বাড়ি > ছবিঘর > লাদাখের আকাশ কাঁপিয়ে উড়ল যুদ্ধবিমান, প্রস্তুতি খতিয়ে দেখলেন বায়ুসেনা প্রধান

লাদাখের আকাশ কাঁপিয়ে উড়ল যুদ্ধবিমান, প্রস্তুতি খতিয়ে দেখলেন বায়ুসেনা প্রধান

পূর্ব লাদাখে চিনের সঙ্গে সীমান্ত উত্তাপ এখনও বেশি।... more

লাদাখের লেহ'তে উড়ল ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান এবং সামরিক হেলিকপ্টার। ভারত-চিন সীমান্ত দ্বন্দ্বের মধ্য়ে যা নয়া মাত্রা যোগ করেছে। (ছবি সৌজন্য এএনআই)
1/6লাদাখের লেহ'তে উড়ল ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান এবং সামরিক হেলিকপ্টার। ভারত-চিন সীমান্ত দ্বন্দ্বের মধ্য়ে যা নয়া মাত্রা যোগ করেছে। (ছবি সৌজন্য এএনআই)
সুখোই-৩০ এমকেআই, মিরাজ-২০০০ এবং জাগুয়ার যুদ্ধবিমানকে সামনের দিকে এগিয়ে যাওয়া হয়েছ। যাতে অত্যন্ত কম সময়ের নোটিশে তা অভিযান চালাতে পারে। (ছবি সৌজন্য এএনআই)
2/6সুখোই-৩০ এমকেআই, মিরাজ-২০০০ এবং জাগুয়ার যুদ্ধবিমানকে সামনের দিকে এগিয়ে যাওয়া হয়েছ। যাতে অত্যন্ত কম সময়ের নোটিশে তা অভিযান চালাতে পারে। (ছবি সৌজন্য এএনআই)
ভারতীয় সেনাকে সহায়তার জন্য পূর্ব লাদাখে মোতায়েন করা হয়েছে আমেরিকার অ্যাপাচে হেলিকপ্টার। যেখানে সেনা রয়েছে, তার কাছাকাছি জায়গাতেই রয়েছে সেই অত্যাধুনিক কপ্টারগুলি। (ছবি সৌজন্য এএনআই)
3/6ভারতীয় সেনাকে সহায়তার জন্য পূর্ব লাদাখে মোতায়েন করা হয়েছে আমেরিকার অ্যাপাচে হেলিকপ্টার। যেখানে সেনা রয়েছে, তার কাছাকাছি জায়গাতেই রয়েছে সেই অত্যাধুনিক কপ্টারগুলি। (ছবি সৌজন্য এএনআই)
লেহ বায়ুঘাঁটির আশফাশে চিনুক হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। সেই কপ্টারের মাধ্যমে জওয়ানদের সহজেই এক জায়গা থেকে অন্য় জায়গায় নিয়ে যাওয়া যাবে। এছাড়াও এমআই-১৭ভি৫ কপ্টারও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। (ছবি সৌজন্য এএনআই)
4/6লেহ বায়ুঘাঁটির আশফাশে চিনুক হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। সেই কপ্টারের মাধ্যমে জওয়ানদের সহজেই এক জায়গা থেকে অন্য় জায়গায় নিয়ে যাওয়া যাবে। এছাড়াও এমআই-১৭ভি৫ কপ্টারও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। (ছবি সৌজন্য এএনআই)
বায়ুসেনার ঘাঁটির নিরিখে চিনের থেকে সুবিধাজনক অবস্থায় রয়েছে ভারত। লাদাখ এবং তিব্বত এলাকায় লেহ, শ্রীনগর, অবন্তীপুর, বরেলি, অধমপুর, হালওয়াড়া (লুধিয়ানা), আম্বালা এবং সিরসা বায়ুঘাঁটি রয়েছে। অন্যদিকে, চিনকে লাদাখের কাছে হোতান এবং গর গুনসা থেকে যুদ্ধবিমান অভিযান শুরু করতে হবে।
5/6বায়ুসেনার ঘাঁটির নিরিখে চিনের থেকে সুবিধাজনক অবস্থায় রয়েছে ভারত। লাদাখ এবং তিব্বত এলাকায় লেহ, শ্রীনগর, অবন্তীপুর, বরেলি, অধমপুর, হালওয়াড়া (লুধিয়ানা), আম্বালা এবং সিরসা বায়ুঘাঁটি রয়েছে। অন্যদিকে, চিনকে লাদাখের কাছে হোতান এবং গর গুনসা থেকে যুদ্ধবিমান অভিযান শুরু করতে হবে।
এরইমধ্যে দু'দিনের ঝটিকা সফরে লেহ এবং শ্রীনগরের বায়ুঘাঁটি সফরে যান বায়ুসেনা প্রধান আর কে এস ভাদুরিয়া। পূর্ব লাদাখ এলাকায় অভিযানের ওই দুটি বায়ুঘাঁটি সবথেকে গুরুত্বপূর্ণ। তিনি যাবতীয় প্রস্তুতি খতিয়ে দেখেন।
6/6এরইমধ্যে দু'দিনের ঝটিকা সফরে লেহ এবং শ্রীনগরের বায়ুঘাঁটি সফরে যান বায়ুসেনা প্রধান আর কে এস ভাদুরিয়া। পূর্ব লাদাখ এলাকায় অভিযানের ওই দুটি বায়ুঘাঁটি সবথেকে গুরুত্বপূর্ণ। তিনি যাবতীয় প্রস্তুতি খতিয়ে দেখেন।
অন্য গ্যালারিগুলি