বাংলা নিউজ > ছবিঘর > South Africa choking in World Cups: ভাগ্য, বৃষ্টি, চোক - ১৯৯২ সাল থেকেই বিশ্বকাপে অভিশাপ কাটছে না দক্ষিণ আফ্রিকার

South Africa choking in World Cups: ভাগ্য, বৃষ্টি, চোক - ১৯৯২ সাল থেকেই বিশ্বকাপে অভিশাপ কাটছে না দক্ষিণ আফ্রিকার

  • South Africa choking in World Cups: ভাগ্য, বৃষ্টি, চোক - দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ অভিশাপ কাটছে না। রবিবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে হেরে গিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই ছিটকে গিয়েছে প্রোটিয়ারা। সার্বিকভাবে বিশ্বকাপে প্রোটিয়াদের সেই অভিশাপের পাঁচটি ঘটনা দেখে নিন -
1/5 দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড: ১৯৯২ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জয়ের দোরগোড়ায় দাঁড়িয়েছিল দক্ষিণ আফ্রিকা। ১৩ বলে ২২ রান বাকি ছিল। কিন্তু বৃষ্টির জেরে সাময়িকভাবে থমকে গিয়েছিল ম্যাচ। তারপর দক্ষিণ আফ্রিকার সামনে এক বলে ২২ রানের পরিবর্তিত লক্ষ্যমাত্রা হয়ে গিয়েছিল। স্বভাবতই হেরে দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। (ফাইল ছবি, সৌজন্যে গেটি ইমেজস)
2/5 অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা: ১৯৯৯ সালের ৫০ ওভারের বিশ্বকাপের সেমিফাইনালে হৃদয়ভঙ্গ হয়েছিল প্রোটিয়াদের। সেই হারের পিছনেও প্রোটিয়াদের ‘চোক’-এর স্বভাব আছে। সেই ম্যাচের শেষে দু'দলের স্কোর ছিল ২১৩ রান। সুপার সিক্সে অস্ট্রেলিয়া এগিয়ে থাকায় অজিরা জিতে ফাইনালে চলে গিয়েছিলেন। (ফাইল ছবি, সৌজন্যে গেটি ইমেজস)
3/5 নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা: ২০১৫ সালের ৫০ ওভারের বিশ্বকাপের সেমিফাইনালেও ‘চোক’ করেছিল দক্ষিণ আফ্রিকা। শেষ ওভারে জয়ের জন্য ১১ রান দরকার ছিল নিউজিল্যান্ডের। হাতে ছিল চার উইকেট। সেই রান রক্ষা করতে পারেননি ডেল স্টেইন। বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন প্রোটিয়ারা। (ফাইল ছবি, সৌজন্যে গেটি ইমেজস)
4/5 দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা: ঘরের মাঠে বিশ্বকাপের সুপার সিক্সে ওঠার জন্য শেষ ম্যাচে ওঠার জন্য দ্বীপরাষ্ট্রকে হারালেই হত। কিন্তু বৃষ্টির জেরে ম্যাচ পুরো করা সম্ভব হয়নি। যখন বৃষ্টির জন্য খেলা বন্ধ হয়, তখন দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ৪৫ ওভারে ছয় উইকেটে ২২৯ রান। ডাকওয়ার্থ-লুইস নিয়ম অনুযায়ী, ৪৫ ওভারের শেষে পার স্কোর ছিল ২২৯। ম্যাচ ড্র হয়। ছিটকে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)
5/5 রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিরুদ্ধে জিতলেই সেমিফাইনালের টিকিট পেয়ে যেত দক্ষিণ আফ্রিকা। সেই পথেও এগোচ্ছিল। কিন্তু একটা উইকেট পড়তেই দক্ষিণ আফ্রিকার ছন্দপতন হয়ে যায়। ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। (ছবি সৌজন্যে এএফপি)

আরও ছবি