বাংলা নিউজ > ছবিঘর > WTC-এ রানগ্রাহকের তালিকায় বাবরেরও পিছনে বিরাট, প্রথম পাঁচে রয়েছেন মাত্র একজন ভারতীয়

WTC-এ রানগ্রাহকের তালিকায় বাবরেরও পিছনে বিরাট, প্রথম পাঁচে রয়েছেন মাত্র একজন ভারতীয়

  • ১৮ জুন সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব জয়ের লক্ষ্যে মাঠে নামবে ভারত ও নিউজিল্যান্ড। পয়েন্ট তালিকায় প্রথমে শেষ করলেও সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় বেশ পিছনেই রয়েছেন ভারতীয় ব্যাটসম্যানরা। প্রথম পাঁচ জন ব্যাটসম্যানের মধ্যে ভারতের মাত্র একজন রয়েছেন। এক নজরে দেখে নিন সেই তালিকা।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যদি কেউ সবচেয়ে বেশি নজর কাড়েন, তিনি হলেন অস্ট্রেলিয়ার মার্নাস ল্যাবুশান। ৭২.৮২-এর গড়, পাঁচটি একশো ও নয়টি অর্ধশতরানসহ মোট ১৬৭৫ রান করার কৃতিত্ব রয়েছে এই অজির ঝুলিতে।
1/7বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে যদি কেউ সবচেয়ে বেশি নজর কাড়েন, তিনি হলেন অস্ট্রেলিয়ার মার্নাস ল্যাবুশান। ৭২.৮২-এর গড়, পাঁচটি একশো ও নয়টি অর্ধশতরানসহ মোট ১৬৭৫ রান করার কৃতিত্ব রয়েছে এই অজির ঝুলিতে।
ল্যাবুশানের থেকে মাত্র ১৫ রান পিছিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সর্বোচ্চ রানগ্রাহক ইংল্যান্ড অধিনায়ক জো রুট। অবশ্য অজি ব্যাটসম্যানের থেকে এই সময়ে সাতটি টেস্ট ম্যাচ বেশি খেলেছেন রুট। তাই তাঁর গড় ল্যাবুশানের তুলনায় অনেকটাই কম। 
2/7ল্যাবুশানের থেকে মাত্র ১৫ রান পিছিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সর্বোচ্চ রানগ্রাহক ইংল্যান্ড অধিনায়ক জো রুট। অবশ্য অজি ব্যাটসম্যানের থেকে এই সময়ে সাতটি টেস্ট ম্যাচ বেশি খেলেছেন রুট। তাই তাঁর গড় ল্যাবুশানের তুলনায় অনেকটাই কম। 
লাল বলের ক্রিকেটে সেরা ব্যাটসম্যানদের তালিকা স্টিভ স্মিথকে ছাড়া অপূর্ণ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও নিজের উচ্চস্তর বজায় রাখতে সক্ষম হয়েছেন স্মিথ। ১৩ ম্যাচে ৬৩.৮৫-এর গড়ে তাঁর সংগ্রহ মোট ১৩৪১ রান। তিন রয়েছেন তিন নম্বর স্থানে।
3/7লাল বলের ক্রিকেটে সেরা ব্যাটসম্যানদের তালিকা স্টিভ স্মিথকে ছাড়া অপূর্ণ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও নিজের উচ্চস্তর বজায় রাখতে সক্ষম হয়েছেন স্মিথ। ১৩ ম্যাচে ৬৩.৮৫-এর গড়ে তাঁর সংগ্রহ মোট ১৩৪১ রান। তিন রয়েছেন তিন নম্বর স্থানে।
স্টিভ স্মিথের থেকে মাত্র সাত রান পিছনে, চতুর্থ সর্বোচ্চ রানগ্রাহক আরেক ইংরেজ বেন স্টোকস। চারটি একশো ও ছয়টি অর্ধশতরানসহ ১৭টি টেস্টে তাঁর মোট সংগ্রহ ১৩৩৪ রান।
4/7স্টিভ স্মিথের থেকে মাত্র সাত রান পিছনে, চতুর্থ সর্বোচ্চ রানগ্রাহক আরেক ইংরেজ বেন স্টোকস। চারটি একশো ও ছয়টি অর্ধশতরানসহ ১৭টি টেস্টে তাঁর মোট সংগ্রহ ১৩৩৪ রান।
হালে তাঁর ফর্ম নিয়ে নানা প্রশ্ন উঠলেও একমাত্র ভারতীয় হিসাবে প্রথম পাঁচে রয়েছেন অজিঙ্কা রাহানে। তিনটি শতরানসহ ১৭ ম্যাচে তাঁর মোট সংগ্রহ ১০৯৫ রান।
5/7হালে তাঁর ফর্ম নিয়ে নানা প্রশ্ন উঠলেও একমাত্র ভারতীয় হিসাবে প্রথম পাঁচে রয়েছেন অজিঙ্কা রাহানে। তিনটি শতরানসহ ১৭ ম্যাচে তাঁর মোট সংগ্রহ ১০৯৫ রান।
রাহানের ঠিক পরেই ৬৪.৩৭-এর দুর্দান্ত গড়ে ১০৩০ রান করে ছয়ে রয়েছেন রোহিত শর্মা। প্রথম দশের বাইরে বাবর আজমেরও পিছনে স্থান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির। ৮৭৭ রান করে ১১ নম্বরে রয়েছেন বিরাট।
6/7রাহানের ঠিক পরেই ৬৪.৩৭-এর দুর্দান্ত গড়ে ১০৩০ রান করে ছয়ে রয়েছেন রোহিত শর্মা। প্রথম দশের বাইরে বাবর আজমেরও পিছনে স্থান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির। ৮৭৭ রান করে ১১ নম্বরে রয়েছেন বিরাট।
১২ ম্য়াচে ৮৫৭ রান করে বিরাটের ঠিক পিছনেই রয়েছন মায়াঙ্ক আগরওয়াল। ১৭ ম্যাচে নয়টি অর্ধশতরানসহ ৮১৮ রান করে তালিকায় ১৫ নম্বরে চেতেশ্বর পূজারা।
7/7১২ ম্য়াচে ৮৫৭ রান করে বিরাটের ঠিক পিছনেই রয়েছন মায়াঙ্ক আগরওয়াল। ১৭ ম্যাচে নয়টি অর্ধশতরানসহ ৮১৮ রান করে তালিকায় ১৫ নম্বরে চেতেশ্বর পূজারা।
অন্য গ্যালারিগুলি