বাংলা নিউজ > ছবিঘর > Ind vs Eng: অস্ট্রেলিয়ায় ভালো খেলা সত্ত্বেও ইংল্যান্ডের বিরুদ্ধে বাদ পড়তে পারেন কারা কারা?

Ind vs Eng: অস্ট্রেলিয়ায় ভালো খেলা সত্ত্বেও ইংল্যান্ডের বিরুদ্ধে বাদ পড়তে পারেন কারা কারা?

  • অস্ট্রেলিয়ায় চোট-আঘাতে জর্জরিত ভারতের সৈন্য ছিলেন। দলকে ঐতিহাসিক জয় এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। কিন্তু ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে সম্ভবত প্রথম একাদশে থাকবেন না তাঁরা। একনজরে দেখে নিন ওই খেলোয়াড়দের তালিকা -
শার্দুল ঠাকুর : ব্রিসবেনে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে তিন উইকেট এবং দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিয়েছিলেন। সঙ্গে ভারতের প্রথম ইনিংসে ৬৭ রানের যে ইনিংসটা খেলেছিলেন, তা ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিল। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে সম্ভবত তিনি প্রথম একাদশে থাকবে না। শার্দুলের ব্যাটের হাত ভালো হলেও তিন পেস বোলারের (বাকি দু'জন জসপ্রীত বুমরাহ এবং ইশান্ত শর্মা) লড়াইয়ে তাঁর আগে সম্ভবত মহম্মদ সিরাজ থাকবেন। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
1/5শার্দুল ঠাকুর : ব্রিসবেনে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে তিন উইকেট এবং দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিয়েছিলেন। সঙ্গে ভারতের প্রথম ইনিংসে ৬৭ রানের যে ইনিংসটা খেলেছিলেন, তা ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিল। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে সম্ভবত তিনি প্রথম একাদশে থাকবে না। শার্দুলের ব্যাটের হাত ভালো হলেও তিন পেস বোলারের (বাকি দু'জন জসপ্রীত বুমরাহ এবং ইশান্ত শর্মা) লড়াইয়ে তাঁর আগে সম্ভবত মহম্মদ সিরাজ থাকবেন। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
ওয়াশিংটন সুন্দর : ব্রিসবেন টেস্টের অপর নায়ক তিনি। স্টিভ স্মিথের উইকেট নিয়ে টেস্ট কেরিয়ার শুরু করেছেন। সবমিলিয়ে নিয়েছিলেন চার উইকেট। তাছাড়া প্রথম ইনিংসে ৬২ রান করেছিলেন। আর দ্বিতীয় ইনিংসে তো প্যাট কামিন্সকে ছক্কাটা চিরকাল মনে থাকবে। কিন্তু দলের পাঁচ বোলার নীতির কারণে তাঁকে সম্ভবত চেন্নাইয়ের প্রথম টেস্টে বসতে হবে। তাঁর সঙ্গে মূলত লড়াইটা কুলদীপ যাদব এবং অক্ষর প্যাটেলের। ব্যাট হাত ভালো হলেও ভারতের মাটিতে তাঁকে অনেক বেশি লম্বা স্পেল করতে হবে ওয়াশিংটনকে। সেই দিকটা ভোগাতে পারে। প্রথম শ্রেণির ক্রিকেটও শেষ খেলেছেন ২০১৭ সালে। অক্ষরও কিছুটা দৌড়ে থাকলেও তাঁর সম্ভাবনা নিতান্ত কম। তাঁর পক্ষে একটাই যেতে পারে যে ভারতে লাল বলে খেলার বেশি অভিজ্ঞতা আছে। কিন্তু গত কয়েক বছর ধরে ভারতের পাঁচ বোলারের নীতি হিসেবে বাদ পড়তে পারেন ওয়াশিংটন ও অক্ষর। সেক্ষেত্রে দলে ঢুকবেন কুলদীপ যাদব। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
2/5ওয়াশিংটন সুন্দর : ব্রিসবেন টেস্টের অপর নায়ক তিনি। স্টিভ স্মিথের উইকেট নিয়ে টেস্ট কেরিয়ার শুরু করেছেন। সবমিলিয়ে নিয়েছিলেন চার উইকেট। তাছাড়া প্রথম ইনিংসে ৬২ রান করেছিলেন। আর দ্বিতীয় ইনিংসে তো প্যাট কামিন্সকে ছক্কাটা চিরকাল মনে থাকবে। কিন্তু দলের পাঁচ বোলার নীতির কারণে তাঁকে সম্ভবত চেন্নাইয়ের প্রথম টেস্টে বসতে হবে। তাঁর সঙ্গে মূলত লড়াইটা কুলদীপ যাদব এবং অক্ষর প্যাটেলের। ব্যাট হাত ভালো হলেও ভারতের মাটিতে তাঁকে অনেক বেশি লম্বা স্পেল করতে হবে ওয়াশিংটনকে। সেই দিকটা ভোগাতে পারে। প্রথম শ্রেণির ক্রিকেটও শেষ খেলেছেন ২০১৭ সালে। অক্ষরও কিছুটা দৌড়ে থাকলেও তাঁর সম্ভাবনা নিতান্ত কম। তাঁর পক্ষে একটাই যেতে পারে যে ভারতে লাল বলে খেলার বেশি অভিজ্ঞতা আছে। কিন্তু গত কয়েক বছর ধরে ভারতের পাঁচ বোলারের নীতি হিসেবে বাদ পড়তে পারেন ওয়াশিংটন ও অক্ষর। সেক্ষেত্রে দলে ঢুকবেন কুলদীপ যাদব। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
টি নটরাজন : স্বপ্নের অজি সফরের পর ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কারণে দলে রাখা হয়নি। তবে দলে থাকলেও প্রথম একাদশে সুযোগ পেতেন না। আগামিদিনে টেস্টে খেলার জন্য তাঁকে যথেষ্ট পথ অতিক্রম করতে হবে। (ফাইল ছবি, সৌজন্য @Natarajan_91)
3/5টি নটরাজন : স্বপ্নের অজি সফরের পর ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কারণে দলে রাখা হয়নি। তবে দলে থাকলেও প্রথম একাদশে সুযোগ পেতেন না। আগামিদিনে টেস্টে খেলার জন্য তাঁকে যথেষ্ট পথ অতিক্রম করতে হবে। (ফাইল ছবি, সৌজন্য @Natarajan_91)
নভদীপ সাইনি : সিডনিতে অভিষেক টেস্টে মোটের উপর ভালো বল করেছিলেন। দু'ইনিংসে দুটি করে উইকেট নিয়েছিলেন। তবে ব্রিসবেনে চোটের কারণে নিজেকে মেলে ধরতে পারেননি। ইংল্যান্ড সিরিজের দলে সুযোগ পাননি তিনি। দলে সুযোগ পেলেও প্রথম একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনা ছিল না। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
4/5নভদীপ সাইনি : সিডনিতে অভিষেক টেস্টে মোটের উপর ভালো বল করেছিলেন। দু'ইনিংসে দুটি করে উইকেট নিয়েছিলেন। তবে ব্রিসবেনে চোটের কারণে নিজেকে মেলে ধরতে পারেননি। ইংল্যান্ড সিরিজের দলে সুযোগ পাননি তিনি। দলে সুযোগ পেলেও প্রথম একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনা ছিল না। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
অস্ট্রেলিয়ায় ভালো খেলা সত্ত্বেও ইংল্যান্ডের বিরুদ্ধে বাদ পড়তে পারেন কারা কারা? (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
5/5অস্ট্রেলিয়ায় ভালো খেলা সত্ত্বেও ইংল্যান্ডের বিরুদ্ধে বাদ পড়তে পারেন কারা কারা? (ফাইল ছবি, সৌজন্য টুইটার)
অন্য গ্যালারিগুলি