করোনায় বন্ধ ক্রিকেট: চার বছরে প্রথমবার টেস্টে শীর্ষস্থান খোয়ালো ভারত

  • ICC টেস্ট ব়্যাঙ্কিংয়ে প্রথমস্থান থেকে তৃতীয়স্থানে নেমে এল বিরাটবাহিনী! ICC-র ব়্যাঙ্কিং তালিকায় টেস্ট ও টি-টোয়েন্টিতে শীর্ষে অস্ট্রেলিয়া।
করোনা সংকটে থমকে গিয়েছে গোটা বিশ্বের স্পোর্টিং ইভেন্ট। বন্ধ ২২ গজের লড়াইও। তবুও আইসিসির টেস্ট ব়্যাঙ্কিং তালিকায় শীর্ষস্থান খোয়াতে হল বিরাট বাহিনীকে। শুক্রবারই নতুন ব়্যাঙ্কিং তালিকা প্রকাশ করল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।
1/10করোনা সংকটে থমকে গিয়েছে গোটা বিশ্বের স্পোর্টিং ইভেন্ট। বন্ধ ২২ গজের লড়াইও। তবুও আইসিসির টেস্ট ব়্যাঙ্কিং তালিকায় শীর্ষস্থান খোয়াতে হল বিরাট বাহিনীকে। শুক্রবারই নতুন ব়্যাঙ্কিং তালিকা প্রকাশ করল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।
২০১৬ সালের অক্টোবর মাস থেকে টেস্ট ক্রিকেটে শীর্ষস্থান ধরে রেখেছিল টিম ইন্ডিয়া। আইসিসির টেস্ট ব়্যাঙ্কিং তালিকায় প্রথম থেকে তৃতীয়স্থানে নেমে এল ভারত।  (AFP)
2/10২০১৬ সালের অক্টোবর মাস থেকে টেস্ট ক্রিকেটে শীর্ষস্থান ধরে রেখেছিল টিম ইন্ডিয়া। আইসিসির টেস্ট ব়্যাঙ্কিং তালিকায় প্রথম থেকে তৃতীয়স্থানে নেমে এল ভারত। (AFP)
১১৬ পয়েন্টের সঙ্গে শীর্ষস্থানে রয়েছে টিম পেইনের অস্ট্রেলিয়া। দু নম্বরে রয়েছে কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন নিউজিল্যান্ড। তাঁদের পয়েন্ট ১১৫। অন্যদিকে বিরাট বাহিনীর সংগ্রহ ১১৪ পয়েন্ট। অর্থাত্ মাত্র দু পয়েন্টে এগিয়ে রয়েছে অজিরা।  (AFP)
3/10১১৬ পয়েন্টের সঙ্গে শীর্ষস্থানে রয়েছে টিম পেইনের অস্ট্রেলিয়া। দু নম্বরে রয়েছে কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন নিউজিল্যান্ড। তাঁদের পয়েন্ট ১১৫। অন্যদিকে বিরাট বাহিনীর সংগ্রহ ১১৪ পয়েন্ট। অর্থাত্ মাত্র দু পয়েন্টে এগিয়ে রয়েছে অজিরা। (AFP)
২০১৯-এর মে থেকে একশো শতাংশ এবং আগের দুই বছরের ৫০ শতাংশ ম্যাচ খেলার ভিত্তিতে তৈরি হয়েছে নয়া ব়্যাঙ্কিং। চার বছর পর করোনার সংকটের এই ভারতের সেরার তাজ হাতছাড়া হল। ২০১৬-১৭ মরশুমে মোট ১২টি টেস্ট জেতে বিরাট বাহিনী, মাত্র একটি ম্যাচ হাতছাড়া হয়। এই তালিকায় বাদ পড়েছে সেই রেকর্ড। যার জেরেই শীর্ষস্থান খোয়ালো ভারত। (AFP)
4/10২০১৯-এর মে থেকে একশো শতাংশ এবং আগের দুই বছরের ৫০ শতাংশ ম্যাচ খেলার ভিত্তিতে তৈরি হয়েছে নয়া ব়্যাঙ্কিং। চার বছর পর করোনার সংকটের এই ভারতের সেরার তাজ হাতছাড়া হল। ২০১৬-১৭ মরশুমে মোট ১২টি টেস্ট জেতে বিরাট বাহিনী, মাত্র একটি ম্যাচ হাতছাড়া হয়। এই তালিকায় বাদ পড়েছে সেই রেকর্ড। যার জেরেই শীর্ষস্থান খোয়ালো ভারত। (AFP)
বছর নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেদেশের মাটিতে টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছে বিরাট কোহলির দলকে। তার খেসারতই দিতে হল ভারতকে।  (AFP)
5/10বছর নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেদেশের মাটিতে টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছে বিরাট কোহলির দলকে। তার খেসারতই দিতে হল ভারতকে। (AFP)
২০০৩ সালে টেস্ট ব়্যাঙ্কিং চালু করে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। তারপর থেকে এই প্রথম মাত্র ২ পয়েন্টের ব্যবধান রয়েছে প্রথম ও তৃতীয় স্থানে থাকা দলের মধ্যে। ( Reuters)
6/10২০০৩ সালে টেস্ট ব়্যাঙ্কিং চালু করে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। তারপর থেকে এই প্রথম মাত্র ২ পয়েন্টের ব্যবধান রয়েছে প্রথম ও তৃতীয় স্থানে থাকা দলের মধ্যে। ( Reuters)
টেস্ট ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপের তালিকায় প্রথমস্থানেই রয়েছে ভারত। ৯টি ম্যাচে বিরাট-রোহিতদের স্কোর ৩৬০ পয়েন্ট। দ্বিতীয়স্থানে থাকা অস্ট্রেলিয়ার সংগ্রহ ২৯৬ পয়েন্ট। ( Reuters)
7/10টেস্ট ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপের তালিকায় প্রথমস্থানেই রয়েছে ভারত। ৯টি ম্যাচে বিরাট-রোহিতদের স্কোর ৩৬০ পয়েন্ট। দ্বিতীয়স্থানে থাকা অস্ট্রেলিয়ার সংগ্রহ ২৯৬ পয়েন্ট। ( Reuters)
টেস্ট ব়্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। আট পয়েন্ট কমেছে প্রোটিয়াদের। যার জেরে ষষ্ঠস্থানে নেমে এসেছে সাউথ আফ্রিকা।  (AFP)
8/10টেস্ট ব়্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। আট পয়েন্ট কমেছে প্রোটিয়াদের। যার জেরে ষষ্ঠস্থানে নেমে এসেছে সাউথ আফ্রিকা। (AFP)
ওয়ানডে ব়্যাঙ্কিংয়ে অবশ্য স্থানে কোনও হেরফের হয়নি।  শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্ব চ্যাম্পিয়ান ইংল্যান্ড (১২৭)। তবে মর্গ্যান বাহিনীর সঙ্গে দ্বিতীযস্থানে থাকা ভারতের (১১৯) পয়েন্টের ব্যবধান বেশ খানিকটা বেড়েছে। তৃতীয়স্থানে রয়েছে ২০১৯-এর বিশ্বকাপের রানার্স আপ নিউজিল্যান্ড (১১৬)। (AFP)
9/10ওয়ানডে ব়্যাঙ্কিংয়ে অবশ্য স্থানে কোনও হেরফের হয়নি। শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্ব চ্যাম্পিয়ান ইংল্যান্ড (১২৭)। তবে মর্গ্যান বাহিনীর সঙ্গে দ্বিতীযস্থানে থাকা ভারতের (১১৯) পয়েন্টের ব্যবধান বেশ খানিকটা বেড়েছে। তৃতীয়স্থানে রয়েছে ২০১৯-এর বিশ্বকাপের রানার্স আপ নিউজিল্যান্ড (১১৬)। (AFP)
টেস্টের পাশাপাশি টি-টোয়েন্টির শীর্ষেও অস্ট্রেলিয়া (২৭৮)। দ্বিতীয়স্থানে ইংল্যান্ড, তিন নম্বরে রয়েছে ভারত। (AP)
10/10টেস্টের পাশাপাশি টি-টোয়েন্টির শীর্ষেও অস্ট্রেলিয়া (২৭৮)। দ্বিতীয়স্থানে ইংল্যান্ড, তিন নম্বরে রয়েছে ভারত। (AP)
অন্য গ্যালারিগুলি