বাংলা নিউজ > ছবিঘর > কোভিশিল্ডের দুটি ডোজ নেওয়া ভারতীয়দের 'টিকাহীন' ধরবে ব্রিটেন, ক্ষুব্ধ কেন্দ্র

কোভিশিল্ডের দুটি ডোজ নেওয়া ভারতীয়দের 'টিকাহীন' ধরবে ব্রিটেন, ক্ষুব্ধ কেন্দ্র

  • শুক্রবার এই নয়া নিয়মের ঘোষণা করেছে ব্রিটেন।
কোভিশিল্ডের দুটি ডোজ প্রাপ্তদেরও 'টিকাহীন' বলে ধরবে ব্রিটেন। তাঁদেরও থাকতে হবে ১০ দিনে আবশ্যিক কোয়ারেন্টিনে। ব্রিটেনের নয়া ভ্রমণবিধিতে স্বাভাবিকভাবেই অখুশি ভারত। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
1/5কোভিশিল্ডের দুটি ডোজ প্রাপ্তদেরও 'টিকাহীন' বলে ধরবে ব্রিটেন। তাঁদেরও থাকতে হবে ১০ দিনে আবশ্যিক কোয়ারেন্টিনে। ব্রিটেনের নয়া ভ্রমণবিধিতে স্বাভাবিকভাবেই অখুশি ভারত। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
শুক্রবার এই নয়া নিয়মের ঘোষণা করেছে ব্রিটেন। আগামী অক্টোবর থেকে এটি কার্যকর হবে। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
2/5শুক্রবার এই নয়া নিয়মের ঘোষণা করেছে ব্রিটেন। আগামী অক্টোবর থেকে এটি কার্যকর হবে। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
তবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে ব্রিটেন স্বীকৃতি দিচ্ছে না, এমনটা কিন্তু নয়। ব্রিটেনের এই নিয়মে বলা হচ্ছে, 'ব্রিটেন, ইউরোপ, ইউএস বা ইউকে ভ্যাকসিন প্রোগামের অধীনে' টিকাপ্রাপ্তদের মান্যতা দেওয়া হবে। এই প্রোগ্রামের অধীনে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োটেক, জ্যানসেম বা মডার্না টিকা নেওয়া থাকতে হবে। ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
3/5তবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে ব্রিটেন স্বীকৃতি দিচ্ছে না, এমনটা কিন্তু নয়। ব্রিটেনের এই নিয়মে বলা হচ্ছে, 'ব্রিটেন, ইউরোপ, ইউএস বা ইউকে ভ্যাকসিন প্রোগামের অধীনে' টিকাপ্রাপ্তদের মান্যতা দেওয়া হবে। এই প্রোগ্রামের অধীনে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োটেক, জ্যানসেম বা মডার্না টিকা নেওয়া থাকতে হবে। ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
অস্ট্রেলিয়া, অ্যান্টিগুয়া এবং বারবুডা, বার্বাডোজ, বাহরিন, ব্রুনেই, কানাডা, ডোমিনিকা, ইজরায়েল, জাপান, কুয়েত, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, কাতার, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়ার জনস্বাস্থ্য সংগঠনের অধীনে ডোজ গ্রহণকারীদেরও টিকাপ্রাপ্ত বলে ধরবে ব্রিটেন। ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
4/5অস্ট্রেলিয়া, অ্যান্টিগুয়া এবং বারবুডা, বার্বাডোজ, বাহরিন, ব্রুনেই, কানাডা, ডোমিনিকা, ইজরায়েল, জাপান, কুয়েত, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, কাতার, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়ার জনস্বাস্থ্য সংগঠনের অধীনে ডোজ গ্রহণকারীদেরও টিকাপ্রাপ্ত বলে ধরবে ব্রিটেন। ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
অর্থাত্ ভারতীয় টিকাকরণ কর্মসূচীর অধীনে যাঁরা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকারই টিকা(কোভিশিল্ড) নিয়েছেন, তাঁদের ব্রিটেনে 'টিকাহীন' বলে ধরা হবে। ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
5/5অর্থাত্ ভারতীয় টিকাকরণ কর্মসূচীর অধীনে যাঁরা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকারই টিকা(কোভিশিল্ড) নিয়েছেন, তাঁদের ব্রিটেনে 'টিকাহীন' বলে ধরা হবে। ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
অন্য গ্যালারিগুলি