বাংলা নিউজ > ছবিঘর > India vs Australia 2020: দুর্ধর্ষ বোলিং থেকে রাহানের অধিনায়কত্ব - কোন ৬ কারণে ১ সপ্তাহে ভোল পালটাল ভারতের?

India vs Australia 2020: দুর্ধর্ষ বোলিং থেকে রাহানের অধিনায়কত্ব - কোন ৬ কারণে ১ সপ্তাহে ভোল পালটাল ভারতের?

  • এক ঘণ্টায় যে দলটা ৩৬ রানে শেষ হয়ে গিয়েছিল, এক সপ্তাহ সেই দলটাই অস্ট্রেলিয়াকে ঘরের মাটিতে স্রেফ উড়িয়ে দিয়ে গেল ভারত। তাও কিনা দলে ছিলেন না বিরাট কোহলি, মহম্মদ শামিরা। অভিষেক হয় দু'জনের। কোন কোন কারণে সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়াকে দুরমুশ করল ভারত -
অ্যাডিলেডে ধাক্কার পর বক্সিং ডে'তে একটা ভালো শুরুর দরকার ছিল ভারতের। মেলবোর্নে ঠিক সেটাই করে ভারত। প্রথম সেশনে অস্ট্রেলিয়ার তিন উইকেট তুলে নেন জসপ্রীত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিনরা। সেখান থেকে আর প্রথম ইনিংসে ঘুরে দাঁড়াতে পারেনি অস্ট্রেলিয়া। মাত্র ১৯৫ রানে শেষ হয় অজিদের প্রথম ইনিংস। (ছবি সৌজন্য পিটিআই)
1/7অ্যাডিলেডে ধাক্কার পর বক্সিং ডে'তে একটা ভালো শুরুর দরকার ছিল ভারতের। মেলবোর্নে ঠিক সেটাই করে ভারত। প্রথম সেশনে অস্ট্রেলিয়ার তিন উইকেট তুলে নেন জসপ্রীত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিনরা। সেখান থেকে আর প্রথম ইনিংসে ঘুরে দাঁড়াতে পারেনি অস্ট্রেলিয়া। মাত্র ১৯৫ রানে শেষ হয় অজিদের প্রথম ইনিংস। (ছবি সৌজন্য পিটিআই)
দলগত ব্যাটিং : আত্মবিশ্বাস বেড়েছিল বোলিংয়ের ফলে। কিন্তু ব্যাটিংয়ে ধস রোখার ক্ষেত্রে আত্মবিশ্বাসের অভাব ছিল। সেই আত্মবিশ্বাস বাড়িয়ে দেন শুভমন গিল এবং চেতেশ্বর পূজারা। দুরন্ত বোলিংয়ের সামনে মাটি কামড়ে পড়ে থাকেন। পড়তে দেননি উইকেট। যা ভারতীয়দের স্নায়ুকে নিয়ন্ত্রণে রেখেছিল। অজিঙ্কা রাহানে এবং রবীন্দ্র জাদেজা ছাড়া কেউ বড় রান না পেলেও ঋষভ পন্ত, হনুমা বিহারীদের ছোটো ইনিংসের গুরুত্ব যথেষ্ট ছিল। বিশেষত লো-স্কোরিং ম্যাচে তা আরও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। (ছবি সৌজন্য পিটিআই)
2/7দলগত ব্যাটিং : আত্মবিশ্বাস বেড়েছিল বোলিংয়ের ফলে। কিন্তু ব্যাটিংয়ে ধস রোখার ক্ষেত্রে আত্মবিশ্বাসের অভাব ছিল। সেই আত্মবিশ্বাস বাড়িয়ে দেন শুভমন গিল এবং চেতেশ্বর পূজারা। দুরন্ত বোলিংয়ের সামনে মাটি কামড়ে পড়ে থাকেন। পড়তে দেননি উইকেট। যা ভারতীয়দের স্নায়ুকে নিয়ন্ত্রণে রেখেছিল। অজিঙ্কা রাহানে এবং রবীন্দ্র জাদেজা ছাড়া কেউ বড় রান না পেলেও ঋষভ পন্ত, হনুমা বিহারীদের ছোটো ইনিংসের গুরুত্ব যথেষ্ট ছিল। বিশেষত লো-স্কোরিং ম্যাচে তা আরও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। (ছবি সৌজন্য পিটিআই)
অজিঙ্কা রাহানের দুরন্ত শতরান : নিউজিল্যান্ডে রান পাননি। সিরিজ শুরুর আগে তেমন ছন্দে ছিলেন না। ক্রমশ বাড়ছিল সমালোচনা। তারপর বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের ব্যাটিং অর্ডারের বাড়তি দায়িত্ব ছিল তাঁর উপর। আর সেই চ্যালেঞ্জটা নেন রাহানে। অবশ্যই নিখুঁত ইনিংস খেলেননি। একাধিকবার ভাগ্যের সহায়তা পেয়েছেন। কিন্তু সেই সুযোগের সদ্ব্যবহার করে ১৪ মাস পর শতরান হাঁকিয়ে দলকে প্রথম ইনিংসে লিড এনে দেন। শেষপর্যন্ত করেন ১১২ রান। (ছবি সৌজন্য রয়টার্স)
3/7অজিঙ্কা রাহানের দুরন্ত শতরান : নিউজিল্যান্ডে রান পাননি। সিরিজ শুরুর আগে তেমন ছন্দে ছিলেন না। ক্রমশ বাড়ছিল সমালোচনা। তারপর বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের ব্যাটিং অর্ডারের বাড়তি দায়িত্ব ছিল তাঁর উপর। আর সেই চ্যালেঞ্জটা নেন রাহানে। অবশ্যই নিখুঁত ইনিংস খেলেননি। একাধিকবার ভাগ্যের সহায়তা পেয়েছেন। কিন্তু সেই সুযোগের সদ্ব্যবহার করে ১৪ মাস পর শতরান হাঁকিয়ে দলকে প্রথম ইনিংসে লিড এনে দেন। শেষপর্যন্ত করেন ১১২ রান। (ছবি সৌজন্য রয়টার্স)
পুরো ম্যাচে দুরন্ত বোলিং : আগে থেকেই ছিলেন না ইশান্ত শর্মা। ছিটকে গিয়েছেন মহম্মদ শামি। ভারতীয় বোলাররা অজিদের ২০ উইকেট ফেলতে পারবে তো? দ্বিতীয় টেস্ট শুরুর আগে যে শঙ্কা তৈরি হয়েছিল, তা এক লহমায় উড়িয়ে দেন ভারতের বোলাররা। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের কার্যত দাঁড়াতে দেননি। লোয়ার অর্ডার কিছুটা প্রতিরোধ গড়ে তুলেছিল। তাছাড়া অজি টপ-অর্ডারকে সুযোগই দেননি তাঁরা। জসপ্রীত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, মহম্মদ সিরাজ এবং রবীন্দ্র জাদেজা - সবাই গুরুত্বপূর্ণ সময় উইকেট নিয়েছেন। লাগাতার ভালো করেছেন। (ছবি সৌজন্য পিটিআই)
4/7পুরো ম্যাচে দুরন্ত বোলিং : আগে থেকেই ছিলেন না ইশান্ত শর্মা। ছিটকে গিয়েছেন মহম্মদ শামি। ভারতীয় বোলাররা অজিদের ২০ উইকেট ফেলতে পারবে তো? দ্বিতীয় টেস্ট শুরুর আগে যে শঙ্কা তৈরি হয়েছিল, তা এক লহমায় উড়িয়ে দেন ভারতের বোলাররা। অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের কার্যত দাঁড়াতে দেননি। লোয়ার অর্ডার কিছুটা প্রতিরোধ গড়ে তুলেছিল। তাছাড়া অজি টপ-অর্ডারকে সুযোগই দেননি তাঁরা। জসপ্রীত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, মহম্মদ সিরাজ এবং রবীন্দ্র জাদেজা - সবাই গুরুত্বপূর্ণ সময় উইকেট নিয়েছেন। লাগাতার ভালো করেছেন। (ছবি সৌজন্য পিটিআই)
রাহানের অধিকনায়কত্ব : তাঁর অধিনায়কত্বের গুণ নিয়ে কোনওদিনই সন্দেহ ছিল না। মেলবোর্নে আরও একবার বুঝিয়ে দিলেন, তিনি কতটা ভালো অধিনায়ক। রীতিমতো চমকে দিয়ে প্রথম ইনিংসে অশ্বিনকে প্রথম ঘণ্টায় আক্রমণে নিয়ে আসেন। তারপর থেকে যা কিছুতে হাত দিয়েছেন, তা সোনায় পরিণত হয়েছে। যেখানে দরকার, সেখানে ফিল্ডিং সাজিয়েছেন। যখন যে বোলার পরিবর্তন করা দরকার, করেছেন। সঙ্গে অ্যাডিলেডের হার থেকে ছেলেদের ঘুরে দাঁড় করিয়েছেন। এমনকী ডিআরএসেও সাফল্য মিলেছে। (ছবি সৌজন্য, টুইটার @BCCI)
5/7রাহানের অধিকনায়কত্ব : তাঁর অধিনায়কত্বের গুণ নিয়ে কোনওদিনই সন্দেহ ছিল না। মেলবোর্নে আরও একবার বুঝিয়ে দিলেন, তিনি কতটা ভালো অধিনায়ক। রীতিমতো চমকে দিয়ে প্রথম ইনিংসে অশ্বিনকে প্রথম ঘণ্টায় আক্রমণে নিয়ে আসেন। তারপর থেকে যা কিছুতে হাত দিয়েছেন, তা সোনায় পরিণত হয়েছে। যেখানে দরকার, সেখানে ফিল্ডিং সাজিয়েছেন। যখন যে বোলার পরিবর্তন করা দরকার, করেছেন। সঙ্গে অ্যাডিলেডের হার থেকে ছেলেদের ঘুরে দাঁড় করিয়েছেন। এমনকী ডিআরএসেও সাফল্য মিলেছে। (ছবি সৌজন্য, টুইটার @BCCI)
হিসেব মতো বিরাট কোহলির পরিবর্তে দলে ঢুকেছিলেন রবীন্দ্র জাদেজা। একজন ব্যাটসম্যানের পরিবর্তে অলরাউন্ডার? সিদ্ধান্ত সঠিক কিনা, তা প্রথম ইনিংসের শেষেই প্রমাণ করেছেন জাদেজা। দু'ইনিংস মিলিয়ে নিয়েছেন তিন উইকেট। প্রথম ইনিংসে রাহানকে সঙ্গ দিয়েছেন। নিজে করেছেন ৫৭ রান। প্রথম ইনিংসে লিড পাওয়ার ক্ষেত্রে বড় অবদান ছিল জাদেজার। (ছবি সৌজন্য, টুইটার @BCCI)
6/7হিসেব মতো বিরাট কোহলির পরিবর্তে দলে ঢুকেছিলেন রবীন্দ্র জাদেজা। একজন ব্যাটসম্যানের পরিবর্তে অলরাউন্ডার? সিদ্ধান্ত সঠিক কিনা, তা প্রথম ইনিংসের শেষেই প্রমাণ করেছেন জাদেজা। দু'ইনিংস মিলিয়ে নিয়েছেন তিন উইকেট। প্রথম ইনিংসে রাহানকে সঙ্গ দিয়েছেন। নিজে করেছেন ৫৭ রান। প্রথম ইনিংসে লিড পাওয়ার ক্ষেত্রে বড় অবদান ছিল জাদেজার। (ছবি সৌজন্য, টুইটার @BCCI)
দুর্ধর্ষ বোলিং থেকে রাহানের অধিনায়কত্ব -কোন ৬ কারণে ১ সপ্তাহে ভোল পালটাল ভারতের? (ছবি সৌজন্য, ফেসবুক ভারতীয় দল)
7/7দুর্ধর্ষ বোলিং থেকে রাহানের অধিনায়কত্ব -কোন ৬ কারণে ১ সপ্তাহে ভোল পালটাল ভারতের? (ছবি সৌজন্য, ফেসবুক ভারতীয় দল)
অন্য গ্যালারিগুলি