বাংলা নিউজ > ছবিঘর > India vs Australia 2020: রাহানের ১০০ নাকি জাদেজার ব্যাটিং - কোন কোন কারণে মেলবোর্নে দ্বিতীয় দিনে এগিয়ে থাকল ভারত?

India vs Australia 2020: রাহানের ১০০ নাকি জাদেজার ব্যাটিং - কোন কোন কারণে মেলবোর্নে দ্বিতীয় দিনে এগিয়ে থাকল ভারত?

  • অজিঙ্কা রাহানের অপরাজিত ১০৪ রানে ভর করে মেলবোর্নে দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়ার থেকে ৮২ রানে এগিয়ে আছে ভারত। তবে শুধু রাহানে নন, রবিবার দলগতভাবে খুব একটা খারাপ কাটেনি ভারতের। তাতে কিছুটা সাহায্য অস্ট্রেলিয়ার ভুলভ্রান্তিও। একনজরে দেখে নিন দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়, যা ভারতকে এগিয়ে রেখেছে -
দ্বিতীয় দিনের প্রথম এক ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। অস্ট্রেলিয়ার ভালো বোলিংয়ের সামনেও ধৈর্য ধরে শুরু করেন শুভমন গিল ও চেতেশ্বর পূজারা। প্রথম ১০ ওভার কোনও উইকেট পড়তে দেননি। যা অ্যাডিলেডে ৩৬ রানের ধাক্কার পর যা ভারতের মানসিক জোর বাড়িয়েছে। নাহলে শুরুতেই উইকেট হারালে অ্যাডিলেডের স্মৃতি ফিরে আসতে পারত। (ছবি সৌজন্য পিটিআই)
1/6দ্বিতীয় দিনের প্রথম এক ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। অস্ট্রেলিয়ার ভালো বোলিংয়ের সামনেও ধৈর্য ধরে শুরু করেন শুভমন গিল ও চেতেশ্বর পূজারা। প্রথম ১০ ওভার কোনও উইকেট পড়তে দেননি। যা অ্যাডিলেডে ৩৬ রানের ধাক্কার পর যা ভারতের মানসিক জোর বাড়িয়েছে। নাহলে শুরুতেই উইকেট হারালে অ্যাডিলেডের স্মৃতি ফিরে আসতে পারত। (ছবি সৌজন্য পিটিআই)
অজিঙ্কা রাহানের শতরান : নিউজিল্যান্ডে রান পাননি। সিরিজ শুরুর আগে তেমন ছন্দে ছিলেন না। ক্রমশ বাড়ছিল সমালোচনা। তারপর বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের ব্যাটিং অর্ডারের বাড়তি দায়িত্ব ছিল তাঁর উপর। আর সেই চ্যালেঞ্জটা নেন রাহানে। অবশ্যই নিখুঁত ইনিংস খেলেননি। একাধিকবার ভাগ্যের সহায়তা পেয়েছেন। কিন্তু সেই সুযোগের সদ্ব্যবহার করে ১৪ মাস পর শতরান হাঁকিয়ে দলকে লিড এনে দিয়েছেন। দিনের শেষে ১০৪ রানে অপরাজিত আছেন তিনি। (ছবি সৌজন্য পিটিআই)
2/6অজিঙ্কা রাহানের শতরান : নিউজিল্যান্ডে রান পাননি। সিরিজ শুরুর আগে তেমন ছন্দে ছিলেন না। ক্রমশ বাড়ছিল সমালোচনা। তারপর বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের ব্যাটিং অর্ডারের বাড়তি দায়িত্ব ছিল তাঁর উপর। আর সেই চ্যালেঞ্জটা নেন রাহানে। অবশ্যই নিখুঁত ইনিংস খেলেননি। একাধিকবার ভাগ্যের সহায়তা পেয়েছেন। কিন্তু সেই সুযোগের সদ্ব্যবহার করে ১৪ মাস পর শতরান হাঁকিয়ে দলকে লিড এনে দিয়েছেন। দিনের শেষে ১০৪ রানে অপরাজিত আছেন তিনি। (ছবি সৌজন্য পিটিআই)
অস্ট্রেলিয়ার হতশ্রী ফিল্ডিং : ফিল্ডিংয়ের দিক থেকে অস্ট্রেলিয়ার সম্ভবত সবথেকে খারাপ দিন। বোলাররা সুযোগ তৈরি করেছিলেন, কিন্তু তাতে ফিল্ডারদের সাহায্য পাননি। রাহানের ক্যাচ ফস্কেছেন স্টিভ স্মিথ। সেই তাঁর স্কোর ছিল ৭৩। আবারও ১০৪ রানের মাথায় তাঁর ক্যাচ ফস্কান ট্র্যাভিস হেড। তার আগে দিনের দ্বিতীয় ওভারেই গিলের হাফ চান্স ধরতে পারেননি টিম পেইন। ঋষভ পন্তের ক্যাচ ফস্কান ক্যামেরুন গ্রিন। (ছবি সৌজন্য পিটিআই)
3/6অস্ট্রেলিয়ার হতশ্রী ফিল্ডিং : ফিল্ডিংয়ের দিক থেকে অস্ট্রেলিয়ার সম্ভবত সবথেকে খারাপ দিন। বোলাররা সুযোগ তৈরি করেছিলেন, কিন্তু তাতে ফিল্ডারদের সাহায্য পাননি। রাহানের ক্যাচ ফস্কেছেন স্টিভ স্মিথ। সেই তাঁর স্কোর ছিল ৭৩। আবারও ১০৪ রানের মাথায় তাঁর ক্যাচ ফস্কান ট্র্যাভিস হেড। তার আগে দিনের দ্বিতীয় ওভারেই গিলের হাফ চান্স ধরতে পারেননি টিম পেইন। ঋষভ পন্তের ক্যাচ ফস্কান ক্যামেরুন গ্রিন। (ছবি সৌজন্য পিটিআই)
ভারতীয় জুটি : একমাত্র শতরান পার্টনারশিপ হয়েছে রাহানে এবং রবীন্দ্র জাদেজার। তাছাড়াও একাধিক ছোটো ছোটো পার্টনারশিপ হয়েছে। চতুর্থ উইকেটে রাহানে এবং হনুমা বিহারী যোগ করেছেন ৫২ রান। পঞ্চম উইকেটে পন্তের সঙ্গে ৫৭ রান করেছেন রাহানে। তার ফলে ব্যাটিংয়ে ধস নামেনি। যদিও সেই পার্টনারশিপ তৈরি করেও বাজে শট খেলে উইকেট দিয়ে এসেছেন বিহারী এবং পন্ত। (ছবি সৌজন্য, টুইটার @BCCI)
4/6ভারতীয় জুটি : একমাত্র শতরান পার্টনারশিপ হয়েছে রাহানে এবং রবীন্দ্র জাদেজার। তাছাড়াও একাধিক ছোটো ছোটো পার্টনারশিপ হয়েছে। চতুর্থ উইকেটে রাহানে এবং হনুমা বিহারী যোগ করেছেন ৫২ রান। পঞ্চম উইকেটে পন্তের সঙ্গে ৫৭ রান করেছেন রাহানে। তার ফলে ব্যাটিংয়ে ধস নামেনি। যদিও সেই পার্টনারশিপ তৈরি করেও বাজে শট খেলে উইকেট দিয়ে এসেছেন বিহারী এবং পন্ত। (ছবি সৌজন্য, টুইটার @BCCI)
রবীন্দ্র জাদেজা : বিহারী এবং পন্ত দু'জনেই ভালো শুরু করেও বাজে শট খেলে আউট হন। তখন মনে হয়েছিল, ভারতের লিড হয়ত ১০০-র কাছেও যাবে না। কিন্তু সেখান থেকে অধিনায়ক রাহানের সঙ্গ দেন জাদেজা। দিনের শেষে ভারতের হাতে যে ৮২ রানের লিড আছে, তার অন্যতম কৃতিত্ব জাদেজার অপরাজিত ৪০ রানের ইনিংস। খেলেছেন ১০৪ টি বল। (ছবি সৌজন্য পিটিআই)
5/6রবীন্দ্র জাদেজা : বিহারী এবং পন্ত দু'জনেই ভালো শুরু করেও বাজে শট খেলে আউট হন। তখন মনে হয়েছিল, ভারতের লিড হয়ত ১০০-র কাছেও যাবে না। কিন্তু সেখান থেকে অধিনায়ক রাহানের সঙ্গ দেন জাদেজা। দিনের শেষে ভারতের হাতে যে ৮২ রানের লিড আছে, তার অন্যতম কৃতিত্ব জাদেজার অপরাজিত ৪০ রানের ইনিংস। খেলেছেন ১০৪ টি বল। (ছবি সৌজন্য পিটিআই)
নাথান লিঁয়কে ভালো খেলা : অজি স্পিনারকে ভালোভাবেই সামলেছেন ভারতীয়রা। বিহারী লিঁয়ের বলে আউট হলেও ভালো খেলছিলেন তিনি। বাকিরাও ভালো খেলেছেন অজি স্পিনারকে। তার ফলে ভারতীয়দের উপর বাড়তি চাপ তৈরি হয়নি। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
6/6নাথান লিঁয়কে ভালো খেলা : অজি স্পিনারকে ভালোভাবেই সামলেছেন ভারতীয়রা। বিহারী লিঁয়ের বলে আউট হলেও ভালো খেলছিলেন তিনি। বাকিরাও ভালো খেলেছেন অজি স্পিনারকে। তার ফলে ভারতীয়দের উপর বাড়তি চাপ তৈরি হয়নি। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
অন্য গ্যালারিগুলি