India vs New Zealand: হোয়াইটওয়াশ থেকে বিরাটের নজির, একগুচ্ছ রের্কড ভারতের

এতদিন নিউজিল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ জয় অধরা ছিল ভারতের। সেই মিশন কিউয়িতেও সফল টিম ইন্ডিয়া। কিউয়িদের পুরো দুরমুশ করে টি-টোয়েন্টি জিতল বিরাট কোহলি বাহিনী। পাশাপাশি, একগুচ্ছ দলগত ও ব্যক্তিগত নজিরও গড়েছে টিম ইন্ডিয়া। একনজরে দেখে নিন সেই রেকর্ডগুলি -

নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জিতল ভারত। তাও আবার হোয়াইটওয়াশ। (ছবি সৌজন্য এপি)
1/7নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জিতল ভারত। তাও আবার হোয়াইটওয়াশ। (ছবি সৌজন্য এপি)
টেস্ট-খেলিয়ে দেশগুলির মধ্যে এই প্রথম পাঁচ-ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজে হোয়াইটওয়াশের নজির গড়ল ভারত। (ছবি সৌজন্য এপি)
2/7টেস্ট-খেলিয়ে দেশগুলির মধ্যে এই প্রথম পাঁচ-ম্যাচের দ্বিপাক্ষিক সিরিজে হোয়াইটওয়াশের নজির গড়ল ভারত। (ছবি সৌজন্য এপি)
অধিনায়ক হিসেবে সবথেকে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ (১৫টি সিরিজের পর) জেতার নজির গড়লেন বিরাট কোহলি। ছাপিয়ে গেলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাপ ডু'প্লেসিসকে। বিরাটের নামের পাশে রয়েছে ১০টি টি-টোয়েন্টি সিরিজ জয়। (ছবি সৌজন্য এএফপি)
3/7অধিনায়ক হিসেবে সবথেকে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ (১৫টি সিরিজের পর) জেতার নজির গড়লেন বিরাট কোহলি। ছাপিয়ে গেলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাপ ডু'প্লেসিসকে। বিরাটের নামের পাশে রয়েছে ১০টি টি-টোয়েন্টি সিরিজ জয়। (ছবি সৌজন্য এএফপি)
আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে সবথেকে বেশি মেডেন ওভারের নজির গড়লেন জসপ্রীত বুমরা। ১৭৮.১ ওভারে এখনও পর্যন্ত সাতটি মেডেন ওভার করেছেন। শ্রীলঙ্কার মিডিয়াম পেসার নুয়ান কুলশেখরাকে টপকে এই নজির গড়লেন বুমরা। (ছবি সৌজন্য এপি)
4/7আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে সবথেকে বেশি মেডেন ওভারের নজির গড়লেন জসপ্রীত বুমরা। ১৭৮.১ ওভারে এখনও পর্যন্ত সাতটি মেডেন ওভার করেছেন। শ্রীলঙ্কার মিডিয়াম পেসার নুয়ান কুলশেখরাকে টপকে এই নজির গড়লেন বুমরা। (ছবি সৌজন্য এপি)
একটি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে সবথেকে বেশি রানের নজির গড়লেন কে এল রাহুল। পাঁচ ম্যাচে ২২৪ রান করেছেন কর্নাটকের ব্যাটসম্যান। সিরিজে তাঁর গড়ি ৫৬। এর আগে, যুগ্মভাবে মোজাম্বিকের দামিয়াও কউআনা ও নিউজিল্যান্ডের কলিন মুনরোর দখলে ছিল এই রেকর্ড। দু'জনেই করেছিলেন ২২৩ রান। (ছবি সৌজন্য এএফপি)
5/7একটি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে সবথেকে বেশি রানের নজির গড়লেন কে এল রাহুল। পাঁচ ম্যাচে ২২৪ রান করেছেন কর্নাটকের ব্যাটসম্যান। সিরিজে তাঁর গড়ি ৫৬। এর আগে, যুগ্মভাবে মোজাম্বিকের দামিয়াও কউআনা ও নিউজিল্যান্ডের কলিন মুনরোর দখলে ছিল এই রেকর্ড। দু'জনেই করেছিলেন ২২৩ রান। (ছবি সৌজন্য এএফপি)
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবথেকে বেশি অর্ধশতরানের নিরিখে বিরাট কোহলিকে টপকে গেলে রোহিত শর্মা। ৮২টি ম্যাচে বিরাট ২৪ বার ৫০+ রান করেছে। রোহিত ক২৫ বার ৫০ বা তার বেশি রান করেছেন। তাঁরাই এই তালিকায় প্রথম দুই স্থানে রয়েছেন। (ছবি সৌজন্য এপি)
6/7আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবথেকে বেশি অর্ধশতরানের নিরিখে বিরাট কোহলিকে টপকে গেলে রোহিত শর্মা। ৮২টি ম্যাচে বিরাট ২৪ বার ৫০+ রান করেছে। রোহিত ক২৫ বার ৫০ বা তার বেশি রান করেছেন। তাঁরাই এই তালিকায় প্রথম দুই স্থানে রয়েছেন। (ছবি সৌজন্য এপি)
রবিবার এক ওভারে ৩৪ রান দিয়েছেন। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে দ্বিতীয় ব্যয়বহুল ওভার। এক ওভারে এত রান দিয়ে জেতার ঘটনা প্রথম। (ছবি সৌজন্য এপি)
7/7রবিবার এক ওভারে ৩৪ রান দিয়েছেন। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে দ্বিতীয় ব্যয়বহুল ওভার। এক ওভারে এত রান দিয়ে জেতার ঘটনা প্রথম। (ছবি সৌজন্য এপি)
অন্য গ্যালারিগুলি