বাংলা নিউজ > ছবিঘর > প্যাংগং সো থেকে ভারতীয়-চিনা সেনা সরে যাওয়ার প্রক্রিয়া শেষের দিকে, দেখুন ছবি

প্যাংগং সো থেকে ভারতীয়-চিনা সেনা সরে যাওয়ার প্রক্রিয়া শেষের দিকে, দেখুন ছবি

ইতিমধ্যে প্যাংগং সো লেক থেকে সরে যাচ্ছে ভারতীয় এবং চিনা সেনা। উপগ্রহ চিত্রেও লবণাক্ত জলের লেকের উত্তর তীরে ফিঙ্গার ৮-এর শৃঙ্গের দিকে লাগাতার চিনের ভারী গাড়ির সরে যাওয়ার বিষয়টি ধরা পড়েছে। মঙ্গববার সেই সেনা এবং যুদ্ধাস্ত্র সরানোর প্রক্রিয়ার কয়েকটি ছবি এবং ভিডিয়ো শেয়ার করেছে ভারতীয় সেনার নর্দান কমান্ড। দেখে নিন সেই ছবি - 

গত ১০ ফেব্রুয়ারি সকাল ন'টা প্যাংগং সো লেক থেকেই সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। নাম গোপন রাখার শর্তে কেন্দ্রের এক উচ্চপদস্থ আধিকারিক আগেই জানিয়েছেন, বৃহস্পতিবারের মধ্যেই ২০০ টির বেশি যুদ্ধের ট্যাঙ্ক প্যাংগং সো লেকের দক্ষিণ তীর সরিয়ে নিয়ে যায়। সেই গতিতে রীতিমতো অবাকও হয়েছিলেন ভারতীয় সেনা এবং জাতীয় নিরাপত্তার উচ্চপদস্থ আধিকারিকরা। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
1/9গত ১০ ফেব্রুয়ারি সকাল ন'টা প্যাংগং সো লেক থেকেই সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। নাম গোপন রাখার শর্তে কেন্দ্রের এক উচ্চপদস্থ আধিকারিক আগেই জানিয়েছেন, বৃহস্পতিবারের মধ্যেই ২০০ টির বেশি যুদ্ধের ট্যাঙ্ক প্যাংগং সো লেকের দক্ষিণ তীর সরিয়ে নিয়ে যায়। সেই গতিতে রীতিমতো অবাকও হয়েছিলেন ভারতীয় সেনা এবং জাতীয় নিরাপত্তার উচ্চপদস্থ আধিকারিকরা। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
ভারতীয় সেনার নর্দান কমান্ডের তরফে যে ছবি এবং ভিডিয়ো প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে ট্যাঙ্ক, যুদ্ধাস্ত্র এবং অন্যান্য সামগ্রী নিয়ে যাওয়া হচ্ছে। প্যাংগং সো লেকের দক্ষিণ তীর থেকে বড় সংখ্যায় চিনা ট্যাঙ্কও সরিয়ে নেওয়া হয়েছে। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
2/9ভারতীয় সেনার নর্দান কমান্ডের তরফে যে ছবি এবং ভিডিয়ো প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে ট্যাঙ্ক, যুদ্ধাস্ত্র এবং অন্যান্য সামগ্রী নিয়ে যাওয়া হচ্ছে। প্যাংগং সো লেকের দক্ষিণ তীর থেকে বড় সংখ্যায় চিনা ট্যাঙ্কও সরিয়ে নেওয়া হয়েছে। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
পিছু হটছেন ফৌজিরাও। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
3/9পিছু হটছেন ফৌজিরাও। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
নাম গোপন রাখার শর্তে কেন্দ্রের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, চিনের প্রতিনিধিদের সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শংকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালদের আলোচনার পর সেনা সরানোর ঐক্যমতে পৌঁছায় নয়াদিল্লি এবং বেজিং। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
4/9নাম গোপন রাখার শর্তে কেন্দ্রের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, চিনের প্রতিনিধিদের সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শংকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালদের আলোচনার পর সেনা সরানোর ঐক্যমতে পৌঁছায় নয়াদিল্লি এবং বেজিং। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
সরকারি আধিকারিকরা জানিয়েছেন, গত বছর এপ্রিল যেখানে ছিল দু'দেশের সেনা, তত পর্যন্ত পিছিয়ে যাওয়ার বিষয়ে একমত হয়েছে ভারত এবং চিন। অর্থাৎ উত্তর তীরে ফিঙ্গার ৩-এর ঘাঁটিতে সরে আসবে ভারতীয় সেনা। আর ফিঙ্গার ৮-এর পূর্বে স্রিজাপ সেক্টরে ফিরেযাবে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। একইভাবে দক্ষিণ তীরে ভারতীয় এবং চিনা সেনা যথাক্রমে চুশুল এবং মলডোতে ফিরে যাবে। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
5/9সরকারি আধিকারিকরা জানিয়েছেন, গত বছর এপ্রিল যেখানে ছিল দু'দেশের সেনা, তত পর্যন্ত পিছিয়ে যাওয়ার বিষয়ে একমত হয়েছে ভারত এবং চিন। অর্থাৎ উত্তর তীরে ফিঙ্গার ৩-এর ঘাঁটিতে সরে আসবে ভারতীয় সেনা। আর ফিঙ্গার ৮-এর পূর্বে স্রিজাপ সেক্টরে ফিরেযাবে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। একইভাবে দক্ষিণ তীরে ভারতীয় এবং চিনা সেনা যথাক্রমে চুশুল এবং মলডোতে ফিরে যাবে। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
ভারতীয় সেনার ভিডিয়োয় দেখা গিয়েছে, প্যাংগং সো লেকের দক্ষিণ তীরে যে কাঠামো তৈরি করেছিল চিনা সেনা, তা ভেঙে দিচ্ছে লাল ফৌজ। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
6/9ভারতীয় সেনার ভিডিয়োয় দেখা গিয়েছে, প্যাংগং সো লেকের দক্ষিণ তীরে যে কাঠামো তৈরি করেছিল চিনা সেনা, তা ভেঙে দিচ্ছে লাল ফৌজ। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
চিনা ফৌজিদের বাঙ্কারদের উপর থেকে শিট সরিয়ে নিতে দেখা গিয়েছে। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
7/9চিনা ফৌজিদের বাঙ্কারদের উপর থেকে শিট সরিয়ে নিতে দেখা গিয়েছে। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
জেনারেটর এবং ডিশ-অ্যান্টেনা সরানোর দৃশ্যও ধরা পড়েছে। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
8/9জেনারেটর এবং ডিশ-অ্যান্টেনা সরানোর দৃশ্যও ধরা পড়েছে। (ছবি সৌজন্য ভারতীয় সেনা)
ভারতীয় সেনার উচ্চপদস্থ আধিকারিকরা 'হিন্দুস্তান টাইমস'-কে ইতিমধ্যে জানিয়েছেন, আগামী ১৯ ফেব্রুয়ারির (শুক্রবার) মধ্যে সেনা সরানোর প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার কথা রয়েছে। (ছবি সৌজন্য এএনআই)
9/9ভারতীয় সেনার উচ্চপদস্থ আধিকারিকরা 'হিন্দুস্তান টাইমস'-কে ইতিমধ্যে জানিয়েছেন, আগামী ১৯ ফেব্রুয়ারির (শুক্রবার) মধ্যে সেনা সরানোর প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার কথা রয়েছে। (ছবি সৌজন্য এএনআই)
অন্য গ্যালারিগুলি