বাংলা নিউজ > ছবিঘর > মঙ্গলগ্রহে নাসার ঐতিহাসিক মিশনের অন্যতম মুখ, চেনেন এই ভারতীয় বংশোদ্ভূতকে?

মঙ্গলগ্রহে নাসার ঐতিহাসিক মিশনের অন্যতম মুখ, চেনেন এই ভারতীয় বংশোদ্ভূতকে?

  • ইতিহাস রচনার ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গিয়েছে নাসা। ইতিমধ্যে মঙ্গলগ্রহে পা রেখেছে ল্যান্ডার ও রোভার ‘পারসিভেরান্স’। যা লালগ্রহে প্রাণের অস্তিত্ব ছিল কিনা, তা খতিয়ে দেখবে। আর সেই মিশনে যুক্ত আছেন চার ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী। তাঁদের মধ্যে অন্যতম হলেন স্বাতী মেনন। যিনি গাইডেন্স, নেভিগেশন ও কন্ট্রোলস অপারেশনসের (জিএন অ্যান্ড সি) প্রধান। জেনে নিন তাঁর সম্পর্কে - 
বেঙ্গালুরুতে জন্মগ্রহণ করেন মোহন। তাঁর বয়স যথন এক, তখন আমেরিকায় চলে আসে পরিবার। নর্দান ভার্জিনিয়া এবং ওয়াশিংটন ডিসিতে বড় হয়ে উঠেছেন। কর্নেল বিশ্ববিদ্যালয়ে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়েছেন। তারপর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে এরোনটিক্স এবং অ্যাস্ট্রোনটিক্সে স্নাতকোত্তর এবং ডক্টরেট করেন। (ছবি সৌজন্য টুইটার)
1/5বেঙ্গালুরুতে জন্মগ্রহণ করেন মোহন। তাঁর বয়স যথন এক, তখন আমেরিকায় চলে আসে পরিবার। নর্দান ভার্জিনিয়া এবং ওয়াশিংটন ডিসিতে বড় হয়ে উঠেছেন। কর্নেল বিশ্ববিদ্যালয়ে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়েছেন। তারপর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে এরোনটিক্স এবং অ্যাস্ট্রোনটিক্সে স্নাতকোত্তর এবং ডক্টরেট করেন। (ছবি সৌজন্য টুইটার)
মহাকাশ নিয়ে ইতিহাস রচনা করলেও ১৬ বছর পর্যন্ত শিশু বিশেষজ্ঞ হতে চাইতেন। কিন্তু পদার্থ বিজ্ঞানের শিক্ষক এবং 'স্টার ট্রেক'-এর প্রতি আকর্ষণের কারণে মহাকাশ বিজ্ঞানে তাঁর ভালোবাসা গড়ে ওঠে। (ছবি সৌজন্য টুইটার)
2/5মহাকাশ নিয়ে ইতিহাস রচনা করলেও ১৬ বছর পর্যন্ত শিশু বিশেষজ্ঞ হতে চাইতেন। কিন্তু পদার্থ বিজ্ঞানের শিক্ষক এবং 'স্টার ট্রেক'-এর প্রতি আকর্ষণের কারণে মহাকাশ বিজ্ঞানে তাঁর ভালোবাসা গড়ে ওঠে। (ছবি সৌজন্য টুইটার)
নাসার প্রোফাইলে মোহন বলেছেন, '১৬ বছর পর্যন্ত আমি আসলে শিশু বিশেষজ্ঞ হতে চাইতাম। বরাবরই আমি মহাকাশ নিয়ে আগ্রহী ছিলাম। কিন্তু আমি সত্যিই ভাবিনি যে সেই আকর্ষণ একদিন আমার চাকরিতে পরিণত হবে। স্টার ট্রেক ৯-এর প্রথম এপিসোডের কথা মনে আছে। মহাবিশ্বের নয়া জায়গাগুলিকে দারুণভাবে ব্যাখ্যা করা হয়েছিল। আমিও সেরকম করার কথা ভাবছিলাম। আমিও মহাবিশ্বে নয়া এবং সুন্দর জায়গা খুঁজতে চাই।' (ছবি সৌজন্য, টুইটার @icancallubetty)
3/5নাসার প্রোফাইলে মোহন বলেছেন, '১৬ বছর পর্যন্ত আমি আসলে শিশু বিশেষজ্ঞ হতে চাইতাম। বরাবরই আমি মহাকাশ নিয়ে আগ্রহী ছিলাম। কিন্তু আমি সত্যিই ভাবিনি যে সেই আকর্ষণ একদিন আমার চাকরিতে পরিণত হবে। স্টার ট্রেক ৯-এর প্রথম এপিসোডের কথা মনে আছে। মহাবিশ্বের নয়া জায়গাগুলিকে দারুণভাবে ব্যাখ্যা করা হয়েছিল। আমিও সেরকম করার কথা ভাবছিলাম। আমিও মহাবিশ্বে নয়া এবং সুন্দর জায়গা খুঁজতে চাই।' (ছবি সৌজন্য, টুইটার @icancallubetty)
গত আট বছর ধরে নাসার মঙ্গলগ্রহ মিশনে কাজ করছেন। তার আগে শনিতে নাসার কাসিনি মিশন এবং চাঁদে গ্রেল মিশনেও কাজ করেছেন। (ছবি সৌজন্য, টুইটার @DrSwatiMohan)
4/5গত আট বছর ধরে নাসার মঙ্গলগ্রহ মিশনে কাজ করছেন। তার আগে শনিতে নাসার কাসিনি মিশন এবং চাঁদে গ্রেল মিশনেও কাজ করেছেন। (ছবি সৌজন্য, টুইটার @DrSwatiMohan)
মঙ্গলগ্রহে নাসার ঐতিহাসিক মিশনের অন্যতম মুখ, চেনেন এই ভারতীয় বংশোদ্ভূতকে?
5/5মঙ্গলগ্রহে নাসার ঐতিহাসিক মিশনের অন্যতম মুখ, চেনেন এই ভারতীয় বংশোদ্ভূতকে?
অন্য গ্যালারিগুলি