বাংলা নিউজ > ছবিঘর > বিজ্ঞানে মহিলাদের রোল মডেল, ফ্রান্সের অন্যতম সর্বোচ্চ সম্মানে ভূষিত ভারতীয় পদার্থবিদ

বিজ্ঞানে মহিলাদের রোল মডেল, ফ্রান্সের অন্যতম সর্বোচ্চ সম্মানে ভূষিত ভারতীয় পদার্থবিদ

  • ফ্রান্সের অন্যতম সর্বোচ্চ সম্মানে ভূষিত পেলেন পদার্থবিদ রোহিনী গোড়বোলে (৬৮)। একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। বিজ্ঞানের ক্ষেত্রে আরও বেশি সংখ্যক মহিলাকে এগিয়ে আসার ক্ষেত্রে অনুপ্রেরণা জুগিয়েছেন। একনজরে দেখে নিন কয়েকটি অজানা তথ্য -
ফ্রান্সের অন্যতম সর্বোচ্চ সম্মান পেলেন পদ্মশ্রীপ্রাপ্ত পদার্থবিদ রোহিনী গোড়বোলে। সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিখ্যাত মানুষদের সেই সম্মান প্রদান করে ফ্রান্স। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
1/6ফ্রান্সের অন্যতম সর্বোচ্চ সম্মান পেলেন পদ্মশ্রীপ্রাপ্ত পদার্থবিদ রোহিনী গোড়বোলে। সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিখ্যাত মানুষদের সেই সম্মান প্রদান করে ফ্রান্স। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
আপাতত বেঙ্গালুরুর ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স’-এ (আইআইএসসি) ‘সেন্টার ফর হাই এনার্জি ফিজিক্স’-এ অধ্যাপনা করেন তিনি। ভারত এবং ফ্রান্সের মধ্যে যৌথ প্রকল্পের অবদানের পাশাপাশি বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং এবং অঙ্কের (স্টেম) ক্ষেত্রে আরও বেশি মহিলাদের এগিয়ে আসার জন্য যে কাজ করেছেন গোড়বোলে, সেজন্য এই সম্মান দেওয়া হয়েছে। (ছবি সৌজন্য, টুইটার @suchi_kulkarni)
2/6আপাতত বেঙ্গালুরুর ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স’-এ (আইআইএসসি) ‘সেন্টার ফর হাই এনার্জি ফিজিক্স’-এ অধ্যাপনা করেন তিনি। ভারত এবং ফ্রান্সের মধ্যে যৌথ প্রকল্পের অবদানের পাশাপাশি বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং এবং অঙ্কের (স্টেম) ক্ষেত্রে আরও বেশি মহিলাদের এগিয়ে আসার জন্য যে কাজ করেছেন গোড়বোলে, সেজন্য এই সম্মান দেওয়া হয়েছে। (ছবি সৌজন্য, টুইটার @suchi_kulkarni)
১৯৫২ সালে পুণেতে জন্মগ্রহণ করেন গোড়বোলে। পুণে বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করেন। সেখানে প্রথম হয়েছিলেন। তারপর ১৯৭৪ সালে তিনি আইআইটি বম্বে থেকে স্নাতকোত্তর করেন। সেখানেও প্রথম হয়েছিলেন। নিউ ইয়র্কের স্টোনি ব্রুক বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। (ছবি সৌজন্য, ফেসবুক)
3/6১৯৫২ সালে পুণেতে জন্মগ্রহণ করেন গোড়বোলে। পুণে বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করেন। সেখানে প্রথম হয়েছিলেন। তারপর ১৯৭৪ সালে তিনি আইআইটি বম্বে থেকে স্নাতকোত্তর করেন। সেখানেও প্রথম হয়েছিলেন। নিউ ইয়র্কের স্টোনি ব্রুক বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। (ছবি সৌজন্য, ফেসবুক)
বেঙ্গালুরুতে নিজের বাড়ি থেকে ফোনে পদার্থবিদ বলেন, 'স্টেমে আমাদের আরও মহিলা রোল মডেল চাই। যাতে এই ধারণা গড়ে ওঠে যে লিঙ্গের উপর কারও কেরিয়ার বা সুযোগ নির্ভরশীল নয়। এটা শুধু কমবয়সি মহিলাদের জন্য নয়, কম বয়সের পুরুষদের জন্যও এটা একটা বার্তা। আমাদের এমন একটা বিশ্ব গড়ে তুলতে হবে, যে বিশ্ব ভাববে বিজ্ঞানী মানেই পুরুষ।' (ছবি সৌজন্য, টুইটার @IndianEmbJkt)
4/6বেঙ্গালুরুতে নিজের বাড়ি থেকে ফোনে পদার্থবিদ বলেন, 'স্টেমে আমাদের আরও মহিলা রোল মডেল চাই। যাতে এই ধারণা গড়ে ওঠে যে লিঙ্গের উপর কারও কেরিয়ার বা সুযোগ নির্ভরশীল নয়। এটা শুধু কমবয়সি মহিলাদের জন্য নয়, কম বয়সের পুরুষদের জন্যও এটা একটা বার্তা। আমাদের এমন একটা বিশ্ব গড়ে তুলতে হবে, যে বিশ্ব ভাববে বিজ্ঞানী মানেই পুরুষ।' (ছবি সৌজন্য, টুইটার @IndianEmbJkt)
২৫ বছরের বেশি বেঙ্গালুরুর ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স’-তে (আইআইএসসি) অধ্যাপনা করছেন তিনি। ২০১৯ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন। (ছবি সৌজন্য ফেসবুক)
5/6২৫ বছরের বেশি বেঙ্গালুরুর ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স’-তে (আইআইএসসি) অধ্যাপনা করছেন তিনি। ২০১৯ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন। (ছবি সৌজন্য ফেসবুক)
সার্নে (ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর রিসার্চ) কাজ করেছেন তিনি। ভারতের মহিলা বিজ্ঞানীদের নিয়ে জীবনীমূলক বই লিখেছেন। বিজ্ঞানে মহিলাদের অনুপ্রেরণা জোগানোর জন্য বিভিন্ন নীতি তৈরিতে সক্রিয়ভাবে যুক্ত আছেন{ (ছবি সৌজন্য় টুইটার)
6/6সার্নে (ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর রিসার্চ) কাজ করেছেন তিনি। ভারতের মহিলা বিজ্ঞানীদের নিয়ে জীবনীমূলক বই লিখেছেন। বিজ্ঞানে মহিলাদের অনুপ্রেরণা জোগানোর জন্য বিভিন্ন নীতি তৈরিতে সক্রিয়ভাবে যুক্ত আছেন{ (ছবি সৌজন্য় টুইটার)
অন্য গ্যালারিগুলি