বাংলা নিউজ > ছবিঘর > সস্তায় ঝাঁ চকচকে রিটায়ারিং রুম চালু ভারতীয় রেলের, মিলবে WiFi-সহ আধুনিক পরিষেবা

সস্তায় ঝাঁ চকচকে রিটায়ারিং রুম চালু ভারতীয় রেলের, মিলবে WiFi-সহ আধুনিক পরিষেবা

  • তুলনামূলকভাবে সস্তায় ঝাঁ চকচকে বিশ্রামঘর বা রিটায়ারিং রুম চালু করল ভারতীয় রেল। যা 'পড' বা 'ক্যাপসুল' হোটেল নামে পরিচিত। দেখুন সেই ছবি -
তুলনামূলকভাবে সস্তায় ঝাঁ চকচকে বিশ্রামঘর বা রিটায়ারিং রুম চালু করল ভারতীয় রেল। যা 'পড' বা 'ক্যাপসুল' হোটেল নামে পরিচিত। (ছবি সৌজন্য, টুইটার @AshwiniVaishnaw)
1/8তুলনামূলকভাবে সস্তায় ঝাঁ চকচকে বিশ্রামঘর বা রিটায়ারিং রুম চালু করল ভারতীয় রেল। যা 'পড' বা 'ক্যাপসুল' হোটেল নামে পরিচিত। (ছবি সৌজন্য, টুইটার @AshwiniVaishnaw)
মুম্বই সেন্ট্রাল স্টেশনে অত্যাধুনিক সেই 'পড' হোটেলের উদ্বোধন করা হয়েছে। (ছবি সৌজন্য, টুইটার @AshwiniVaishnaw)
2/8মুম্বই সেন্ট্রাল স্টেশনে অত্যাধুনিক সেই 'পড' হোটেলের উদ্বোধন করা হয়েছে। (ছবি সৌজন্য, টুইটার @AshwiniVaishnaw)
তিনটি ক্যাটেগরি মিলিয়ে মোট ৪৮ টি পড আছে। ৩০ টি ক্লাসিক পড, মহিলাদের জন্য সাতটি পড, ১০ টি ব্যক্তিগত পড এবং বিশেষভাবে সক্ষমদের জন্য আছে একটি পড। ক্লাসিক এবং মহিলাদের জন্য সংরক্ষিত পডে একজন থাকতে পারবেন। ব্যক্তিগত পডের মধ্যে একটি ব্যক্তিগত জায়গাও থাকবে। বিশেষভাবে সক্ষমদের জন্য যে পড আছে, তাতে অনায়াসে দু'জন থাকতে পারবেন। সঙ্গে সহজেই হুইলচেয়ার ব্যবহার করা যাবে। (ছবি সৌজন্য, টুইটার @IRCTCofficial) 
3/8তিনটি ক্যাটেগরি মিলিয়ে মোট ৪৮ টি পড আছে। ৩০ টি ক্লাসিক পড, মহিলাদের জন্য সাতটি পড, ১০ টি ব্যক্তিগত পড এবং বিশেষভাবে সক্ষমদের জন্য আছে একটি পড। ক্লাসিক এবং মহিলাদের জন্য সংরক্ষিত পডে একজন থাকতে পারবেন। ব্যক্তিগত পডের মধ্যে একটি ব্যক্তিগত জায়গাও থাকবে। বিশেষভাবে সক্ষমদের জন্য যে পড আছে, তাতে অনায়াসে দু'জন থাকতে পারবেন। সঙ্গে সহজেই হুইলচেয়ার ব্যবহার করা যাবে। (ছবি সৌজন্য, টুইটার @IRCTCofficial) 
পডের মধ্যে বিনামূল্য ওয়াই-ফাই পরিষেবা মিলবে। প্রতিটি পডে আছে লাগেজ রুম, বাথরুম এবং স্নানের জায়গা। (ছবি সৌজন্য, টুইটার @IRCTCofficial)
4/8পডের মধ্যে বিনামূল্য ওয়াই-ফাই পরিষেবা মিলবে। প্রতিটি পডে আছে লাগেজ রুম, বাথরুম এবং স্নানের জায়গা। (ছবি সৌজন্য, টুইটার @IRCTCofficial)
তাছাড়াও টিভি, ছোটো লকার, তাপমাত্রার হেরফের করা যাওয়া এসি, মোবাইল চার্জিং পয়েন্ট, স্মোক ডিটেক্টর, 'ডু নয় ডিস্টার্ব' ইন্ডিকেটর, আয়না আছে। (ছবি সৌজন্য, টুইটার @AshwiniVaishnaw)
5/8তাছাড়াও টিভি, ছোটো লকার, তাপমাত্রার হেরফের করা যাওয়া এসি, মোবাইল চার্জিং পয়েন্ট, স্মোক ডিটেক্টর, 'ডু নয় ডিস্টার্ব' ইন্ডিকেটর, আয়না আছে। (ছবি সৌজন্য, টুইটার @AshwiniVaishnaw)
পডের শৌচালয়। (ছবি সৌজন্য, টুইটার @IRCTCofficial)
6/8পডের শৌচালয়। (ছবি সৌজন্য, টুইটার @IRCTCofficial)
জাপানের টোকিয়োয় এই ধরনের হোটেল ঘর বেশ জনপ্রিয়। ক্যাপসুল হোটেল বা পড হোটেলের প্রচলন প্রথম জাপানেই শুরু হয়েছিল। তাতে ছোটো ছোটো ঘর থাকে। (ছবি সৌজন্য, টুইটার @IRCTCofficial)
7/8জাপানের টোকিয়োয় এই ধরনের হোটেল ঘর বেশ জনপ্রিয়। ক্যাপসুল হোটেল বা পড হোটেলের প্রচলন প্রথম জাপানেই শুরু হয়েছিল। তাতে ছোটো ছোটো ঘর থাকে। (ছবি সৌজন্য, টুইটার @IRCTCofficial)
হোটেলগুলিতে অতিথিরা সাশ্রয়ী মূল্যে রাত কাটিয়ে দিতে পারেন। একটি মাত্র বিছানার আকারের এই ঘরের মধ্যে যাবতীয় সুযোগ সুবিধাও থাকে। (ছবি সৌজন্য, টুইটার @AshwiniVaishnaw)
8/8হোটেলগুলিতে অতিথিরা সাশ্রয়ী মূল্যে রাত কাটিয়ে দিতে পারেন। একটি মাত্র বিছানার আকারের এই ঘরের মধ্যে যাবতীয় সুযোগ সুবিধাও থাকে। (ছবি সৌজন্য, টুইটার @AshwiniVaishnaw)
অন্য গ্যালারিগুলি