বাংলা নিউজ > ছবিঘর > হোটেলকেও হার মানাবে ভারতীয় রেলের এই রেস্ট রুম, থাকতে পারবেন আপনিও!

হোটেলকেও হার মানাবে ভারতীয় রেলের এই রেস্ট রুম, থাকতে পারবেন আপনিও!

কজন ব্যক্তির কয়েক ঘণ্টা শোওয়ার পক্ষে যতটুকু স্থান ... more

এই প্রথমবার। মিলেনিয়াল যাত্রীদের পছন্দ মাথায় রেখে নতুন 'পড' কনসেপ্টের রেস্ট রুম চালু করল ভারতীয় রেল। মুম্বইয়ের সেন্ট্রাল রেলওয়ে স্টেশনে প্রথম পড-গুলি চালু করা হয়েছে। ছবি : এএনআই (ANI)
1/8এই প্রথমবার। মিলেনিয়াল যাত্রীদের পছন্দ মাথায় রেখে নতুন 'পড' কনসেপ্টের রেস্ট রুম চালু করল ভারতীয় রেল। মুম্বইয়ের সেন্ট্রাল রেলওয়ে স্টেশনে প্রথম পড-গুলি চালু করা হয়েছে। ছবি : এএনআই (ANI)
পড আবার কী? 'পড' রুম হল একটা জাপানি কনসেপ্ট। জাপানের বিভিন্ন শহরে হোটেল ভাড়া প্রচুর। ফলে সেখানে কিছু হোটেলে বড় ঘরের বদলে পড চালু আছে। এই পড গুলি আকারে অত্যন্ত ছোট হয়। মানে একজন ব্যক্তির কয়েক ঘণ্টা শোওয়ার পক্ষে যতটুকু স্থান প্রয়োজন, ঠিক ততটুকুই স্থান থাকে এতে। অর্থাত্ ১ বেডের বিছানার মতো চওড়া এবং বিছানায় সোজা হয়ে বসার মতো উঁচু। থাকে প্রয়োজনীয় জিনিসপত্রও। ছবি : এএনআই (ANI)
2/8পড আবার কী? 'পড' রুম হল একটা জাপানি কনসেপ্ট। জাপানের বিভিন্ন শহরে হোটেল ভাড়া প্রচুর। ফলে সেখানে কিছু হোটেলে বড় ঘরের বদলে পড চালু আছে। এই পড গুলি আকারে অত্যন্ত ছোট হয়। মানে একজন ব্যক্তির কয়েক ঘণ্টা শোওয়ার পক্ষে যতটুকু স্থান প্রয়োজন, ঠিক ততটুকুই স্থান থাকে এতে। অর্থাত্ ১ বেডের বিছানার মতো চওড়া এবং বিছানায় সোজা হয়ে বসার মতো উঁচু। থাকে প্রয়োজনীয় জিনিসপত্রও। ছবি : এএনআই (ANI)
সোশ্যাল মিডিয়ার দৌলতে এই পড কনসেপ্ট কমবয়সিদের কাছে বেশ জনপ্রিয়। বিভিন্ন ক্যাফে এমনকী অফিসের কাজের স্থানেও পড কনসেপ্ট আনা হচ্ছে। এর ফলে দেখতে ও কাজ করতেও যেমন মজা লাগে, তেমনই অতিরিক্ত স্থানও নষ্ট হয় না। ছবি : এএনআই (ANI)
3/8সোশ্যাল মিডিয়ার দৌলতে এই পড কনসেপ্ট কমবয়সিদের কাছে বেশ জনপ্রিয়। বিভিন্ন ক্যাফে এমনকী অফিসের কাজের স্থানেও পড কনসেপ্ট আনা হচ্ছে। এর ফলে দেখতে ও কাজ করতেও যেমন মজা লাগে, তেমনই অতিরিক্ত স্থানও নষ্ট হয় না। ছবি : এএনআই (ANI)
এবার সেই ধারণাই চালু করা হল মুম্বইয়ের স্টেশনে। IRCTC জানিয়েছে, এর ফলে যাত্রীরা রাত্রিযাপন স্টেশনের মধ্যেই করতে পারবেন। তাছাড়া তাঁদের অতিরিক্ত টাকা খরচ করে দামি হোটেলেও থাকতে হবে না। ছবি : এএনআই (ANI)
4/8এবার সেই ধারণাই চালু করা হল মুম্বইয়ের স্টেশনে। IRCTC জানিয়েছে, এর ফলে যাত্রীরা রাত্রিযাপন স্টেশনের মধ্যেই করতে পারবেন। তাছাড়া তাঁদের অতিরিক্ত টাকা খরচ করে দামি হোটেলেও থাকতে হবে না। ছবি : এএনআই (ANI)
তবে এগুলি খালি ছোট খুপড়ি ভাবলে ভুল করবেন।এয়ার কন্ডিশনার যে আছে তা বলাই বাহুল্য। পডের শাটার টেনে দিলেই তৈরি হয়ে যাবে আপনার নিজস্ব জগত। প্রতিটি পডে বিনামূল্যে Wi-Fi, লাগেজ রুম, প্রসাধন সামগ্রী, টিভি, ছোট লকার, আয়না, রিডিং লাইট পাবেন। এছাড়া মোবাইল চার্জিং, স্মোক ডিটেক্টর, ডিএনডি ইন্ডিকেটর ইত্যাদি থাকবে। ছবি : এএনআই (ANI)
5/8তবে এগুলি খালি ছোট খুপড়ি ভাবলে ভুল করবেন।এয়ার কন্ডিশনার যে আছে তা বলাই বাহুল্য। পডের শাটার টেনে দিলেই তৈরি হয়ে যাবে আপনার নিজস্ব জগত। প্রতিটি পডে বিনামূল্যে Wi-Fi, লাগেজ রুম, প্রসাধন সামগ্রী, টিভি, ছোট লকার, আয়না, রিডিং লাইট পাবেন। এছাড়া মোবাইল চার্জিং, স্মোক ডিটেক্টর, ডিএনডি ইন্ডিকেটর ইত্যাদি থাকবে। ছবি : এএনআই (ANI)
কিন্তু বাথরুম? একটি বড় ঘরেই পর পর সব পড থাকবে। তার পাশের বড় ঘরেই শেয়ার্ড বাথরুম থাকবে। পডে একঘেয়ে লাগলেও সমস্যা নেই। পডগুলি যে ঘরে আছে, সেটা বেশ বড়। রয়েছে সোফা, টিভি, দেওয়ালে ছবি। ছবি :  রেলমন্ত্রক (Ministry of Railways)
6/8কিন্তু বাথরুম? একটি বড় ঘরেই পর পর সব পড থাকবে। তার পাশের বড় ঘরেই শেয়ার্ড বাথরুম থাকবে। পডে একঘেয়ে লাগলেও সমস্যা নেই। পডগুলি যে ঘরে আছে, সেটা বেশ বড়। রয়েছে সোফা, টিভি, দেওয়ালে ছবি। ছবি :  রেলমন্ত্রক (Ministry of Railways)
মোট ৪৮টি পড থাকছে। এর মধ্যে ৩টি শ্রেণী রয়েছে। ৩০টি ক্লাসিক পড, ৭টি মহিলা, ১০টি প্রাইভেট পড এবং একটি ভিন্নভাবে সক্ষমদের জন্য। যদিও ক্লাসিক পড এবং শুধুমাত্র মহিলাদের পডগুলিতে একজন অতিথিই থাকতে পারবেন। প্রাইভেট পডে একটি ছোট ব্যক্তিগত স্থানও থাকবে। ভিন্নভাবে সক্ষমদের জন্য পডে হুইল চেয়ার ঢোকানো ও ২ জনের থাকার ব্যবস্থা থাকবে। ছবি : রেলমন্ত্রক (Ministry of Railways)
7/8মোট ৪৮টি পড থাকছে। এর মধ্যে ৩টি শ্রেণী রয়েছে। ৩০টি ক্লাসিক পড, ৭টি মহিলা, ১০টি প্রাইভেট পড এবং একটি ভিন্নভাবে সক্ষমদের জন্য। যদিও ক্লাসিক পড এবং শুধুমাত্র মহিলাদের পডগুলিতে একজন অতিথিই থাকতে পারবেন। প্রাইভেট পডে একটি ছোট ব্যক্তিগত স্থানও থাকবে। ভিন্নভাবে সক্ষমদের জন্য পডে হুইল চেয়ার ঢোকানো ও ২ জনের থাকার ব্যবস্থা থাকবে। ছবি : রেলমন্ত্রক (Ministry of Railways)
খরচ ঘন ঘন ভ্রমণকারী, ব্যাক প্যাকার, একা ভ্রমণকারীদের জন্য সবচেয়ে উপযুক্ত৷ ক্লাসিক পডের খরচ ৯৯৯ টাকা/১২ ঘণ্টা থেকে শুরু। ছবি : রেলমন্ত্রক (Ministry of Railways)
8/8খরচ ঘন ঘন ভ্রমণকারী, ব্যাক প্যাকার, একা ভ্রমণকারীদের জন্য সবচেয়ে উপযুক্ত৷ ক্লাসিক পডের খরচ ৯৯৯ টাকা/১২ ঘণ্টা থেকে শুরু। ছবি : রেলমন্ত্রক (Ministry of Railways)
অন্য গ্যালারিগুলি