বাড়ি > ছবিঘর > করোনামুক্ত কোচ, আগামী দিনে সুরক্ষিত সফরের জন্য প্রস্তুত বিশেষ রেল কামরা

করোনামুক্ত কোচ, আগামী দিনে সুরক্ষিত সফরের জন্য প্রস্তুত বিশেষ রেল কামরা

করোনাভাইরাস অতিমারীর মোকাবিলায় যাত্রীদের স্বাস্থ্য নিরাপত্তার কথা মাথায় রেখে তৈরি হয়েছে অত্যাধুনিক রেলওয়ে কোচ। মঙ্গলবার তার ছবি টুইটারে পোস্ট করলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল।

করোনা সংক্রমণ রোধে নতুন তৈরি রেলওয়ে কোচগুলিতে রাখা হয়েছে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা। 
1/6করোনা সংক্রমণ রোধে নতুন তৈরি রেলওয়ে কোচগুলিতে রাখা হয়েছে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা। 
হাতের স্পর্শ ছাড়াই ব্যবহার করা যাবে জলের কল, নিকুইড সোপ ডিসপেন্সার। কোচের ভিতরে থাকা বেসিনে রাখা হয়েছে এই ব্যবস্থা।
2/6হাতের স্পর্শ ছাড়াই ব্যবহার করা যাবে জলের কল, নিকুইড সোপ ডিসপেন্সার। কোচের ভিতরে থাকা বেসিনে রাখা হয়েছে এই ব্যবস্থা।
কোচের শৌচাগারগুলিও সংক্রমণ এড়াতে ঢেলে সাজানো হয়েছে। হাতলের উপরে তামার কোটিং, পা-চালিত ফ্লাশ সেই সংযোজনের অংশ।
3/6কোচের শৌচাগারগুলিও সংক্রমণ এড়াতে ঢেলে সাজানো হয়েছে। হাতলের উপরে তামার কোটিং, পা-চালিত ফ্লাশ সেই সংযোজনের অংশ।
দরজা খোলা-বন্ধ করতে গেলেও দরকার পড়বে না হাতের। নতুন কোচের দরজা খোলা যাবে পায়ের আলতো চাপেই, জানিয়েছেন রেলমন্ত্রী। এমনকি শৌচাগার-সহ দরজা বন্ধ করার ছিটকিনিও যাতে পায়ের সাহায্যে বন্ধ করা যায়, সেই ব্যবস্থা করা হয়েছে।
4/6দরজা খোলা-বন্ধ করতে গেলেও দরকার পড়বে না হাতের। নতুন কোচের দরজা খোলা যাবে পায়ের আলতো চাপেই, জানিয়েছেন রেলমন্ত্রী। এমনকি শৌচাগার-সহ দরজা বন্ধ করার ছিটকিনিও যাতে পায়ের সাহায্যে বন্ধ করা যায়, সেই ব্যবস্থা করা হয়েছে।
কোচের আসন ও শয্যাগুলি জীবাণুমুক্ত রাখতে ব্যবহার করা হয়েছে টাইটানিয়াম ডাইঅক্সাইড কোটিং। কামরার ভিতরের বাতাস জীবাণুহীন রাখতে ব্যবহার করা হয়েচে প্লাজমা এয়ার পিউরিফিকেশন প্রযুক্তি, বৈদ্যুতিন উপায়ে নিয়ন্ত্রণ করা যাবে।
5/6কোচের আসন ও শয্যাগুলি জীবাণুমুক্ত রাখতে ব্যবহার করা হয়েছে টাইটানিয়াম ডাইঅক্সাইড কোটিং। কামরার ভিতরের বাতাস জীবাণুহীন রাখতে ব্যবহার করা হয়েচে প্লাজমা এয়ার পিউরিফিকেশন প্রযুক্তি, বৈদ্যুতিন উপায়ে নিয়ন্ত্রণ করা যাবে।
নতুন জীবাণুমুক্ত কামরার দরজায় সাঁটা থাকবে সতর্কীকরণ নোটিশযুক্ত স্টিকার। কামরার ভিতরে যাত্রীদের মাস্ক ব্যবহার-সহ অন্যান্য স্বাস্থ্যবিধি তাতে চিহ্নিত থাকবে।
6/6নতুন জীবাণুমুক্ত কামরার দরজায় সাঁটা থাকবে সতর্কীকরণ নোটিশযুক্ত স্টিকার। কামরার ভিতরে যাত্রীদের মাস্ক ব্যবহার-সহ অন্যান্য স্বাস্থ্যবিধি তাতে চিহ্নিত থাকবে।
অন্য গ্যালারিগুলি