বাংলা নিউজ > ছবিঘর > ট্রেন যাত্রা হবে আরও মনোরম করবে ১৮০ কিমি গতিসম্পন্ন ভারতের ‘ভিসতাডোম’, দেখুন ছবি

ট্রেন যাত্রা হবে আরও মনোরম করবে ১৮০ কিমি গতিসম্পন্ন ভারতের ‘ভিসতাডোম’, দেখুন ছবি

  • অসামান্য প্রকৃতির মধ্যে এবার আরও মনোরম হয়ে উঠতে চলেছে ট্রেন যাত্রা। চালু হচ্ছে উচ্চগতিসম্পন্ন 'ভিসতাডোম টুরিস্ট কোচ'। ভারতে তৈরি সেই কোচে রয়েছে প্রাকৃতিক সৌন্দর্য করার সুযোগ। একনজরে দেখে নিন সেই কোচের ছবি ও বৈশিষ্ট্য -
নৈসর্গিক প্রকৃতির মধ্যে দিয়ে ট্রেন যাত্রা আরও মনোরম হতে চলেছে। ইতিমধ্যে সেরকম উচ্চগতিসম্পন্ন 'ভিসতাডোম টুরিস্ট কোচ' তৈরি করেছে চেন্নাইয়ে ভারতীয় রেলের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ)। ইতিমধ্যে ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে সেটির সফল ট্রায়ালও হয়েছে। (ছবি সৌজন্য, ফেসবুক @PiyushGoyalOfficial)
1/3নৈসর্গিক প্রকৃতির মধ্যে দিয়ে ট্রেন যাত্রা আরও মনোরম হতে চলেছে। ইতিমধ্যে সেরকম উচ্চগতিসম্পন্ন 'ভিসতাডোম টুরিস্ট কোচ' তৈরি করেছে চেন্নাইয়ে ভারতীয় রেলের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ)। ইতিমধ্যে ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে সেটির সফল ট্রায়ালও হয়েছে। (ছবি সৌজন্য, ফেসবুক @PiyushGoyalOfficial)
'ভিসতাডোম টুরিস্ট কোচ'-এ কাঁচের বড় বড় জানালা আছে। রয়েছে লাউঞ্জ। বসার আসনও ১৮০ ডিগ্রি ঘোরানো যাবে। তার ফলে অসামান্য প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে পারবেন যাত্রীরা। প্রতি কোচে ৪৪ টি আসন বা সিট আছে। কাঁচের জানালাও তৈরি হয়েছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল ফ্যাক্টরিতে। তাতে রয়েছে ল্যামিনেট করা শিট। যার ফলে কাঁচ ভেঙে যাবে না। (ছবি সৌজন্য, ফেসবুক @PiyushGoyalOfficial)
2/3'ভিসতাডোম টুরিস্ট কোচ'-এ কাঁচের বড় বড় জানালা আছে। রয়েছে লাউঞ্জ। বসার আসনও ১৮০ ডিগ্রি ঘোরানো যাবে। তার ফলে অসামান্য প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে পারবেন যাত্রীরা। প্রতি কোচে ৪৪ টি আসন বা সিট আছে। কাঁচের জানালাও তৈরি হয়েছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল ফ্যাক্টরিতে। তাতে রয়েছে ল্যামিনেট করা শিট। যার ফলে কাঁচ ভেঙে যাবে না। (ছবি সৌজন্য, ফেসবুক @PiyushGoyalOfficial)
শুধুমাত্র পর্যটন কেন্দ্রগুলিতে 'ভিসতাডোম টুরিস্ট কোচ' চালু করা হবে। কোচে ওয়াই-ফাই নির্ভর ঘোষণার ব্যবস্থা থাকবে। দাদার ও মাদগাঁ, আরাকু ভ্যালি, কাশ্মীর উপত্যকা, দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, কালকা-শিমলা রেলওয়ে, কাংরা ভ্যালি রেলওয়ে, মাথেরান রেলওয়ে এবং নীলগিরি মাউন্টেন রেলওয়েতে সেই কোচ চলবে। (ছবি সৌজন্য, ফেসবুক @PiyushGoyalOfficial)
3/3শুধুমাত্র পর্যটন কেন্দ্রগুলিতে 'ভিসতাডোম টুরিস্ট কোচ' চালু করা হবে। কোচে ওয়াই-ফাই নির্ভর ঘোষণার ব্যবস্থা থাকবে। দাদার ও মাদগাঁ, আরাকু ভ্যালি, কাশ্মীর উপত্যকা, দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, কালকা-শিমলা রেলওয়ে, কাংরা ভ্যালি রেলওয়ে, মাথেরান রেলওয়ে এবং নীলগিরি মাউন্টেন রেলওয়েতে সেই কোচ চলবে। (ছবি সৌজন্য, ফেসবুক @PiyushGoyalOfficial)
অন্য গ্যালারিগুলি