বাংলা নিউজ > ছবিঘর > মার্চেই আসতে চলেছে ‘এসিতে সবথেকে সস্তার’ ভারতীয় কোচ, ঘণ্টায় দৌড়াবে ১৬০ কিমিতে

মার্চেই আসতে চলেছে ‘এসিতে সবথেকে সস্তার’ ভারতীয় কোচ, ঘণ্টায় দৌড়াবে ১৬০ কিমিতে

  • পরীক্ষামূলক দৌড়ে মিলেছে সাফল্য। আর কয়েকদিন পরেই ‘এসিতে সবথেকে সস্তার’ কোচ আনতে চলেছে ভারতীয় রেল। যা ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে দৌড়াবে। জেনে নিন সেই সংক্রান্ত তথ্য এবং কোচের খুঁটিনাটি -
এসি থ্রি-টিয়ার কোচের উৎপাদন শুরু করল রেল কোচ ফ্যাক্টরি। যা ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার বেগে দৌড়ানোর ক্ষমতাসম্পন্ন। (ছবি সৌজন্য পিটিআই)
1/8এসি থ্রি-টিয়ার কোচের উৎপাদন শুরু করল রেল কোচ ফ্যাক্টরি। যা ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার বেগে দৌড়ানোর ক্ষমতাসম্পন্ন। (ছবি সৌজন্য পিটিআই)
রেল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার রবীন্দর গুপ্ত জানিয়েছেন, ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে নাগডা-কোটা-সাওয়াই মাধোপুর শাখায় সফল পরীক্ষামূলক দৌড়ের পর উৎপাদন শুরু করা হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
2/8রেল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার রবীন্দর গুপ্ত জানিয়েছেন, ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে নাগডা-কোটা-সাওয়াই মাধোপুর শাখায় সফল পরীক্ষামূলক দৌড়ের পর উৎপাদন শুরু করা হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
গত ১০ ফেব্রুয়ারি সেই ধরনের কোচের নমুনা সামনে এনেছিল রেল কোচ ফ্যাক্টরি। তারপর ট্রায়ালের জন্য তা রিসার্চ ডেভেলপমেন্ট অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের (আরডিএসও) হাতে তুলে দেওয়া হয়েছিল। যা 'এসিতে বিশ্বের সবথেকে সস্তায় যাতায়াত' হিসেবে বিবেচিত হচ্ছে। (ছবি সৌজন্য পিটিআই) 
3/8গত ১০ ফেব্রুয়ারি সেই ধরনের কোচের নমুনা সামনে এনেছিল রেল কোচ ফ্যাক্টরি। তারপর ট্রায়ালের জন্য তা রিসার্চ ডেভেলপমেন্ট অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের (আরডিএসও) হাতে তুলে দেওয়া হয়েছিল। যা 'এসিতে বিশ্বের সবথেকে সস্তায় যাতায়াত' হিসেবে বিবেচিত হচ্ছে। (ছবি সৌজন্য পিটিআই) 
উচ্চক্ষমতা-সম্পন্ন সেই কোচ নিয়মিতভাবে উৎপাদন শুরুর জন্য যাবতীয় প্রয়োজনীয় সামগ্রী নিজেদের কাছে রাখছে পঞ্জাবের কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরি। (ছবি সৌজন্য পিটিআই)
4/8উচ্চক্ষমতা-সম্পন্ন সেই কোচ নিয়মিতভাবে উৎপাদন শুরুর জন্য যাবতীয় প্রয়োজনীয় সামগ্রী নিজেদের কাছে রাখছে পঞ্জাবের কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরি। (ছবি সৌজন্য পিটিআই)
 চলতি মাসের মধ্যেই সেই কোচ চালু করার পরিকল্পনা করেছে। আর আগামী অর্থবর্ষের মধ্যে ২৪৮ টি কোচ তৈরির পরিকল্পনা করা হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
5/8 চলতি মাসের মধ্যেই সেই কোচ চালু করার পরিকল্পনা করেছে। আর আগামী অর্থবর্ষের মধ্যে ২৪৮ টি কোচ তৈরির পরিকল্পনা করা হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
রেল কোচ ফ্যাক্টরির তরফে জানানো হয়েছে, এসি থ্রি-টিয়ার কোচ এবং স্লিপার ক্লাসের মধ্যবর্তী স্তরে 'সস্তা' কোচ তৈরি করা হয়েছে। ৭২ টির পরিবর্তে ৮৩ টি বার্থ আছে। সঙ্গে একাধিক বাড়তি সুযোগ-সুবিধা পাবেন যাত্রীরা। (ছবি সৌজন্য পিটিআই)
6/8রেল কোচ ফ্যাক্টরির তরফে জানানো হয়েছে, এসি থ্রি-টিয়ার কোচ এবং স্লিপার ক্লাসের মধ্যবর্তী স্তরে 'সস্তা' কোচ তৈরি করা হয়েছে। ৭২ টির পরিবর্তে ৮৩ টি বার্থ আছে। সঙ্গে একাধিক বাড়তি সুযোগ-সুবিধা পাবেন যাত্রীরা। (ছবি সৌজন্য পিটিআই)
যাত্রীদের হাঁটার জায়গা বড় করা হয়েছে। প্রতিটি কোচের প্রবেশের মুখে বড় এবং বিশেষভাবে সক্ষমদের জন্য একটি শৌচাগার আছে। যা ভারতীয় রেলে একেবারেই নয়া উদ্ভাবন বলে জানানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য ভারতীয় রেল)
7/8যাত্রীদের হাঁটার জায়গা বড় করা হয়েছে। প্রতিটি কোচের প্রবেশের মুখে বড় এবং বিশেষভাবে সক্ষমদের জন্য একটি শৌচাগার আছে। যা ভারতীয় রেলে একেবারেই নয়া উদ্ভাবন বলে জানানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য ভারতীয় রেল)
মিডল এবং আপার বার্থের মাথার উপরের ফাঁকা জায়গা বাড়ানো হয়েছে। তার ফলে আরও স্বস্তি পাবেন যাত্রীরা। কোচগুলিতে ঘোষণার বন্দোবস্ত করা হয়েছে। সঙ্গে আরও দৃষ্টিনন্দন হবে সেই কোচ। রাতের জন্য বিশেষ আলো থাকবে। আসনের নম্বর জ্বলজ্বল করবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
8/8মিডল এবং আপার বার্থের মাথার উপরের ফাঁকা জায়গা বাড়ানো হয়েছে। তার ফলে আরও স্বস্তি পাবেন যাত্রীরা। কোচগুলিতে ঘোষণার বন্দোবস্ত করা হয়েছে। সঙ্গে আরও দৃষ্টিনন্দন হবে সেই কোচ। রাতের জন্য বিশেষ আলো থাকবে। আসনের নম্বর জ্বলজ্বল করবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি