বাংলা নিউজ > ছবিঘর > IPL 2021: আইপিএলের মঞ্চে অনামী প্রতিভাদের ছটায় ফিকে তারকাদের জৌলুসও

IPL 2021: আইপিএলের মঞ্চে অনামী প্রতিভাদের ছটায় ফিকে তারকাদের জৌলুসও

  • আইপিলের মূল মন্ত্রই হল প্রতিভা ও সুযোগের মেলবন্ধন। প্রতি বছরই আইপিএলে নতুন কোন অনামী মুখ নিজের নতুন গল্প রচনা করে। গত মরশুমে গল্পটা ছিল নটরাজনের। আইপিএল খেলেই জাতীয় দলের জার্সি গায়ে চাপান তিনি। এ বছরও বেশ কিছু তুলানামূলক অপরিচিত নাম, ছাপিয়ে গেছেন বড় বড় তারকাদেরও।
আইপিলের প্রথম ম্যাচেই মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়ে হইচই ফেলে দেন হার্ষাল প্যাটেল। অভিজ্ঞতা বা বয়স কোনদিক থেকেই তরুণ নন হার্ষাল। তবে আইপিএলে দশকপূর্তি বর্ষে অবশেষে নিজের প্রতিভার প্রতি সুবিচার করছেন হরিয়ানার এই অলরাউন্ডার। ব্যাট হাতে এখনও তেমন দেখা না মিললেও মূলত তাঁর বোলিংয়ের ওপর ভিত্তি করেই শুরুটা দারুণভাবে করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।
1/6আইপিলের প্রথম ম্যাচেই মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়ে হইচই ফেলে দেন হার্ষাল প্যাটেল। অভিজ্ঞতা বা বয়স কোনদিক থেকেই তরুণ নন হার্ষাল। তবে আইপিএলে দশকপূর্তি বর্ষে অবশেষে নিজের প্রতিভার প্রতি সুবিচার করছেন হরিয়ানার এই অলরাউন্ডার। ব্যাট হাতে এখনও তেমন দেখা না মিললেও মূলত তাঁর বোলিংয়ের ওপর ভিত্তি করেই শুরুটা দারুণভাবে করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।
দিল্লি ক্যাপিটালসের তারকাখোচিত বোলিং লাইন আপে কোন বোলারের জায়গা করে নেওয়া বেশ কঠিনই বটে। ২৪ বছরের তরুণ আবেশ খান শুধু ক্যাপিটালস দলে জায়গাই করে নেন নি, এখনও এই মরশুমে তাঁদের সেরা বোলারও তিনি। সাত ম্যাচে ১৩ উইকেট নিয়ে মরশুমে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মধ্যপ্রদেশের এই জোরে বোলার। ১৪০-র অধিক গতি ও নিঁখুত ইয়ার্কার করতে পারদর্শী আবেশের বিরুদ্ধে রান করতে বেশ বেগ পেতে হয়েছে তাবড় তাবড় ব্যাটসম্যানদেরও।
2/6দিল্লি ক্যাপিটালসের তারকাখোচিত বোলিং লাইন আপে কোন বোলারের জায়গা করে নেওয়া বেশ কঠিনই বটে। ২৪ বছরের তরুণ আবেশ খান শুধু ক্যাপিটালস দলে জায়গাই করে নেন নি, এখনও এই মরশুমে তাঁদের সেরা বোলারও তিনি। সাত ম্যাচে ১৩ উইকেট নিয়ে মরশুমে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মধ্যপ্রদেশের এই জোরে বোলার। ১৪০-র অধিক গতি ও নিঁখুত ইয়ার্কার করতে পারদর্শী আবেশের বিরুদ্ধে রান করতে বেশ বেগ পেতে হয়েছে তাবড় তাবড় ব্যাটসম্যানদেরও।
শুরুটা মনমতো হয়নি রুতুরাজ গায়কোয়াড়ের। মরশুমের প্রথম তিন ম্যাচে মোট সংগ্রহ ছিল ২০ রান। তাঁর ফর্ম নিয়ে সমালোচনার ঝড় উঠলেও আশ্বস্ত ছিলেন কোচ স্টিফেন ফ্লেমিং ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সেই বিশ্বাসের যোগ্য মর্যাদা দিয়েছেন মহারাষ্ট্রজাত এই ওপেনার। শেষ তিন ম্যাচে দুইটি অর্ধশতরানসহ তাঁর ব্যাট থেকে এসেছে মোট ১৭২ রান, স্ট্রাইক রেট ১৫৫। বীরেন্দ্র সেহওয়াগ তো তাঁর পরিপক্কতা দেখে তাঁকে ভবিষৎ চেন্নাই সুপার কিংস অধিনায়কের ভূমিকায় দেখারও আর্জি জানিয়েছেন।  (PTI)
3/6শুরুটা মনমতো হয়নি রুতুরাজ গায়কোয়াড়ের। মরশুমের প্রথম তিন ম্যাচে মোট সংগ্রহ ছিল ২০ রান। তাঁর ফর্ম নিয়ে সমালোচনার ঝড় উঠলেও আশ্বস্ত ছিলেন কোচ স্টিফেন ফ্লেমিং ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সেই বিশ্বাসের যোগ্য মর্যাদা দিয়েছেন মহারাষ্ট্রজাত এই ওপেনার। শেষ তিন ম্যাচে দুইটি অর্ধশতরানসহ তাঁর ব্যাট থেকে এসেছে মোট ১৭২ রান, স্ট্রাইক রেট ১৫৫। বীরেন্দ্র সেহওয়াগ তো তাঁর পরিপক্কতা দেখে তাঁকে ভবিষৎ চেন্নাই সুপার কিংস অধিনায়কের ভূমিকায় দেখারও আর্জি জানিয়েছেন।  (PTI)
আইপিএলে আগমনেই ৪৫০-র ওপর রান করে দেবদূত পাডিক্কাল বুঝিয়ে দেন যে তিনি লম্বা রেসের ঘোড়া। কর্ণাটকের এই বাঁ-হাতি ব্যাটসম্যানে মুগ্ধ ‘ক্রিকেটের রাজপুত্র’ ব্রায়ান লারা আবেদন জানিয়েছিলেন শতরানের। ঠিক প্রায় সাথে সাথেই রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে অপরাজিত শতরান করে দলকে জয় এনে দেন বিশ বছর বয়সী এই ওপেনার। রুতুরাজের মত তাঁরও মরশুমের শুরুটা ভাল হয়নি। তবে তাঁর প্রতিভা নিয়ে ইতিমধ্যেই ভারতীয় ক্রিকেট মহলে বেশ চর্চা শুরু হয়ে গিয়েছে। ভারতীয় দলে সুযোগ পাওয়া পাডিক্কালের এখন শুধু সময়ের অপেক্ষা বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। (PTI)
4/6আইপিএলে আগমনেই ৪৫০-র ওপর রান করে দেবদূত পাডিক্কাল বুঝিয়ে দেন যে তিনি লম্বা রেসের ঘোড়া। কর্ণাটকের এই বাঁ-হাতি ব্যাটসম্যানে মুগ্ধ ‘ক্রিকেটের রাজপুত্র’ ব্রায়ান লারা আবেদন জানিয়েছিলেন শতরানের। ঠিক প্রায় সাথে সাথেই রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে অপরাজিত শতরান করে দলকে জয় এনে দেন বিশ বছর বয়সী এই ওপেনার। রুতুরাজের মত তাঁরও মরশুমের শুরুটা ভাল হয়নি। তবে তাঁর প্রতিভা নিয়ে ইতিমধ্যেই ভারতীয় ক্রিকেট মহলে বেশ চর্চা শুরু হয়ে গিয়েছে। ভারতীয় দলে সুযোগ পাওয়া পাডিক্কালের এখন শুধু সময়ের অপেক্ষা বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। (PTI)
মরশুমের সবচেয়ে বড় কাহিনী চেতন সাকারিয়া। প্রথমবার আইপিএলের মঞ্চে পদার্পণ করেই সকলের নজর কেড়েছেন এই তরুণ। প্রবল হতাশা ও দারিদ্রের মধ্যে থেকে কয়েক মাসের ব্যবধানে সম্পূর্ণ বদলে গিয়েছে তাঁর জীবন। নিয়ন্ত্রিত লাইন ও লেংথ এবং বল হাতে একাধিক বিকল্প, এই বাঁ-হাতি বোলারকে অন্যদের থেকে আলাদা সারিতে জায়গা করে দিয়েছে। রাজস্থান রয়্যালসের হয়ে ছয় ম্যাচ খেলে সাত উইকেট রয়েছে তাঁর দখলে।
5/6মরশুমের সবচেয়ে বড় কাহিনী চেতন সাকারিয়া। প্রথমবার আইপিএলের মঞ্চে পদার্পণ করেই সকলের নজর কেড়েছেন এই তরুণ। প্রবল হতাশা ও দারিদ্রের মধ্যে থেকে কয়েক মাসের ব্যবধানে সম্পূর্ণ বদলে গিয়েছে তাঁর জীবন। নিয়ন্ত্রিত লাইন ও লেংথ এবং বল হাতে একাধিক বিকল্প, এই বাঁ-হাতি বোলারকে অন্যদের থেকে আলাদা সারিতে জায়গা করে দিয়েছে। রাজস্থান রয়্যালসের হয়ে ছয় ম্যাচ খেলে সাত উইকেট রয়েছে তাঁর দখলে।
গত দুই মরশুমে নিরন্তর দলে সুযোগ পাননি। তবে এ মরশুমে পঞ্জাব কিংসের গো টু বোলার অর্শদীপ সিং। মরশুমের প্রথম ম্যাচেই বিশতম ওভারে সঞ্জু স্যামসনের মুখ থেকে জয় ছিনিয়ে নিয়ে আসেন তরুণ বোলার। ইনিংসের শেষে সবথেকে কঠিন ওভারগুলিতো অর্শদীপ স্বাচ্ছন্দে ইয়ার্কারের পর ইয়ার্কার মারতে সক্ষম। এখনও অবধি তাঁর ঝুলিতে রয়েছে সাত উইকেট।
6/6গত দুই মরশুমে নিরন্তর দলে সুযোগ পাননি। তবে এ মরশুমে পঞ্জাব কিংসের গো টু বোলার অর্শদীপ সিং। মরশুমের প্রথম ম্যাচেই বিশতম ওভারে সঞ্জু স্যামসনের মুখ থেকে জয় ছিনিয়ে নিয়ে আসেন তরুণ বোলার। ইনিংসের শেষে সবথেকে কঠিন ওভারগুলিতো অর্শদীপ স্বাচ্ছন্দে ইয়ার্কারের পর ইয়ার্কার মারতে সক্ষম। এখনও অবধি তাঁর ঝুলিতে রয়েছে সাত উইকেট।
অন্য গ্যালারিগুলি