বাংলা নিউজ > ছবিঘর > IPL 2021: জানেন কি কোন কোন মহাতারকার এটাই শেষ আইপিএল হতে পারে?

IPL 2021: জানেন কি কোন কোন মহাতারকার এটাই শেষ আইপিএল হতে পারে?

  • যাঁরা আইপিএল দলগুলির অন্যতম ভরসা ছিলেন, যাঁদের হাত ধরেই বহু সাফল্য এসেছে, সেই সকল তারকাদের অনেকেরই এটাই হয়তো শেষ আইপিএল। সেই তালিকাটা নেহাৎ ছোট নয়। আর তাতে মহেন্দ্র সিং ধোনির মতো ক্রিকেটারেরও নাম রয়েছে।
জাতীয় দল থেকে ইতিমধ্যেই অবসর নিয়েছেন। গত বার আইপিএলেও তাঁকে খুব একটা ভাল ছন্দে পাওয়া যায়নি। এমনকী তাঁর অধিনায়কত্বে প্রথম বার চেন্নাই সুপার কিংস প্লে অফেও পৌছতে পারেনি, সেই মহেন্দ্র সিং ধোনি এ বারই শেষ আইপিএল খেলছেন বলেই মনে করা হচ্ছে। আইপিএলের একেবারে প্রথম সিজন থেকেই চেন্নাই দলের হয়েই খেলছেন মাহি। তখন থেকেই এই দলের অধিনায়কও তিনি। তিন বার দলকে চ্যাম্পিয়নও করেছেন। নির্বাসনের শাস্তির কারণে মাঝে চেন্নাই আইপিএল থেকে নির্ববাসিত হলে রাইসিং পুণের হয়ে খেলেছিলেন ধোনি। তার পর আবার চেন্নাইয়েই যোগ দিয়েছেন। ৩৯ বছরেও তিনি রীতিমতো ফিট। তাঁর দক্ষতা নিয়ে  প্রশ্ন তোলার মতো কোনও জায়গা এখনও আসেনি। এখনও পর্যন্ত ধোনি ২০৪টি আইপিএলের ম্যাচ খেলেছেন। ৪৬৩২ রান করেছেন তিনি। এবার তাঁর সামনে সুযোগ রয়েছে আইপিএলে ৫০০০ রানের মাইলস্টোন স্পর্শ করার। একই সঙ্গে আরও একবার আইপিএল চ্যাম্পিয়ন হয়ে শেষটা নিশ্চয়ই মধুরেণ সমাপয়েৎ করতে চাইবেন মাহি।
1/5জাতীয় দল থেকে ইতিমধ্যেই অবসর নিয়েছেন। গত বার আইপিএলেও তাঁকে খুব একটা ভাল ছন্দে পাওয়া যায়নি। এমনকী তাঁর অধিনায়কত্বে প্রথম বার চেন্নাই সুপার কিংস প্লে অফেও পৌছতে পারেনি, সেই মহেন্দ্র সিং ধোনি এ বারই শেষ আইপিএল খেলছেন বলেই মনে করা হচ্ছে। আইপিএলের একেবারে প্রথম সিজন থেকেই চেন্নাই দলের হয়েই খেলছেন মাহি। তখন থেকেই এই দলের অধিনায়কও তিনি। তিন বার দলকে চ্যাম্পিয়নও করেছেন। নির্বাসনের শাস্তির কারণে মাঝে চেন্নাই আইপিএল থেকে নির্ববাসিত হলে রাইসিং পুণের হয়ে খেলেছিলেন ধোনি। তার পর আবার চেন্নাইয়েই যোগ দিয়েছেন। ৩৯ বছরেও তিনি রীতিমতো ফিট। তাঁর দক্ষতা নিয়ে  প্রশ্ন তোলার মতো কোনও জায়গা এখনও আসেনি। এখনও পর্যন্ত ধোনি ২০৪টি আইপিএলের ম্যাচ খেলেছেন। ৪৬৩২ রান করেছেন তিনি। এবার তাঁর সামনে সুযোগ রয়েছে আইপিএলে ৫০০০ রানের মাইলস্টোন স্পর্শ করার। একই সঙ্গে আরও একবার আইপিএল চ্যাম্পিয়ন হয়ে শেষটা নিশ্চয়ই মধুরেণ সমাপয়েৎ করতে চাইবেন মাহি।
এ বার আইপিএলে নাইট রাইডার্স তাঁকে দলে নিলেও তিনি আদৌ কী রকম পারফরম্যান্স করবেন, সেটা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করছেন। ৪০ বছর বয়সের এই ক্রিকেটারের সামনে তাই চ্যালেঞ্জটা বেশ কঠিন। এ বার যদি তিনি বল হাতে নিজেকে প্রমাণ করতে না পারেন, তবে তাঁর আইপিএল ভবিষ্যতে হয়তো ইতি পড়ে যাবে। তবে মাঠে নেমে ভাল পারফরম্যান্স করেই সব নিন্দুকদের জবাব দিতে মুখিয়ে হরভজন। ২০১৯ সালে ১১ ম্যাচে যে স্পিনার ১৬টি উইকেট নিয়ে সকলকে চমকে দিয়েছিলেন, দু'বছরের মধ্যেই তিনি সকলের প্রশ্নের মুখে। দেখার, এ বার আইপিএলে আদৌ কী রকম পারফরম্যান্স করতে পারেন ৪০ বছরের নাইট স্পিনার!
2/5এ বার আইপিএলে নাইট রাইডার্স তাঁকে দলে নিলেও তিনি আদৌ কী রকম পারফরম্যান্স করবেন, সেটা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করছেন। ৪০ বছর বয়সের এই ক্রিকেটারের সামনে তাই চ্যালেঞ্জটা বেশ কঠিন। এ বার যদি তিনি বল হাতে নিজেকে প্রমাণ করতে না পারেন, তবে তাঁর আইপিএল ভবিষ্যতে হয়তো ইতি পড়ে যাবে। তবে মাঠে নেমে ভাল পারফরম্যান্স করেই সব নিন্দুকদের জবাব দিতে মুখিয়ে হরভজন। ২০১৯ সালে ১১ ম্যাচে যে স্পিনার ১৬টি উইকেট নিয়ে সকলকে চমকে দিয়েছিলেন, দু'বছরের মধ্যেই তিনি সকলের প্রশ্নের মুখে। দেখার, এ বার আইপিএলে আদৌ কী রকম পারফরম্যান্স করতে পারেন ৪০ বছরের নাইট স্পিনার!
পারফরম্যান্সের কারণেই গত বছর থেকে জাতীয় দলের ডাক পাচ্ছেন না। গত মরসুমে আইপিএলে চেন্নাই সুপার কিংসের জার্সিতে ৮ ম্যাচে মাত্র ৬২ রান করেছেন। যে কারণে তাঁকে এ বার দলে নেয়নি চেন্নাই। সানরাইজার্স হায়দরাবাদে জার্সিতে এ বার যদি নিজেকে প্রমাণ করতে না পারেন, তবে হয়তো এটাই শেষ আইপিএল হবে কেদার যাদবের। ৩৬ বছরের এই ক্রিকেটারের কাছে তাই এই মরসুমটা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।
3/5পারফরম্যান্সের কারণেই গত বছর থেকে জাতীয় দলের ডাক পাচ্ছেন না। গত মরসুমে আইপিএলে চেন্নাই সুপার কিংসের জার্সিতে ৮ ম্যাচে মাত্র ৬২ রান করেছেন। যে কারণে তাঁকে এ বার দলে নেয়নি চেন্নাই। সানরাইজার্স হায়দরাবাদে জার্সিতে এ বার যদি নিজেকে প্রমাণ করতে না পারেন, তবে হয়তো এটাই শেষ আইপিএল হবে কেদার যাদবের। ৩৬ বছরের এই ক্রিকেটারের কাছে তাই এই মরসুমটা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।
ঋদ্বিমান সাহাক ক্ষেত্রে বয়সটা বড় ফ্যাক্টর। যদি গত বছর আইপিএলে ব্যাট হাতে বিধ্বংসী মেজাজেই পাওয়া গিয়েছিল ঋদ্ধিকে। মাত্র ৪ ম্যাচে ২০০ রান করেছিলেন তিনি। তার মধ্যে দু'টি হাফ সেঞ্চুরিও ছিল। আর উইকেটকিপার হিসেবে ঋদ্ধিকে নিয়ে কোনও প্রশ্ন ওঠারই জায়গা নেই। বিশ্বের অন্যতম সেরা উইকেটকিপার তিনি। তবে এ বার আইপিএলে ৩৭ বছরের ঋদ্ধি যদি অসাধারণ পারফরম্যান্স করতে না পারেন, সেক্ষেত্রে এই টুর্নামেন্টের পর তাঁর ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়বে। এর সবচেয়ে বড় কারণ হবে তাঁর বয়স। কামব্যাকের সুযোগ এ ক্ষেত্রে একেবারে কম।
4/5ঋদ্বিমান সাহাক ক্ষেত্রে বয়সটা বড় ফ্যাক্টর। যদি গত বছর আইপিএলে ব্যাট হাতে বিধ্বংসী মেজাজেই পাওয়া গিয়েছিল ঋদ্ধিকে। মাত্র ৪ ম্যাচে ২০০ রান করেছিলেন তিনি। তার মধ্যে দু'টি হাফ সেঞ্চুরিও ছিল। আর উইকেটকিপার হিসেবে ঋদ্ধিকে নিয়ে কোনও প্রশ্ন ওঠারই জায়গা নেই। বিশ্বের অন্যতম সেরা উইকেটকিপার তিনি। তবে এ বার আইপিএলে ৩৭ বছরের ঋদ্ধি যদি অসাধারণ পারফরম্যান্স করতে না পারেন, সেক্ষেত্রে এই টুর্নামেন্টের পর তাঁর ভবিষ্যত অনিশ্চিত হয়ে পড়বে। এর সবচেয়ে বড় কারণ হবে তাঁর বয়স। কামব্যাকের সুযোগ এ ক্ষেত্রে একেবারে কম।
ঋদ্ধির মতো উথাপ্পার ক্ষেত্রেও বয়সটা একটা বড় ফ্যাক্টর। ৩৫ বছরের এই ব্যাটসম্যান যে খুব খারাপ ছন্দে রয়েছে এমনটা নয়। শেষ কয়েক বছর তিনি ভাল রানও পাচ্ছেন। তবে এই বছর যদি তিনি ভাল ফর্মে না থাকেন, বা কোনও কারণে দলকে সাফল্য এনে দিতে ব্যর্থ হন, তবে পরের বার আইপিএলে তিনিও অনিশ্চিত হয়ে পড়তে পারেন।
5/5ঋদ্ধির মতো উথাপ্পার ক্ষেত্রেও বয়সটা একটা বড় ফ্যাক্টর। ৩৫ বছরের এই ব্যাটসম্যান যে খুব খারাপ ছন্দে রয়েছে এমনটা নয়। শেষ কয়েক বছর তিনি ভাল রানও পাচ্ছেন। তবে এই বছর যদি তিনি ভাল ফর্মে না থাকেন, বা কোনও কারণে দলকে সাফল্য এনে দিতে ব্যর্থ হন, তবে পরের বার আইপিএলে তিনিও অনিশ্চিত হয়ে পড়তে পারেন।
অন্য গ্যালারিগুলি