বাংলা নিউজ > ছবিঘর > IPL 2021: দুর্দান্ত রঞ্জি, প্রথমবার তিনে ব্যাট, হায়দরাবাদ যোগ - বাংলার শাহবাজের বিষয়ে এই তথ্যগুলি জানেন?

IPL 2021: দুর্দান্ত রঞ্জি, প্রথমবার তিনে ব্যাট, হায়দরাবাদ যোগ - বাংলার শাহবাজের বিষয়ে এই তথ্যগুলি জানেন?

বারো বল, সাত রান, তিন উইকেট - বুধবার সানরাইজার্স হায়দবাবাদ এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে পার্থক্য হয়ে দাঁড়িয়েছে সেই বোলিং ফিগার। সেই স্পেলের জন্য একাহাতে কার্যত বিরাট কোহলির দলকে ম্যাচ জিতিয়ে দেন বাংলার শাহবাজ নাদিম। কিন্তু ২৬ বছরের সেই অল-রাউন্ডারের বিষয়ে এই তথ্যগুলি জানেন কি?

বুধবার প্রথমবার তিন নম্বরে ব্যাট করতে নামেন শাহবাজ। ১০ বলে করেন ১৪ রান। (ছবি সৌজন্য আইপিএল)
1/5বুধবার প্রথমবার তিন নম্বরে ব্যাট করতে নামেন শাহবাজ। ১০ বলে করেন ১৪ রান। (ছবি সৌজন্য আইপিএল)
প্রথম শ্রেণির ক্রিকেট, লিস্ট-এ বা টি-টোয়েন্টি কখনও তিন নম্বরে ব্যাট করেননি শাহবাজ আহমেদ। তিন ফর্ম্যাট মিলিয়ে যে ৫৮ টি ম্যাচ খেলেছেন তিনি, তাতে সবথেকে উপরে ব্যাটিং করেছেন পাঁচ নম্বরে। সেই স্থানে ব্যাট করে তাঁর সর্বোচ্চ স্কোর ছিল ১৩ রান। (ছবি সৌজন্য আইপিএল)
2/5প্রথম শ্রেণির ক্রিকেট, লিস্ট-এ বা টি-টোয়েন্টি কখনও তিন নম্বরে ব্যাট করেননি শাহবাজ আহমেদ। তিন ফর্ম্যাট মিলিয়ে যে ৫৮ টি ম্যাচ খেলেছেন তিনি, তাতে সবথেকে উপরে ব্যাটিং করেছেন পাঁচ নম্বরে। সেই স্থানে ব্যাট করে তাঁর সর্বোচ্চ স্কোর ছিল ১৩ রান। (ছবি সৌজন্য আইপিএল)
২০১৮ সালের হায়দরাবাদের বিরুদ্ধে রঞ্জি ট্রফিতে অভিষেক হয়েছিল শাহবাজের। পরের মরশুমে ব্যাটে-বলে দুর্দান্ত ফর্মে ছিলেন। ১১ ম্যাচে করেছিলেন ৫০৯ রান। সর্বোচ্চ ৮২। রানের থেকেও শাহবাজের ইনিংসের গুরুত্ব বেশি ছিল। দলের পিঠ ঠেকে যাওয়া অবস্থায় তাঁর ইনিংস বাংলাকে একাধিকবার বাঁচিয়েছিল। ২০১৯-২০ মরশুমেই ৩৫ উইকেট নিয়েছিলেন। গড় ১৬.৮। বাংলা যে রানার্স-আপ, তার অন্যতম কৃতিত্বের দাবিদার শাহবাজ। (ফাইল ছবি, আইপিএল)
3/5২০১৮ সালের হায়দরাবাদের বিরুদ্ধে রঞ্জি ট্রফিতে অভিষেক হয়েছিল শাহবাজের। পরের মরশুমে ব্যাটে-বলে দুর্দান্ত ফর্মে ছিলেন। ১১ ম্যাচে করেছিলেন ৫০৯ রান। সর্বোচ্চ ৮২। রানের থেকেও শাহবাজের ইনিংসের গুরুত্ব বেশি ছিল। দলের পিঠ ঠেকে যাওয়া অবস্থায় তাঁর ইনিংস বাংলাকে একাধিকবার বাঁচিয়েছিল। ২০১৯-২০ মরশুমেই ৩৫ উইকেট নিয়েছিলেন। গড় ১৬.৮। বাংলা যে রানার্স-আপ, তার অন্যতম কৃতিত্বের দাবিদার শাহবাজ। (ফাইল ছবি, আইপিএল)
গত বছর আইপিএলের আগে ট্রায়ালের জন্য শাহবাজকে ডেকেছিল সানরাইজার্স হায়দরাবাদ। কিন্তু দু'দিন পরেই রঞ্জি ম্যাচ থাকায় যেতে পারেননি। (ছবি সৌজন্য পিটিআই))
4/5গত বছর আইপিএলের আগে ট্রায়ালের জন্য শাহবাজকে ডেকেছিল সানরাইজার্স হায়দরাবাদ। কিন্তু দু'দিন পরেই রঞ্জি ম্যাচ থাকায় যেতে পারেননি। (ছবি সৌজন্য পিটিআই))
২০২০ সালে সেই সানরাইজার্সের বিরুদ্ধে আইপিএল অভিষেক হয় শাহবাজের। (ছবি সৌজন্য পিটিআই))
5/5২০২০ সালে সেই সানরাইজার্সের বিরুদ্ধে আইপিএল অভিষেক হয় শাহবাজের। (ছবি সৌজন্য পিটিআই))
অন্য গ্যালারিগুলি