বাংলা নিউজ > ছবিঘর > IPL 2021: টানা ব্যর্থতা, ভাগ্য ফেরাতে দলে কী কী বদল ঘটাতে পারে KKR?

IPL 2021: টানা ব্যর্থতা, ভাগ্য ফেরাতে দলে কী কী বদল ঘটাতে পারে KKR?

  • কেটে গেছে অর্ধেক মরশুম। তাও এখনও দলের সেরা ১১ নির্ধারণ করে উঠতে পারেনি কলকাতা নাইট রাইডার্স। বিশেষজ্ঞ থেকে সমর্থক দলে পরিবর্তনের ডাক দিয়েছেন সকলেই। তবে কি কি বিকল্প রয়েছে নাইটদের হাতে?
কেটে গেছে অর্ধেক মরশুম। তাও এখনও দলের সেরা ১১ নির্ধারণ করে উঠতে পারেনি কলকাতা নাইট রাইডার্স টিম ম্যানেজমেন্ট। বিশেষজ্ঞ থেকে সমর্থক দলে পরিবর্তনের ডাক দিয়েছেন সকলেই। তবে কী কী বিকল্প রয়েছে নাইটদের হাতে? সব থেকে বেশি প্রশ্ন ওঠেছে কেকেআরের ওপেনিং নিয়ে। প্রথম ম্যাচ বাদে সুপার ফ্লপ শুভমন গিল-নীতিশ রানা জুটি। তিনে ব্যাট করা রাহুল ত্রিপাঠীকে বরং ভাল ছন্দে দেখিয়েছে। ইনিংসের শুরুতে তাঁকে ওপেনিংয়ে পাঠানো যেতেই পারে। 
1/5কেটে গেছে অর্ধেক মরশুম। তাও এখনও দলের সেরা ১১ নির্ধারণ করে উঠতে পারেনি কলকাতা নাইট রাইডার্স টিম ম্যানেজমেন্ট। বিশেষজ্ঞ থেকে সমর্থক দলে পরিবর্তনের ডাক দিয়েছেন সকলেই। তবে কী কী বিকল্প রয়েছে নাইটদের হাতে? সব থেকে বেশি প্রশ্ন ওঠেছে কেকেআরের ওপেনিং নিয়ে। প্রথম ম্যাচ বাদে সুপার ফ্লপ শুভমন গিল-নীতিশ রানা জুটি। তিনে ব্যাট করা রাহুল ত্রিপাঠীকে বরং ভাল ছন্দে দেখিয়েছে। ইনিংসের শুরুতে তাঁকে ওপেনিংয়ে পাঠানো যেতেই পারে। 
কোচ ব্রেন্ডন ম্যাককালামের স্বদেশীয় টিম সেফার্ত অনেকটা একই ঘরানার ক্রিকেটার। আগ্রাসী ওপেনিং ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি উইকেটের পিছনেও সমান দক্ষ ২৬ বছর বয়সী এই কিউয়ি। কেকেআরের প্র্যাকটিস ম্যাচে নিজের দক্ষতার ঝলক দেখিয়েছিলেন সেফার্ত। পেস ও স্পিন উভয়ের বিরুদ্ধেই সমান পারদর্শী সেফার্ত, ইনিংসের শুরুতে কেকেআরের দ্রুত রান তোলার সমস্যার সমাধান করতে সক্ষম।  
2/5কোচ ব্রেন্ডন ম্যাককালামের স্বদেশীয় টিম সেফার্ত অনেকটা একই ঘরানার ক্রিকেটার। আগ্রাসী ওপেনিং ব্যাটসম্যান হওয়ার পাশাপাশি উইকেটের পিছনেও সমান দক্ষ ২৬ বছর বয়সী এই কিউয়ি। কেকেআরের প্র্যাকটিস ম্যাচে নিজের দক্ষতার ঝলক দেখিয়েছিলেন সেফার্ত। পেস ও স্পিন উভয়ের বিরুদ্ধেই সমান পারদর্শী সেফার্ত, ইনিংসের শুরুতে কেকেআরের দ্রুত রান তোলার সমস্যার সমাধান করতে সক্ষম।  
এখনও অবধি একটিও ম্যাচ খেলেননি লকি ফার্গুসন। মিডল ওভার বা বিশেষত ইনিংসের শেষে, যেখানে বল করতে কেকেআর একাধিকবার সমস্য়ার সম্মুখীন হয়েছে, সেই সমস্যা সমাধানের চাবিকাঠি হওয়ার সমস্ত মালমশলা রয়েছে কিউয়ির জোরে বোলারের কাছে। গতবারও মরশুমের মাঝের দিকে দলে ঢুকে নিজের জাত চিনিয়েছিলেন তিনি। এ বারও যে এমনটা হবে না, কে বলতে পারে।
3/5এখনও অবধি একটিও ম্যাচ খেলেননি লকি ফার্গুসন। মিডল ওভার বা বিশেষত ইনিংসের শেষে, যেখানে বল করতে কেকেআর একাধিকবার সমস্য়ার সম্মুখীন হয়েছে, সেই সমস্যা সমাধানের চাবিকাঠি হওয়ার সমস্ত মালমশলা রয়েছে কিউয়ির জোরে বোলারের কাছে। গতবারও মরশুমের মাঝের দিকে দলে ঢুকে নিজের জাত চিনিয়েছিলেন তিনি। এ বারও যে এমনটা হবে না, কে বলতে পারে।
ঘরোয়া ক্রিকেটে বিজয় হাজারে ট্রফিতে ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন ভেঙ্কেটেশ আইয়ার। পঞ্জাবের বিপক্ষে ১৪৬ বলে ১৯৮ রান করে ভেঙ্কটেশ প্রমাণ করেন কেকেআর কেন তাঁর পিছনে ছুঁটেছিল। ইনিংসের শুরুতে ব্যাট করার তিনিও একটা বিকল্প বটে। পাশাপাশি মধ্যম গতিতে বলটাও খারাপ করেন না মধ্যপ্রদেশের এই অলরাউন্ডার।
4/5ঘরোয়া ক্রিকেটে বিজয় হাজারে ট্রফিতে ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন ভেঙ্কেটেশ আইয়ার। পঞ্জাবের বিপক্ষে ১৪৬ বলে ১৯৮ রান করে ভেঙ্কটেশ প্রমাণ করেন কেকেআর কেন তাঁর পিছনে ছুঁটেছিল। ইনিংসের শুরুতে ব্যাট করার তিনিও একটা বিকল্প বটে। পাশাপাশি মধ্যম গতিতে বলটাও খারাপ করেন না মধ্যপ্রদেশের এই অলরাউন্ডার।
সুনীল নারিনের স্পিনের পাশাপাশি, বড় শট নেওয়ার দক্ষতাকেও কাজে লাগাতে বদ্ধপরিকর কেকেআর। বল হাতে নারিনের মতো দক্ষ না হলেও পবন নেগির বাঁ-হাতি স্পিন, দলের বোলিং লাইন আপে বৈচিত্র আনবে। তাঁর পাশাপাশি বড় শট খেলতেও অভ্যস্ত এই অলরাউন্ডার। নেগিকে দলে নারিনের বদলে খেলালে একজন বিদেশী ক্রিকেটারের জায়গায় ফাঁকা হবে, যেখানে লকি বা সেফার্তকে খেলাতেই পারে কেকেআর টিম ম্যানেজমেন্ট। 
5/5সুনীল নারিনের স্পিনের পাশাপাশি, বড় শট নেওয়ার দক্ষতাকেও কাজে লাগাতে বদ্ধপরিকর কেকেআর। বল হাতে নারিনের মতো দক্ষ না হলেও পবন নেগির বাঁ-হাতি স্পিন, দলের বোলিং লাইন আপে বৈচিত্র আনবে। তাঁর পাশাপাশি বড় শট খেলতেও অভ্যস্ত এই অলরাউন্ডার। নেগিকে দলে নারিনের বদলে খেলালে একজন বিদেশী ক্রিকেটারের জায়গায় ফাঁকা হবে, যেখানে লকি বা সেফার্তকে খেলাতেই পারে কেকেআর টিম ম্যানেজমেন্ট। 
অন্য গ্যালারিগুলি