বাংলা নিউজ > ছবিঘর > IPL 2021: লিগের তিনভাগ খেলা শেষ, দেখে নিন বাকি ১৪টি ম্যাচে কাদের প্লে-অফে যাওয়ার সম্ভাবনা কতটা?

IPL 2021: লিগের তিনভাগ খেলা শেষ, দেখে নিন বাকি ১৪টি ম্যাচে কাদের প্লে-অফে যাওয়ার সম্ভাবনা কতটা?

  • আটটি দল বাকি লিগে কাদের বিরুদ্ধে মাঠে নামবে এবং তাদের শেষ চারে জায়গা করে নেওয়ার সম্ভাবনা কতটা দেখে নিন।
আইপিএলের ৫৬টি লিগ ম্যাচের মধ্যে ৪২টি অতিক্রান্ত। সুতরাং, লিগের ৭৫ শতাংশ খেলা হয়ে গিয়েছে। বাকি ১৪টি ম্যাচে স্পষ্ট হয়ে যাবে প্লে-অফে যাবে কোন চারটি দল। প্রথম দু'টি দল অনায়াসে শেষ চারের টিকিট নিশ্চিত করতে পারে। তবে বাকি দু'টি জায়গার জন্য তুমুল লড়াই হবে শেষ পর্বে। দেখে নেওয়া যাক কোন দলের প্লে-অফে যাওয়ার সম্ভাবনা কতটা।
1/9আইপিএলের ৫৬টি লিগ ম্যাচের মধ্যে ৪২টি অতিক্রান্ত। সুতরাং, লিগের ৭৫ শতাংশ খেলা হয়ে গিয়েছে। বাকি ১৪টি ম্যাচে স্পষ্ট হয়ে যাবে প্লে-অফে যাবে কোন চারটি দল। প্রথম দু'টি দল অনায়াসে শেষ চারের টিকিট নিশ্চিত করতে পারে। তবে বাকি দু'টি জায়গার জন্য তুমুল লড়াই হবে শেষ পর্বে। দেখে নেওয়া যাক কোন দলের প্লে-অফে যাওয়ার সম্ভাবনা কতটা।
চেন্নাই সুপার কিংসের প্লে-অফ কার্যত নিশ্চিত। ১০ ম্যাচে তাদের সংগ্রহ ১৬ পয়েন্ট। সিএসকে বাকি চারটি ম্যাচ খেলবে হায়দরাবাদ, রাজস্থান, দিল্লি ও পঞ্জাবের বিরুদ্ধে। অন্তত ১টি জিতলেই প্রথম তিন থাকা নিশ্চিত। ২টি ম্যাচে জিতলেও প্রথম দুইয়ে থেকে সরাসরি কোয়ালিফায়ার-১'এ জায়গা করে নেওয়ার সম্ভাবনা প্রবল চেন্নাইয়ের।
2/9চেন্নাই সুপার কিংসের প্লে-অফ কার্যত নিশ্চিত। ১০ ম্যাচে তাদের সংগ্রহ ১৬ পয়েন্ট। সিএসকে বাকি চারটি ম্যাচ খেলবে হায়দরাবাদ, রাজস্থান, দিল্লি ও পঞ্জাবের বিরুদ্ধে। অন্তত ১টি জিতলেই প্রথম তিন থাকা নিশ্চিত। ২টি ম্যাচে জিতলেও প্রথম দুইয়ে থেকে সরাসরি কোয়ালিফায়ার-১'এ জায়গা করে নেওয়ার সম্ভাবনা প্রবল চেন্নাইয়ের।
কলকাতার কাছে হেরে বসায় দিল্লির প্রথম দুইয়ে থাকার বিষয়ে সংশয় তৈরি হয়েছে। তবে ঋষভ পন্তদের প্লে-অফে যাওয়া আটকাবে না বলেই স্পষ্ট ইঙ্গিত মিলছে। ১১ ম্যাচে দিল্লির সংগ্রহ ১৬ পয়েন্ট। তারা বাকি তিনটি ম্যাচ খেলবে মুম্বই, চেন্নাই ও রাজস্থানের বিরুদ্ধে। অন্তত ১টি ম্যাচ জিতলেই প্রথম তিনে থেকে সরকারিভাবে প্লে-অফের টিকিট নিশ্চিত হয়ে যাবে পন্তদের। 
3/9কলকাতার কাছে হেরে বসায় দিল্লির প্রথম দুইয়ে থাকার বিষয়ে সংশয় তৈরি হয়েছে। তবে ঋষভ পন্তদের প্লে-অফে যাওয়া আটকাবে না বলেই স্পষ্ট ইঙ্গিত মিলছে। ১১ ম্যাচে দিল্লির সংগ্রহ ১৬ পয়েন্ট। তারা বাকি তিনটি ম্যাচ খেলবে মুম্বই, চেন্নাই ও রাজস্থানের বিরুদ্ধে। অন্তত ১টি ম্যাচ জিতলেই প্রথম তিনে থেকে সরকারিভাবে প্লে-অফের টিকিট নিশ্চিত হয়ে যাবে পন্তদের। 
১০ ম্যাচে ১২ পয়েন্ট রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের পকেটে। তাদের ম্যাচ বাকি রয়েছে রাজস্থান, পঞ্জাব, হায়দরাবাদ ও দিল্লির বিরুদ্ধে। কোহলিদের প্লে-অফের টিকিট নিশ্চিত করতে হলে ২টি ম্যাচে জিততে হবে। নতুবা বাকিদের সঙ্গে কড়া টক্কর চলবে নেট রান-রেটে।
4/9১০ ম্যাচে ১২ পয়েন্ট রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের পকেটে। তাদের ম্যাচ বাকি রয়েছে রাজস্থান, পঞ্জাব, হায়দরাবাদ ও দিল্লির বিরুদ্ধে। কোহলিদের প্লে-অফের টিকিট নিশ্চিত করতে হলে ২টি ম্যাচে জিততে হবে। নতুবা বাকিদের সঙ্গে কড়া টক্কর চলবে নেট রান-রেটে।
দিল্লিকে হারানোর পর কলকাতার সংগৃহীত পয়েন্ট ১১ ম্যাচে ১০। কেকেআরের ম্যাচ বাকি রয়েছে পঞ্জাব, হায়দরাবাদ ও রাজস্থানের বিরুদ্ধে। সানরাইজার্স সছাড়া বাকি দু'টি দল প্লে-অফের দৌড়ে কলকাতার প্রতিদ্বন্দ্বী। সুতরাং, অন্তত ২টি ম্যাচ না জিতলে প্লে-অফের রাস্তা কঠিন হয়ে দাঁড়াবে নাইট রাইডার্সের।
5/9দিল্লিকে হারানোর পর কলকাতার সংগৃহীত পয়েন্ট ১১ ম্যাচে ১০। কেকেআরের ম্যাচ বাকি রয়েছে পঞ্জাব, হায়দরাবাদ ও রাজস্থানের বিরুদ্ধে। সানরাইজার্স সছাড়া বাকি দু'টি দল প্লে-অফের দৌড়ে কলকাতার প্রতিদ্বন্দ্বী। সুতরাং, অন্তত ২টি ম্যাচ না জিতলে প্লে-অফের রাস্তা কঠিন হয়ে দাঁড়াবে নাইট রাইডার্সের।
কলকাতার মতো মুম্বই ইন্ডিয়ান্সেরও সংগ্রহে রয়েছে ১১ ম্যাচে ১০ পয়েন্ট। তাদের ম্যাচ বাকি রয়েছে দিল্লি, রাজস্থান ও হায়দরাবাদের বিরুদ্ধে। সুতরাং, রোহিতদেরও লড়াইয়ে টিকে থাকতে জিততে হবে অন্তত ২টি ম্যাচ।
6/9কলকাতার মতো মুম্বই ইন্ডিয়ান্সেরও সংগ্রহে রয়েছে ১১ ম্যাচে ১০ পয়েন্ট। তাদের ম্যাচ বাকি রয়েছে দিল্লি, রাজস্থান ও হায়দরাবাদের বিরুদ্ধে। সুতরাং, রোহিতদেরও লড়াইয়ে টিকে থাকতে জিততে হবে অন্তত ২টি ম্যাচ।
১১ ম্যাচে পঞ্জাবের সংগ্রহ ৮ পয়েন্ট। তারা বাকি তিনটি ম্যাচে মাঠে নামবে কলকাতা, ব্যাঙ্গালোর ও চেন্নাইয়ের বিরুদ্ধে। লোকেশ রাহুলদের কাছে টুর্নামেন্টের বাকি সবক'টি ম্যাচই কার্যত ডু-অর-ডাই পরিস্থিতিতে দাঁড়িয়ে। সুতরাং, পঞ্জাবের প্লে-অফের যাওয়ার রাস্তা নিতান্ত কঠিন।
7/9১১ ম্যাচে পঞ্জাবের সংগ্রহ ৮ পয়েন্ট। তারা বাকি তিনটি ম্যাচে মাঠে নামবে কলকাতা, ব্যাঙ্গালোর ও চেন্নাইয়ের বিরুদ্ধে। লোকেশ রাহুলদের কাছে টুর্নামেন্টের বাকি সবক'টি ম্যাচই কার্যত ডু-অর-ডাই পরিস্থিতিতে দাঁড়িয়ে। সুতরাং, পঞ্জাবের প্লে-অফের যাওয়ার রাস্তা নিতান্ত কঠিন।
১০ ম্যাচে রাজস্থানের সংগ্রহ ৮ পয়েন্ট। তারা বাকি চারটি ম্যাচে মাঠে নামবে আরসিবি, চেন্নাই, মুম্বই ও কলকাতার বিরুদ্ধে। সঞ্জু স্যামসনদের এক্ষেত্রে ৩টি ম্যাচে জিততে হবে। নতুবা রান-রেটের নিরিখেও শেষ চারে থাকা মুশকিল হবে রাজস্থানের পক্ষে।
8/9১০ ম্যাচে রাজস্থানের সংগ্রহ ৮ পয়েন্ট। তারা বাকি চারটি ম্যাচে মাঠে নামবে আরসিবি, চেন্নাই, মুম্বই ও কলকাতার বিরুদ্ধে। সঞ্জু স্যামসনদের এক্ষেত্রে ৩টি ম্যাচে জিততে হবে। নতুবা রান-রেটের নিরিখেও শেষ চারে থাকা মুশকিল হবে রাজস্থানের পক্ষে।
একমাত্র দল হিসেবে এখনও পর্যন্ত প্লে-অফের দৌড় থেকে ছিটকে গিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। ১০ ম্যাচে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট। তারা বাকি চারটি ম্যাচে মাঠে নামবে চেন্নাই, কলকাতা, ব্যাঙ্গালোর ও মুম্বইয়ের বিরুদ্ধে। পরের যাত্রা ভঙ্গ করাই এখন হায়দরাবাদের প্রধান লক্ষ্য। 
9/9একমাত্র দল হিসেবে এখনও পর্যন্ত প্লে-অফের দৌড় থেকে ছিটকে গিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। ১০ ম্যাচে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট। তারা বাকি চারটি ম্যাচে মাঠে নামবে চেন্নাই, কলকাতা, ব্যাঙ্গালোর ও মুম্বইয়ের বিরুদ্ধে। পরের যাত্রা ভঙ্গ করাই এখন হায়দরাবাদের প্রধান লক্ষ্য। 
অন্য গ্যালারিগুলি