বাংলা নিউজ > ছবিঘর > দল ব্যর্থ হলেই কোপ পড়ে অধিনায়কের উপর, ২০০৮ থেকেই আইপিএলে এমন ধারা চলছে

দল ব্যর্থ হলেই কোপ পড়ে অধিনায়কের উপর, ২০০৮ থেকেই আইপিএলে এমন ধারা চলছে

  • এই মরশুমে সানরাইজার্স হায়দরাবাদের খারাপ পারফরম্যান্সের কারণে ডেভিড ওয়ার্নারকে সরিয়ে কেন উইলিয়ামসনের হাতে অধিনায়কের দায়িত্ব তুলে দেওয়া হয়। এর আগেও আইপিএলের ইতিহাসে এমন ঘটনা বহু বার ঘটেছে।
২০০৮: দলের খারাপ পারফম্যান্সের কারণে মাঝপথে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান ভিভিএস লক্ষ্মণ।  অ্যাডাম গিলক্রিস্ট সে বছর দায়িত্ব নিয়ে কিছু করতে না পারলেও, পরের বছর ডেকান চার্জার্সকে চ্যাম্পিয়ন করার গিলি।
1/10২০০৮: দলের খারাপ পারফম্যান্সের কারণে মাঝপথে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান ভিভিএস লক্ষ্মণ।  অ্যাডাম গিলক্রিস্ট সে বছর দায়িত্ব নিয়ে কিছু করতে না পারলেও, পরের বছর ডেকান চার্জার্সকে চ্যাম্পিয়ন করার গিলি।
২০০৮: চোটের জন্য সচিন তেন্ডুলকর সরে দাঁড়ালে, হরভজন সিং-কে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। ওই বছরই আবার শ্রীসন্থকে চড় মারার জন্য সাসপেন্ড হয়ে যান তিনি। তখন তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হয় শন পোলককে।
2/10২০০৮: চোটের জন্য সচিন তেন্ডুলকর সরে দাঁড়ালে, হরভজন সিং-কে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। ওই বছরই আবার শ্রীসন্থকে চড় মারার জন্য সাসপেন্ড হয়ে যান তিনি। তখন তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হয় শন পোলককে।
২০০৯: দেশের হয়ে খেলতে চলে গেলে কেভিন পিটারসেনের জায়গায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের দায়িত্ব নেন অনুল কুম্বলে।
3/10২০০৯: দেশের হয়ে খেলতে চলে গেলে কেভিন পিটারসেনের জায়গায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের দায়িত্ব নেন অনুল কুম্বলে।
২০১২: ড্যানিয়াল ভিত্তিরো ব্যর্থ হলে, তাঁকে সরিয়ে বিরাট কোহলিকে দলের দায়িত্ব দেওয়া হয়। বিরাটের হাত ধরে সে বছর ৮ ম্যাচে ছ'টিতেই জয় পায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। 
4/10২০১২: ড্যানিয়াল ভিত্তিরো ব্যর্থ হলে, তাঁকে সরিয়ে বিরাট কোহলিকে দলের দায়িত্ব দেওয়া হয়। বিরাটের হাত ধরে সে বছর ৮ ম্যাচে ছ'টিতেই জয় পায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। 
২০১২: কুমারা সাঙ্গাকারা নিজে থেকে সরে দাঁড়ালে ক্যামেরুন হোয়াইটকে দায়িত্ব দেয় ডেকান চার্জার্স।
5/10২০১২: কুমারা সাঙ্গাকারা নিজে থেকে সরে দাঁড়ালে ক্যামেরুন হোয়াইটকে দায়িত্ব দেয় ডেকান চার্জার্স।
২০১৩: পন্টিং মাঝপথে দায়িত্ব ছেড়ে দিলে মুম্বই ইন্ডিয়ান্স রোহিত শর্মার হাতে দায়িত্ব তুলে দেয়। সে বার লিগের ১০ ম্যাচের মধ্যে ৮টি ম্যাচেই জয় পায় মুম্বই। প্লে অফেও উঠেছিল তারা।
6/10২০১৩: পন্টিং মাঝপথে দায়িত্ব ছেড়ে দিলে মুম্বই ইন্ডিয়ান্স রোহিত শর্মার হাতে দায়িত্ব তুলে দেয়। সে বার লিগের ১০ ম্যাচের মধ্যে ৮টি ম্যাচেই জয় পায় মুম্বই। প্লে অফেও উঠেছিল তারা।
২০১৪: খারাপ পারফরম্যান্সের কারণে শিখর ধাওয়ানের জায়গায় ড্যারেন সামির হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়। তার পরেও অবশ্য সানরাইজার্স হায়দরাবাদ ছয় নম্বরেই শেষ করেছিল।
7/10২০১৪: খারাপ পারফরম্যান্সের কারণে শিখর ধাওয়ানের জায়গায় ড্যারেন সামির হাতে দায়িত্ব তুলে দেওয়া হয়। তার পরেও অবশ্য সানরাইজার্স হায়দরাবাদ ছয় নম্বরেই শেষ করেছিল।
২০১৫: অবাক করা মতো একটি সিদ্ধন্ত নিয়েছিল রাজস্থান রয়্যালস। হঠাৎ করেই শেন ওয়াটসন টস করতে আসেননি। তখন স্টিভ স্মিথ জানিয়েছিলেন, তিনিই দায়িত্ব নিচ্ছেন।
8/10২০১৫: অবাক করা মতো একটি সিদ্ধন্ত নিয়েছিল রাজস্থান রয়্যালস। হঠাৎ করেই শেন ওয়াটসন টস করতে আসেননি। তখন স্টিভ স্মিথ জানিয়েছিলেন, তিনিই দায়িত্ব নিচ্ছেন।
২০১৬: ছ'টি ম্যাচের মধ্যে পাঁচটিতে হেরেছিল পঞ্জাব কিংস। তাই ডেভিড মিলারকে সরিয়ে দায়িত্ব নেন মুরলি বিজয়। কিন্তু তিনি দায়িত্ব নেওয়ার পরও ৯ ম্যাচের মধ্যে ছ'টি ম্যাচেই হারে পঞ্জাব কিংস।
9/10২০১৬: ছ'টি ম্যাচের মধ্যে পাঁচটিতে হেরেছিল পঞ্জাব কিংস। তাই ডেভিড মিলারকে সরিয়ে দায়িত্ব নেন মুরলি বিজয়। কিন্তু তিনি দায়িত্ব নেওয়ার পরও ৯ ম্যাচের মধ্যে ছ'টি ম্যাচেই হারে পঞ্জাব কিংস।
২০২০: দলের খারাপ পারফরম্যান্সের কারণে দীনেশ কার্তিক নিজেই নেতৃত্ব ছেড়ে দেন। কলকাতা নাইট রাইডার্স দায়িত্ব দেয় ইয়ন মর্গ্যানকে। কিন্তু গত বছরের পর এই মরশুমেও এখনও পর্যন্ত ব্যর্থ মর্গ্যান।
10/10২০২০: দলের খারাপ পারফরম্যান্সের কারণে দীনেশ কার্তিক নিজেই নেতৃত্ব ছেড়ে দেন। কলকাতা নাইট রাইডার্স দায়িত্ব দেয় ইয়ন মর্গ্যানকে। কিন্তু গত বছরের পর এই মরশুমেও এখনও পর্যন্ত ব্যর্থ মর্গ্যান।
অন্য গ্যালারিগুলি