শুধুমাত্র স্ত্রী সুতপা শিকদারের জন্য বাঁচতে চেয়েছিলেন ইরফান খান....

ইরফান খানের কাছের বন্ধুরা সকলেই একবাক্যে মেনে নেয়- ২০১৮ সালের মার্চ মাস থেকে আজ পর্যন্ত ইরফানের আর মৃত্যুর মাঝে দাঁড়িয়ে লড়াই করে গিয়েছে একজন, অভিনেতার সহধর্মিনী, তাঁর বেস্ট ফ্রেন্ড, সবচেয়ে বড় সমালোচক সুতপা শিকদার।

ইরফান খান নিজের মুখে স্বীকার করে নিয়েছিলেন তাঁর সব লড়াইয়ের রসদ,তাঁর সব শক্তির উত্স-তাঁর স্ত্রী সুতপা শিকদার।আজীবন, ভালো-খারাপ সব সময় ইরফান খানের হাতটা শক্ত করে ধরে রেখেছিলেন এই বাঙালি কন্যা।  (PTI)
1/10ইরফান খান নিজের মুখে স্বীকার করে নিয়েছিলেন তাঁর সব লড়াইয়ের রসদ,তাঁর সব শক্তির উত্স-তাঁর স্ত্রী সুতপা শিকদার।আজীবন, ভালো-খারাপ সব সময় ইরফান খানের হাতটা শক্ত করে ধরে রেখেছিলেন এই বাঙালি কন্যা। (PTI)
২০১৮ সালের মার্চ মাসে ইরফানের ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর সামনে আসার পর থেকে ২০২০ সালে ২৯ এপ্রিল, দীর্ঘ দু বছর ইরফান আর মৃত্যুর মধ্যে ঢাল হয়ে দাঁড়িয়ে ছিলেন ইরফান পত্নী সুতপা শিকদার। তিনি সবরকমভাবে সাহস জুগিয়েছিলেন ইরফানকে। তারকা পত্নী-যিনি বরাবর অন্তরালে থাকতেই ভালোবাসতেন। (ছবি-ইনস্টাগ্রাম)
2/10২০১৮ সালের মার্চ মাসে ইরফানের ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর সামনে আসার পর থেকে ২০২০ সালে ২৯ এপ্রিল, দীর্ঘ দু বছর ইরফান আর মৃত্যুর মধ্যে ঢাল হয়ে দাঁড়িয়ে ছিলেন ইরফান পত্নী সুতপা শিকদার। তিনি সবরকমভাবে সাহস জুগিয়েছিলেন ইরফানকে। তারকা পত্নী-যিনি বরাবর অন্তরালে থাকতেই ভালোবাসতেন। (ছবি-ইনস্টাগ্রাম)
সালটা ১৯৮৪ ন্যাশান্যাল স্কুল অফ ড্রামার শিক্ষীর্থী দুজনেই। প্রথম দেখাতেই এই বাঙালি কন্যার প্রেমে পড়েছিলেন ইরফান। দিল্লিতে জন্ম সুতপার। অভিনয় নয় লেখার প্রতি বেশি আগ্রহ ছিল সুতপার। শুরু থেকেই বন্ধুত্বটা জমে উঠেছিল। সেটা প্রেম পর্যন্ত গড়াতে বেশি সময় নেয়নি। (ছবি-ফেসবুক)
3/10সালটা ১৯৮৪ ন্যাশান্যাল স্কুল অফ ড্রামার শিক্ষীর্থী দুজনেই। প্রথম দেখাতেই এই বাঙালি কন্যার প্রেমে পড়েছিলেন ইরফান। দিল্লিতে জন্ম সুতপার। অভিনয় নয় লেখার প্রতি বেশি আগ্রহ ছিল সুতপার। শুরু থেকেই বন্ধুত্বটা জমে উঠেছিল। সেটা প্রেম পর্যন্ত গড়াতে বেশি সময় নেয়নি। (ছবি-ফেসবুক)
কেরিয়ারের নিশ্চয়তা ছিল না ইরফানের।দুজনেই ঠিক করেছিলেন আগে কেরিয়ারে মন দেবেন, এখনই বিয়ে নয়। এক দশক পর ১৯৯৫ সালের ফেব্রুয়ারি মাসে, কোনও জাঁকজমক পূর্ন অনুষ্ঠান নয় আইনি মতে বিয়ের পর্ব সারেন। প্রেম, আর বিশ্বাসই ছিল তাঁদের এই সম্পর্কের আধার। ধর্ম সেখানে বাঁধা হয়ে দাঁড়ায়নি।  (ছবি-ইনস্টাগ্রাম)
4/10কেরিয়ারের নিশ্চয়তা ছিল না ইরফানের।দুজনেই ঠিক করেছিলেন আগে কেরিয়ারে মন দেবেন, এখনই বিয়ে নয়। এক দশক পর ১৯৯৫ সালের ফেব্রুয়ারি মাসে, কোনও জাঁকজমক পূর্ন অনুষ্ঠান নয় আইনি মতে বিয়ের পর্ব সারেন। প্রেম, আর বিশ্বাসই ছিল তাঁদের এই সম্পর্কের আধার। ধর্ম সেখানে বাঁধা হয়ে দাঁড়ায়নি। (ছবি-ইনস্টাগ্রাম)
ইরফান খানের সবচেয়ে ভালো বন্ধু এবং সবচেয়ে বড় সমালোচক তাঁর স্ত্রী সুতপা।একসঙ্গে কাজও করেছেন দুজনে। ১৯৯৩ সালের টেলিভিশন সিরিজ বাত বনেগি আপনির চিত্রনাট্যকার ছিলেন সুতপা, যেখানে অভিনয় করেন ইরফান। মদারি(২০১৫) ছবির ক্রিয়েটিভ টিমেরও অংশ ছিলেন সুতপা। (ছবি-ইউটিউব)
5/10ইরফান খানের সবচেয়ে ভালো বন্ধু এবং সবচেয়ে বড় সমালোচক তাঁর স্ত্রী সুতপা।একসঙ্গে কাজও করেছেন দুজনে। ১৯৯৩ সালের টেলিভিশন সিরিজ বাত বনেগি আপনির চিত্রনাট্যকার ছিলেন সুতপা, যেখানে অভিনয় করেন ইরফান। মদারি(২০১৫) ছবির ক্রিয়েটিভ টিমেরও অংশ ছিলেন সুতপা। (ছবি-ইউটিউব)
২০১৯-এর এপ্রিলে দেশে ফেরার পরেও খুব বেশি সাংবাদ মাধ্যমের মুখোমুখি হননি ইরফান খান।কিন্তু যখনই কথা বলেছেন শোনা গিয়েছে স্ত্রী প্রতি তাঁর অগাধ ভালোবাসা আর সম্মানের কথা। মুম্বই মিররকে দেওয়া সাক্ষাত্কারে ইরফান বলেছিলেন,' সুতপাকে নিয়ে কী আর বলব? ২৪ ঘন্টা ও রয়েছে, আমার পাশে, আমার সঙ্গে। আমি যদি বাঁচার আরও একটা সুযোগ পাই, তাহলে সেই জীবনের একমাত্র কারণ সুতপা।
6/10২০১৯-এর এপ্রিলে দেশে ফেরার পরেও খুব বেশি সাংবাদ মাধ্যমের মুখোমুখি হননি ইরফান খান।কিন্তু যখনই কথা বলেছেন শোনা গিয়েছে স্ত্রী প্রতি তাঁর অগাধ ভালোবাসা আর সম্মানের কথা। মুম্বই মিররকে দেওয়া সাক্ষাত্কারে ইরফান বলেছিলেন,' সুতপাকে নিয়ে কী আর বলব? ২৪ ঘন্টা ও রয়েছে, আমার পাশে, আমার সঙ্গে। আমি যদি বাঁচার আরও একটা সুযোগ পাই, তাহলে সেই জীবনের একমাত্র কারণ সুতপা।
২০১৮ সালের মার্চ মাসে ইরফানের নিউরো এন্ডোক্রিন টিউমারে আক্রান্ত হওয়ার খবর প্রথম সামনে আনেন তাঁর স্ত্রী। বলেন, আমার প্রিয় বন্ধু আমার পার্টনার বীর যোদ্ধার মতো লড়াই করছে। অত্যন্ত সাহস এবং শক্তি দিয়ে এই মারণরোগের মোকাবিলা করছে সে। (ছবি-ফেসবুক)
7/10২০১৮ সালের মার্চ মাসে ইরফানের নিউরো এন্ডোক্রিন টিউমারে আক্রান্ত হওয়ার খবর প্রথম সামনে আনেন তাঁর স্ত্রী। বলেন, আমার প্রিয় বন্ধু আমার পার্টনার বীর যোদ্ধার মতো লড়াই করছে। অত্যন্ত সাহস এবং শক্তি দিয়ে এই মারণরোগের মোকাবিলা করছে সে। (ছবি-ফেসবুক)
এরপর লন্ডনে ইরফানকে চিকিত্সার জন্য নিয়ে যান সুতপা। প্রায় এক বছর সেদেশেই ছিলেন তাঁরা। তাঁদের সেই লড়াই নিয়ে খুব বেশি কিছু জানা যায় না। ২০১৯-এর এপ্রিলে দেশে ফেরেন ইরফান খান।  সেই সময় সুতপা ফেসবুক পোস্টে জানিয়েছিলেন- 'এটা ছিল আমাদের জীবনের সবচেয়ে লম্বা এক বছর'। (ছবি-ফেসবুক)
8/10এরপর লন্ডনে ইরফানকে চিকিত্সার জন্য নিয়ে যান সুতপা। প্রায় এক বছর সেদেশেই ছিলেন তাঁরা। তাঁদের সেই লড়াই নিয়ে খুব বেশি কিছু জানা যায় না। ২০১৯-এর এপ্রিলে দেশে ফেরেন ইরফান খান। সেই সময় সুতপা ফেসবুক পোস্টে জানিয়েছিলেন- 'এটা ছিল আমাদের জীবনের সবচেয়ে লম্বা এক বছর'। (ছবি-ফেসবুক)
ইরফান খান ও সুতপা শিকদারে দুই পুত্র- বাবিল খান ও অয়ন খান।
9/10ইরফান খান ও সুতপা শিকদারে দুই পুত্র- বাবিল খান ও অয়ন খান।
আজ মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে শুধু ইরফানের লড়াই থামল না, লড়াই শেষ করলেন সুতপাও। গত ৩৫ বছর ধরে যে হাতটা শক্ত করে ধরে রেখেছিলেন তিনি। সেই হাতটা অবশেষে ছেড়ে দিলেন। পার্টনার, বেস্ট ফ্রেন্ডকে 'করিব করিব সিঙ্গল' রেখে চলে গেলেন ইরফান খান।  (PTI)
10/10আজ মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে শুধু ইরফানের লড়াই থামল না, লড়াই শেষ করলেন সুতপাও। গত ৩৫ বছর ধরে যে হাতটা শক্ত করে ধরে রেখেছিলেন তিনি। সেই হাতটা অবশেষে ছেড়ে দিলেন। পার্টনার, বেস্ট ফ্রেন্ডকে 'করিব করিব সিঙ্গল' রেখে চলে গেলেন ইরফান খান। (PTI)
অন্য গ্যালারিগুলি