HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > JEE Main 2024 Schedule: JEE Main কবে হবে? ২০২৪ সালের জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার সূচি প্রকাশ NTA-র

JEE Main 2024 Schedule: JEE Main কবে হবে? ২০২৪ সালের জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার সূচি প্রকাশ NTA-র

এখন যাঁরা দ্বাদশ শ্রেণিতে পড়ছেন, তাঁদের অনেকেই ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখছেন। আর সেই স্বপ্নপূরণের প্রথম ধাপ হিসেবে কলেজে ভরতি হতে হবে। আর দেশের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কলেজে ভরতির জন্য যে JEE Main পরীক্ষা হবে, তার সূচি ঘোষণা করা হল।

1/5 ২০২৪ সালে কবে JEE Main পরীক্ষা হবে, সেই সূচি প্রকাশ করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। এবারও দুটি সেশনে JEE Main পরীক্ষা হবে। যে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে দেশের বিভিন্ন আইআইটি, এনআইটি, কেন্দ্রীয় সরকারের সাহায্যপ্রাপ্ত প্রতিষ্ঠানের স্নাতক স্তরের ইঞ্জিনিয়ারিং কোর্সে (B.E, B.Tech, B. Arch, B.Planning) ভরতি হওয়া যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)
2/5 কবে জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশনের (জেইই মেন) প্রথম সেশন? এনটিএয়ের তরফে জানানো হয়েছে, ২০২৪ সালের ২৪ জানুয়ারি থেকে ২০২৪ সালের ১ ফেব্রুয়ারির মধ্যে JEE Main-র প্রথম সেশনের পরীক্ষা হবে। অন্যবারের মতো এবারও কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) নেবে এনটিএ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)
3/5 দ্বিতীয় সেশনের জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (জেইই মেন) কবে হবে? আগামী ১ এপ্রিল থেকে ১৫ এপ্রিলের মধ্যে JEE Main-র দ্বিতীয় সেশনের পরীক্ষা হতে চলেছে। কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) হবে বলে জানিয়েছে পরীক্ষা আয়োজক সংস্থা এনটিএ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
4/5 JEE Main-তে দুটি পেপার থাকে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), কেন্দ্রীয় সরকারের সাহায্যপ্রাপ্ত প্রতিষ্ঠান, রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত প্রতিষ্ঠানে বি.ই এবং বিটেক কোর্সে ভরতির জন্য প্রথম পেপারের পরীক্ষা নেওয়া হয়। আইআইটিতে ভরতির জন্য যে জেইই (অ্যাডভান্সড) পরীক্ষা হয়, সেটা জেইই মেন পরীক্ষায় উত্তীর্ণ হলে দেওয়া হয়। আর B. Arch এবং B.Planning কোর্সে ভরতির জন্য দ্বিতীয় পেপারের পরীক্ষা নেয় এনটিএ। (ফাইল ছবি, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)
5/5 তবে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা হবে কবে হবে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। যে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পশ্চিমবঙ্গের বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কলেজে স্নাতক স্তরে ভরতি হতে পারবেন পড়ুয়ারা। (ছবিটি প্রতীকী, অরবিন্দ যাদব/হিন্দুস্তান টাইমস)

আরও ছবি