বাংলা নিউজ > ছবিঘর > পাঠ্যক্রমে সন্ত্রাসদমন নীতি যুক্ত, ইসলামোফোবিয়া বলছে JNU!

পাঠ্যক্রমে সন্ত্রাসদমন নীতি যুক্ত, ইসলামোফোবিয়া বলছে JNU!

  • ‘ইসলামভীতির প্রতিফলন এই কোর্স,’ মত প্রতিবাদীদের।
ফের অশান্তি JNU-তে। বৃহস্পতিবার সন্ত্রাস দমন বিষয়ে একটি কোর্সে ছাড়পত্র দেয় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (JNU) নির্বাহী পরিষদ। বেশ কিছুদিন ধরেই এর বিরুদ্ধে প্রতিবাদ করছিলেন শিক্ষক ও পড়ুয়ারা। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
1/6ফের অশান্তি JNU-তে। বৃহস্পতিবার সন্ত্রাস দমন বিষয়ে একটি কোর্সে ছাড়পত্র দেয় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (JNU) নির্বাহী পরিষদ। বেশ কিছুদিন ধরেই এর বিরুদ্ধে প্রতিবাদ করছিলেন শিক্ষক ও পড়ুয়ারা। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
জেএনইউ-র বেশ কিছু পড়ুয়ার মতে এটির সিলেবাস 'ইসলামোফোবিক'। এদিন এটি ছাড়াও কেন্দ্রের নির্দেশ মতো ১৪ অগস্ট পার্টিশন দিবস পালনের ঘোষণা করা হয়। এছাড়াও একটি মেডিকেল কলেজ স্থাপনের ঘোষণা করা হয়। তবে সন্ত্রাস দমন নীতিকে পাঠ্যক্রমে যোগ করার বিষয়েই আপত্তি পড়ুয়া-শিক্ষকদের বৃহদাংশের।  প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
2/6জেএনইউ-র বেশ কিছু পড়ুয়ার মতে এটির সিলেবাস 'ইসলামোফোবিক'। এদিন এটি ছাড়াও কেন্দ্রের নির্দেশ মতো ১৪ অগস্ট পার্টিশন দিবস পালনের ঘোষণা করা হয়। এছাড়াও একটি মেডিকেল কলেজ স্থাপনের ঘোষণা করা হয়। তবে সন্ত্রাস দমন নীতিকে পাঠ্যক্রমে যোগ করার বিষয়েই আপত্তি পড়ুয়া-শিক্ষকদের বৃহদাংশের।  প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
কোর্সটির সম্পূর্ণ নাম 'কাউন্টার টেররিজম, অসমান দ্বন্দ্ব এবং বৃহত্ শক্তিদের মধ্যে সহযোগিতার পন্থা।' এর বিষয়বস্তু ও সিলেবাস ধর্ম নিরপেক্ষ নয় বলে দাবি প্রতিবাদীদের। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (Hindustan Times)
3/6কোর্সটির সম্পূর্ণ নাম 'কাউন্টার টেররিজম, অসমান দ্বন্দ্ব এবং বৃহত্ শক্তিদের মধ্যে সহযোগিতার পন্থা।' এর বিষয়বস্তু ও সিলেবাস ধর্ম নিরপেক্ষ নয় বলে দাবি প্রতিবাদীদের। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (Hindustan Times)
বুধবার, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম জগদীশ কুমার বলেন, 'নতুন সন্ত্রাস দমন কোর্স নিয়ে অহেতুক বিতর্ক হচ্ছে।' তিনি বলেন, 'বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক সন্ত্রাসের নেটওয়ার্ক সম্পর্কে গভীরভাবে বোঝা যাবে এই পাঠক্রম থেকে।' ভবিষ্যতে প্রশাসনিক, কূটনৈতিক, সামাজিক কাজের ক্ষেত্রে এই জ্ঞান অত্যন্ত জরুরি বলে মত নির্বাহী পরিষদের সদস্যদের। ফাইল ছবি : টুইটার (Twitter)
4/6বুধবার, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম জগদীশ কুমার বলেন, 'নতুন সন্ত্রাস দমন কোর্স নিয়ে অহেতুক বিতর্ক হচ্ছে।' তিনি বলেন, 'বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক সন্ত্রাসের নেটওয়ার্ক সম্পর্কে গভীরভাবে বোঝা যাবে এই পাঠক্রম থেকে।' ভবিষ্যতে প্রশাসনিক, কূটনৈতিক, সামাজিক কাজের ক্ষেত্রে এই জ্ঞান অত্যন্ত জরুরি বলে মত নির্বাহী পরিষদের সদস্যদের। ফাইল ছবি : টুইটার (Twitter)
অন্যদিকে JNU-র শিক্ষকদের একাংশের দাবি, কোনও পর্যালোচনা না করেই কোর্সটি সাজানো হয়েছে। এই ধরণের কোর্সের ফলে বিশ্ববিদ্যালয়ের মান কমে যাবে। ফাইল ছবি : টুইটার  (Twitter)
5/6অন্যদিকে JNU-র শিক্ষকদের একাংশের দাবি, কোনও পর্যালোচনা না করেই কোর্সটি সাজানো হয়েছে। এই ধরণের কোর্সের ফলে বিশ্ববিদ্যালয়ের মান কমে যাবে। ফাইল ছবি : টুইটার  (Twitter)
JNU ফ্র্যাটার্নিটি মুভমেন্টের সদস্য পড়ুয়া ওয়াসিম আরএস বলেন, 'এই কোর্স নির্বাহী পরিষদের ইসলামভীতির প্রতিফলন। এই কোর্সের ফলে মুসলিম পড়ুয়াদের পক্ষে আরও কঠিন পরিস্থিতি তৈরি হবে।' প্রতীকী ছবি : পিটিআই (PTI)
6/6JNU ফ্র্যাটার্নিটি মুভমেন্টের সদস্য পড়ুয়া ওয়াসিম আরএস বলেন, 'এই কোর্স নির্বাহী পরিষদের ইসলামভীতির প্রতিফলন। এই কোর্সের ফলে মুসলিম পড়ুয়াদের পক্ষে আরও কঠিন পরিস্থিতি তৈরি হবে।' প্রতীকী ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি