বাংলা নিউজ > ছবিঘর > Kali Puja 2020: কালীপুজোয় কি আপনি বাজি পোড়াতে পারবেন, ভারতের অন্যত্র কী অবস্থা, জেনে নিন উত্তর

Kali Puja 2020: কালীপুজোয় কি আপনি বাজি পোড়াতে পারবেন, ভারতের অন্যত্র কী অবস্থা, জেনে নিন উত্তর

  • করোনাভাইরাস পরিস্থিতি এবং দূষণের কারণে দেশের বিভিন্ন প্রান্তে বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সাতটি রাজ্যে পুরোপুরি নিষেধাজ্ঞা আছে। কয়েকটি রাজ্যে কিছুটা শিথিলতা দেওয়া হয়েছে। একনজরে দেখে নিন কোন কোন রাজ্যের বাজি পোড়ানো যাবে, কোথায় কোথায় যাবে না - 
পুরো পশ্চিমবঙ্গে বাজি বিক্রি এবং পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। (ছবি সৌজন্য এএনআই)
1/4পুরো পশ্চিমবঙ্গে বাজি বিক্রি এবং পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। (ছবি সৌজন্য এএনআই)
পশ্চিমবঙ্গ ছাড়াও দেশের ছ'টি রাজ্যে বাজি বিক্রি এবং পোড়ানোর উপর নিষেধাজ্ঞা আছে। সেগুলি হল - সিকিম, ওড়িশা, ত্রিপুরা, নাগাল্যান্ড, রাজস্থান এবং দিল্লি। (ছবি সৌজন্য এএনআই)
2/4পশ্চিমবঙ্গ ছাড়াও দেশের ছ'টি রাজ্যে বাজি বিক্রি এবং পোড়ানোর উপর নিষেধাজ্ঞা আছে। সেগুলি হল - সিকিম, ওড়িশা, ত্রিপুরা, নাগাল্যান্ড, রাজস্থান এবং দিল্লি। (ছবি সৌজন্য এএনআই)
১২ টি রাজ্যে অবশ্য পুরোপুরি বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়নি। কোথাও কোথাও এলাকাভিত্তিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোথাও কোথাও আবার সারা রাজ্যেই নির্দিষ্ট সময়ের মধ্যে বাজি পোড়ানোয় ছাড় দেওয়া হয়েছে। সেই রাজ্যগুলি হল - অসম, ঝাড়খণ্ড, হরিয়ানা, পঞ্জাব, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, তেলাঙ্গানা এবং হিমাচল প্রদেশ। (ছবি সৌজন্য পিটিআই)
3/4১২ টি রাজ্যে অবশ্য পুরোপুরি বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়নি। কোথাও কোথাও এলাকাভিত্তিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোথাও কোথাও আবার সারা রাজ্যেই নির্দিষ্ট সময়ের মধ্যে বাজি পোড়ানোয় ছাড় দেওয়া হয়েছে। সেই রাজ্যগুলি হল - অসম, ঝাড়খণ্ড, হরিয়ানা, পঞ্জাব, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, তেলাঙ্গানা এবং হিমাচল প্রদেশ। (ছবি সৌজন্য পিটিআই)
এছাড়াও কয়েকটি রাজ্যে সার্বিকভাবে বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়নি। তবে ন্যাশনায় গ্রিন ট্রাইবুনালের নির্দেশের কারণে কোনও কোনও এলাকায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা বজায় থাকতে পারে। (ছবি সৌজন্য পিটিআই)
4/4এছাড়াও কয়েকটি রাজ্যে সার্বিকভাবে বাজি পোড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়নি। তবে ন্যাশনায় গ্রিন ট্রাইবুনালের নির্দেশের কারণে কোনও কোনও এলাকায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা বজায় থাকতে পারে। (ছবি সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি