বাংলা নিউজ > ছবিঘর > KKR vs KXIP: চোট সারিয়ে কি খেলবেন রাসেল? পঞ্জাবের বিরুদ্ধে KKR-র একাদশে কী পরিবর্তন হতে পারে?

KKR vs KXIP: চোট সারিয়ে কি খেলবেন রাসেল? পঞ্জাবের বিরুদ্ধে KKR-র একাদশে কী পরিবর্তন হতে পারে?

  • আন্দ্রে রাসেলের চোট কি সেরে গিয়েছে? ফিট হলে তাঁকে কি কিংস ইলেভন পঞ্জাবের বিরুদ্ধে নামানো হবে? সেক্ষেত্রে কোন বিদেশি বাদ পড়বেন? কে এল রাহুলদের বিরুদ্ধে নামার আগে এমনই সব প্রশ্ন তৈরি হয়েছে। ফলে কলকাতা নাইট রাইডার্সের প্রথম একাদশ ঘিরে জল্পনা অব্যাহত। এখানে দেখে নিন কেকেআরের সম্ভাব্য প্রথম একাদশ কী হতে পারে -
শুভমন গিল : অসামান্য প্রতিভাবান খেলোয়াড়। কিন্তু কিছুটা চাপে পড়ে গিয়েছেন। শর্ট বলের বিরুদ্ধেও কিছুটা দুর্বলতা ধরা পড়েছে। তবে সেই ঝিমুনি-পর্ব কাটিয়ে শীঘ্রই নিজস্ব ছন্দে ফিরতে পারেন বলে আশাবাদী বিশেষজ্ঞরা। কেকেআর ম্যানেজমেন্টেরও অত্যন্ত আস্থাভাজন হয়ে উঠেছেন। (ছবি সৌজন্য টুইটার @RealShubmanGill)
1/13শুভমন গিল : অসামান্য প্রতিভাবান খেলোয়াড়। কিন্তু কিছুটা চাপে পড়ে গিয়েছেন। শর্ট বলের বিরুদ্ধেও কিছুটা দুর্বলতা ধরা পড়েছে। তবে সেই ঝিমুনি-পর্ব কাটিয়ে শীঘ্রই নিজস্ব ছন্দে ফিরতে পারেন বলে আশাবাদী বিশেষজ্ঞরা। কেকেআর ম্যানেজমেন্টেরও অত্যন্ত আস্থাভাজন হয়ে উঠেছেন। (ছবি সৌজন্য টুইটার @RealShubmanGill)
নীতিশ রানা : ওপেনিংয়ে নেমেই ছন্দে ফিরেছেন। তাই গিলের সঙ্গে শুরুতে নামবেন রানা। দ্রুত প্লে-অফের টিকিট নিশ্চিত করতে তাঁর চওড়া ব্যাটের দিকেই তাকিয়ে থাকবে কেকেআর। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
2/13নীতিশ রানা : ওপেনিংয়ে নেমেই ছন্দে ফিরেছেন। তাই গিলের সঙ্গে শুরুতে নামবেন রানা। দ্রুত প্লে-অফের টিকিট নিশ্চিত করতে তাঁর চওড়া ব্যাটের দিকেই তাকিয়ে থাকবে কেকেআর। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
রাহুল ত্রিপাঠী : কোনও জায়গায় থিতু হওয়ার সুযোগ পাচ্ছেন না। ফলে প্রতিদিনই যেন খেলার মধ্যে অস্থিরতা কাজ করছে। তার ফলে টুর্নামেন্টে ভালো শুরু করেও ছন্দ ধরে রাখতে পারছেন না। তাঁর সঙ্গে অবিলম্বে আলোচনা করা উচিত কেকেআরের কোচিং স্টাফদের। কিছুটা ভরসা পেলেই তাঁর ব্যাট থেকে বড় রান আসতে পারে। (ছবি সৌজন্য আইপিএল) 
3/13রাহুল ত্রিপাঠী : কোনও জায়গায় থিতু হওয়ার সুযোগ পাচ্ছেন না। ফলে প্রতিদিনই যেন খেলার মধ্যে অস্থিরতা কাজ করছে। তার ফলে টুর্নামেন্টে ভালো শুরু করেও ছন্দ ধরে রাখতে পারছেন না। তাঁর সঙ্গে অবিলম্বে আলোচনা করা উচিত কেকেআরের কোচিং স্টাফদের। কিছুটা ভরসা পেলেই তাঁর ব্যাট থেকে বড় রান আসতে পারে। (ছবি সৌজন্য আইপিএল) 
ইয়ন মর্গ্যান : দলের সেরা ব্যাটসম্যান। পরিস্থিতি অনুযায়ী ব্যাট করতে নামছেন। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে তাঁর অধিনাায়কত্বের আবারও পুরনো দিনের ঝলক মিলেছে। (ছবি সৌজন্য আইপিএল)
4/13ইয়ন মর্গ্যান : দলের সেরা ব্যাটসম্যান। পরিস্থিতি অনুযায়ী ব্যাট করতে নামছেন। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে তাঁর অধিনাায়কত্বের আবারও পুরনো দিনের ঝলক মিলেছে। (ছবি সৌজন্য আইপিএল)
দীনেশ কার্তিক : লেগস্পিনারদের বিরুদ্ধে ভয়ানক সময় যাচ্ছে প্রাক্তন নাইট অধিনায়কের। পঞ্জাবে আবার দু'জন লেগস্পিনার আছে। তবে এবারের আইপিএলে কার্তিকের সেরা ইনিংসটা এসেছিল পঞ্জাবের বিরুদ্ধে। সেই ম্যাচ থেকে আত্মবিশ্বাস পেতে পারেন কার্তিক। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
5/13দীনেশ কার্তিক : লেগস্পিনারদের বিরুদ্ধে ভয়ানক সময় যাচ্ছে প্রাক্তন নাইট অধিনায়কের। পঞ্জাবে আবার দু'জন লেগস্পিনার আছে। তবে এবারের আইপিএলে কার্তিকের সেরা ইনিংসটা এসেছিল পঞ্জাবের বিরুদ্ধে। সেই ম্যাচ থেকে আত্মবিশ্বাস পেতে পারেন কার্তিক। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
প্যাট কামিন্স : গত শনিবার আবুধাবিতে অবসান হয়েছে দীর্ঘদিনের প্রতীক্ষার। এবারের আইপিএলে প্রথমবার একেবারে চেনা ছন্দে দেখা গিয়েছে কামিন্সকে। আর কামিন্স ছন্দে থাকলে কী হয়, তা টের পেয়েছে দিল্লি ক্যাপিটালস। পঞ্জাবের বিরুদ্ধে সেই ছন্দ ধরে রেখে শুরুর দিকে একাধিক উইকেট তুলে নেওয়াই লক্ষ্য থাকবে কামিন্সের। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
6/13প্যাট কামিন্স : গত শনিবার আবুধাবিতে অবসান হয়েছে দীর্ঘদিনের প্রতীক্ষার। এবারের আইপিএলে প্রথমবার একেবারে চেনা ছন্দে দেখা গিয়েছে কামিন্সকে। আর কামিন্স ছন্দে থাকলে কী হয়, তা টের পেয়েছে দিল্লি ক্যাপিটালস। পঞ্জাবের বিরুদ্ধে সেই ছন্দ ধরে রেখে শুরুর দিকে একাধিক উইকেট তুলে নেওয়াই লক্ষ্য থাকবে কামিন্সের। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
সুনীল নারিন : কয়েকদিনের বিরতির পর দিল্লির বিরুদ্ধে দুর্দান্ত প্রত্যাবর্তন করেছেন। দিল্লির উপর পালটা চাপ তৈরির কাজটা শুরু করেছিলেন নারিন। তারপর আর ম্যাচে ফিরতে পারেনি দিল্লি। বল হাতে সফল না হলেও প্রথম একাদশে তিনি থাকবেন। প্রয়োজনে চারে বা পাঁচে নামানো হতে পারে। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
7/13সুনীল নারিন : কয়েকদিনের বিরতির পর দিল্লির বিরুদ্ধে দুর্দান্ত প্রত্যাবর্তন করেছেন। দিল্লির উপর পালটা চাপ তৈরির কাজটা শুরু করেছিলেন নারিন। তারপর আর ম্যাচে ফিরতে পারেনি দিল্লি। বল হাতে সফল না হলেও প্রথম একাদশে তিনি থাকবেন। প্রয়োজনে চারে বা পাঁচে নামানো হতে পারে। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
লকি ফার্গুসন : এখনও পর্যন্ত তিনটি ম্যাচে খেলেছেন। সব ম্যাচে দলকে ভরসা জুগিয়েছেন। তাঁকে সপ্তম ওভারে আনছেন মর্গ্যান। শারজার স্লো  উইকেটে তাঁর স্লোয়ার বল যথেষ্ট কার্যকরী হতে পারে। তাঁকে বাদ দেওয়ার ঝুঁকি নেবে না কেকেআর। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
8/13লকি ফার্গুসন : এখনও পর্যন্ত তিনটি ম্যাচে খেলেছেন। সব ম্যাচে দলকে ভরসা জুগিয়েছেন। তাঁকে সপ্তম ওভারে আনছেন মর্গ্যান। শারজার স্লো  উইকেটে তাঁর স্লোয়ার বল যথেষ্ট কার্যকরী হতে পারে। তাঁকে বাদ দেওয়ার ঝুঁকি নেবে না কেকেআর। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
বরুণ চক্রবর্তী : এবারের আইপিএলে যে কয়েকজন হাতেগোনা নাইট ভালো পারফরম্যান্স করেছেন, তাঁদের মধ্যে প্রথম দিকেই আছেন বরুণ চক্রবর্তী। কিন্তু উইকেট কলামে বেশি নাম উঠছিল না। দিল্লির বিরুদ্ধে সেই আক্ষেপ মিটিয়েছেন তিনি। এবারের আইপিএলে সেরা বোলিং পারফরম্যান্সের নজির এখন তাঁর দখলেই। সেই ম্যাচে ১২ তম ওভারে বরুণকে এনেছিলেন মর্গ্যান। শারজায় প্রথমে বোলিং করলে সেই কৌশল বজায় রাখতে পারেন তিনি। কিন্তু দ্বিতীয় ইনিংয়ে সেই সম্ভাবনা কম। কারণ শারজায় শিশির পড়ছে এবং বাউন্ডারিও ছোটো। ফলে আবুধাবিতে যে বলে উইকেট পেয়েছেন, তা শারজায় ছক্কা হয়ে যেতে পারে। সেভাবেই তাঁকে ব্যবহার করবেন মর্গ্যান। (ছবি সৌজন্য আইপিএল)
9/13বরুণ চক্রবর্তী : এবারের আইপিএলে যে কয়েকজন হাতেগোনা নাইট ভালো পারফরম্যান্স করেছেন, তাঁদের মধ্যে প্রথম দিকেই আছেন বরুণ চক্রবর্তী। কিন্তু উইকেট কলামে বেশি নাম উঠছিল না। দিল্লির বিরুদ্ধে সেই আক্ষেপ মিটিয়েছেন তিনি। এবারের আইপিএলে সেরা বোলিং পারফরম্যান্সের নজির এখন তাঁর দখলেই। সেই ম্যাচে ১২ তম ওভারে বরুণকে এনেছিলেন মর্গ্যান। শারজায় প্রথমে বোলিং করলে সেই কৌশল বজায় রাখতে পারেন তিনি। কিন্তু দ্বিতীয় ইনিংয়ে সেই সম্ভাবনা কম। কারণ শারজায় শিশির পড়ছে এবং বাউন্ডারিও ছোটো। ফলে আবুধাবিতে যে বলে উইকেট পেয়েছেন, তা শারজায় ছক্কা হয়ে যেতে পারে। সেভাবেই তাঁকে ব্যবহার করবেন মর্গ্যান। (ছবি সৌজন্য আইপিএল)
প্রসিধ কৃষ্ণা : খুব একটা খারাপ বল করেন না। গতি আছে। বৈচিত্রও আছে হাতে। কিন্তু মাঝেমধ্যেই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। তবে তাঁর উপর আস্থা রেখেছে কেকেআর। (ছবি সৌজন্য আইপিএল)
10/13প্রসিধ কৃষ্ণা : খুব একটা খারাপ বল করেন না। গতি আছে। বৈচিত্রও আছে হাতে। কিন্তু মাঝেমধ্যেই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। তবে তাঁর উপর আস্থা রেখেছে কেকেআর। (ছবি সৌজন্য আইপিএল)
কমলেশ নাগারকোটি  বা শিবম মাভি : দুই তরুণ পেসার ভালো বল করেছেন। তবে তাঁদের মধ্যে একজনের ভাগ্যে শিঁকে ছিড়তে পারে। দিল্লির বিরুদ্ধে খেলেছিলেন কমলেশ। (ছবি সৌজন্য ইনস্টাগ্রাম @KKRiders)
11/13কমলেশ নাগারকোটি  বা শিবম মাভি : দুই তরুণ পেসার ভালো বল করেছেন। তবে তাঁদের মধ্যে একজনের ভাগ্যে শিঁকে ছিড়তে পারে। দিল্লির বিরুদ্ধে খেলেছিলেন কমলেশ। (ছবি সৌজন্য ইনস্টাগ্রাম @KKRiders)
পঞ্জাবের বিরুদ্ধে আন্দ্রে রাসেলের খেলার সম্ভাবনা কার্যত নেই। রবিবার ইনস্টাগ্রামে রাসেলের একটি ভিডিয়ো পোস্ট করে কেকেআর। তাতে ক্যারিবিয়ান অলরাউন্ডারকে হোটেলের মধ্যে হালকা দৌড়াতে দেখা যায়। ম্যাচ ফিট নন বলেই সম্ভবত হোটেলের মধ্যে হালকা দৌড়াচ্ছেন। ফলে পঞ্জাবের বিরুদ্ধে তাঁকে খেলানোর ঝুঁকি নেবে না কেকেআর। কাার জায়গায় তাঁকে খেলানো হবে, সেটাও বড় প্রশ্ন। একমাত্র লকি ফার্গুসনকে বাদ দিয়ে তাঁকে নিতে পারতেন নাইটরা। কিন্তু ফার্গুসনকে বাদ দিলে এখন কেকেআরের বোলিংয়ের যে ধার তৈরি হয়েছে, তা পুরো ভোঁতা হয়ে যাবে। একইসঙ্গে রাসেলকে দেখে বল করার মতো জায়গায় আছেন বলে মনে হচ্ছে না। ফলে সেই ঝুঁকি নেবে না কেকেআর। বরং পুরোপুরি সুস্থ হয়ে ওঠার পর পরের ম্যাচগুলিতে তাঁকে ব্যবহার করা যেতে পারে। তাহলেও দলে ফেরা তাঁর পক্ষে খুব একটা সহজ হবে না। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
12/13পঞ্জাবের বিরুদ্ধে আন্দ্রে রাসেলের খেলার সম্ভাবনা কার্যত নেই। রবিবার ইনস্টাগ্রামে রাসেলের একটি ভিডিয়ো পোস্ট করে কেকেআর। তাতে ক্যারিবিয়ান অলরাউন্ডারকে হোটেলের মধ্যে হালকা দৌড়াতে দেখা যায়। ম্যাচ ফিট নন বলেই সম্ভবত হোটেলের মধ্যে হালকা দৌড়াচ্ছেন। ফলে পঞ্জাবের বিরুদ্ধে তাঁকে খেলানোর ঝুঁকি নেবে না কেকেআর। কাার জায়গায় তাঁকে খেলানো হবে, সেটাও বড় প্রশ্ন। একমাত্র লকি ফার্গুসনকে বাদ দিয়ে তাঁকে নিতে পারতেন নাইটরা। কিন্তু ফার্গুসনকে বাদ দিলে এখন কেকেআরের বোলিংয়ের যে ধার তৈরি হয়েছে, তা পুরো ভোঁতা হয়ে যাবে। একইসঙ্গে রাসেলকে দেখে বল করার মতো জায়গায় আছেন বলে মনে হচ্ছে না। ফলে সেই ঝুঁকি নেবে না কেকেআর। বরং পুরোপুরি সুস্থ হয়ে ওঠার পর পরের ম্যাচগুলিতে তাঁকে ব্যবহার করা যেতে পারে। তাহলেও দলে ফেরা তাঁর পক্ষে খুব একটা সহজ হবে না। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
চোট সারিয়ে কি খেলবেন রাসেল? পঞ্জাবের বিরুদ্ধে KKR-র একাদশে কী পরিবর্তন হতে পারে? (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
13/13চোট সারিয়ে কি খেলবেন রাসেল? পঞ্জাবের বিরুদ্ধে KKR-র একাদশে কী পরিবর্তন হতে পারে? (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
অন্য গ্যালারিগুলি