বাংলা নিউজ > ছবিঘর > KKR vs RCB: ফোন নম্বর নাকি KKR-এর ব্যাটসম্যানদের স্কোর? নাইটদের ব্যাটিং বিপর্যয়ের কারণ কী?

KKR vs RCB: ফোন নম্বর নাকি KKR-এর ব্যাটসম্যানদের স্কোর? নাইটদের ব্যাটিং বিপর্যয়ের কারণ কী?

  • ১, ১, ০, ১০, ৪, ৩০, ৪ - কোনও ফোন নম্বর নয়, এটাই হল কলকাতা নাইট রাইডার্সের প্রথম ছয় ব্যাটসম্যানের স্কোর। একমাত্র ইয়ন মর্গ্যান (৩০) কিছুটা চেষ্টা করেছিলেন। সামান্য ঘাসের আভাযুক্ত পিচে বাকিরা মাঠে এলেন, চলে গেলেন। শেষপর্যন্ত ২০ ওভারে ৮৪ রানের বেশি তুলতে পারল না কেকেআর। নাইটদের এই ব্যাটিং বিপর্যয়ের কারণ কী কী, দেখে নিন একনজরে -
পিচের কয়েক জায়গায় হালকা ঘাসের আভা ছিল। তা সত্ত্বেও প্রথমে ব্যাটের সিদ্ধান্ত নেন ইয়ন মর্গ্যান। সম্ভবত তিনি বুঝতে পারেননি, তাঁর দলের ব্যাটিং লাইন আপে কয়েকজন তাতেই চাপে পড়ে যান। (ছবি সৌজন্য আইপিএল) 
1/8পিচের কয়েক জায়গায় হালকা ঘাসের আভা ছিল। তা সত্ত্বেও প্রথমে ব্যাটের সিদ্ধান্ত নেন ইয়ন মর্গ্যান। সম্ভবত তিনি বুঝতে পারেননি, তাঁর দলের ব্যাটিং লাইন আপে কয়েকজন তাতেই চাপে পড়ে যান। (ছবি সৌজন্য আইপিএল) 
বল সুইং করছে যখন, তখন ওপেনারদের সেটা সামলানো কাজ। কিন্তু রাহুল ত্রিপাঠী দ্বিতীয় ওভারেই ফেরেন। সেই ধাক্কা শুরু। তারপরের বলেই আউট হয়ে যান নীতিশ রানা। সেখানেই স্পষ্ট ছিল কেকেআরের ভবিতব্য। (ছবি সৌজন্য আইপিএল)
2/8বল সুইং করছে যখন, তখন ওপেনারদের সেটা সামলানো কাজ। কিন্তু রাহুল ত্রিপাঠী দ্বিতীয় ওভারেই ফেরেন। সেই ধাক্কা শুরু। তারপরের বলেই আউট হয়ে যান নীতিশ রানা। সেখানেই স্পষ্ট ছিল কেকেআরের ভবিতব্য। (ছবি সৌজন্য আইপিএল)
নীতিশ রানা যে বলে আউট হয়েছেন. সেটা দারুণ ছিল। কিন্তু রানার ব্যাট ও প্যাডের এতটাই ফাঁক ছিল যে সেখান দিয়ে সংযুক্ত আরব আমিরশাহির গোটা কয়েক মরুভূমি অনায়াসে দেখা যেত। (ছবি সৌজন্য আইপিএল)।
3/8নীতিশ রানা যে বলে আউট হয়েছেন. সেটা দারুণ ছিল। কিন্তু রানার ব্যাট ও প্যাডের এতটাই ফাঁক ছিল যে সেখান দিয়ে সংযুক্ত আরব আমিরশাহির গোটা কয়েক মরুভূমি অনায়াসে দেখা যেত। (ছবি সৌজন্য আইপিএল)।
দায়িত্বজ্ঞানহীনের মতো শট শুভমন গিলের। ব্যাঙ্গালোর ম্যাচের আগে এমনিতে তাঁর স্ট্রাইক রেট ১১৫-এর নীচে ছিল। যখন তিন রানে দলের দু'উইকেট পড়ে গিয়েছে, তখন চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনের মতো শট খেলেন। (ছবি সৌজন্য আইপিএল)
4/8দায়িত্বজ্ঞানহীনের মতো শট শুভমন গিলের। ব্যাঙ্গালোর ম্যাচের আগে এমনিতে তাঁর স্ট্রাইক রেট ১১৫-এর নীচে ছিল। যখন তিন রানে দলের দু'উইকেট পড়ে গিয়েছে, তখন চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনের মতো শট খেলেন। (ছবি সৌজন্য আইপিএল)
অতিরিক্ত কার্তিক-মর্গ্যান নির্ভরতা। রোজই তাঁদের উপর এসে পুরো চাপ পড়ছে। রোজ রোজ তাঁরা উতরে দেবেন, তা ভাবা উচিত নয়। আর সেজন্য কাউকে তো তাঁদের পাশে দাঁড়াতে হবে। সটাও কেউ করতে পারলেন না। (ছবি সৌজন্য আইপিএল) 
5/8অতিরিক্ত কার্তিক-মর্গ্যান নির্ভরতা। রোজই তাঁদের উপর এসে পুরো চাপ পড়ছে। রোজ রোজ তাঁরা উতরে দেবেন, তা ভাবা উচিত নয়। আর সেজন্য কাউকে তো তাঁদের পাশে দাঁড়াতে হবে। সটাও কেউ করতে পারলেন না। (ছবি সৌজন্য আইপিএল) 
লেগস্পিনের বিরুদ্ধে কার্তিকের দুর্বলতা এখন জানা কথা। তাই জানাই ছিল, যুজবেন্দ্র চহাল আসবেন। হলও তাই। আর সেই জালেই আটকে গেলেন কার্তিক। এবার এখনও পর্যন্ত আইপিএলের সাত ইনিংসে লেগ স্পিনারদের বিরুদ্ধে ১৮ বলে ১৪ রান করেছেন কার্তিক। পাঁচবার আউট হয়েছেন। (ছবি সৌজন্য পিটিআই)
6/8লেগস্পিনের বিরুদ্ধে কার্তিকের দুর্বলতা এখন জানা কথা। তাই জানাই ছিল, যুজবেন্দ্র চহাল আসবেন। হলও তাই। আর সেই জালেই আটকে গেলেন কার্তিক। এবার এখনও পর্যন্ত আইপিএলের সাত ইনিংসে লেগ স্পিনারদের বিরুদ্ধে ১৮ বলে ১৪ রান করেছেন কার্তিক। পাঁচবার আউট হয়েছেন। (ছবি সৌজন্য পিটিআই)
মহম্মদ সিরাজের দুর্ধর্ষ বোলিং। প্রথম দু
7/8মহম্মদ সিরাজের দুর্ধর্ষ বোলিং। প্রথম দু"ওভারে তিন উইকেট নেন তিনি। এক রানও দেননি। যা আইপিএলের ইতিহাসে রেকর্ড। শেষপর্যন্ত চার ওভারে আট রান দিয়ে তিন উইকেট নেন। আবুধাবির পিচে টি-টোয়েন্টি ম্যাচে কার্যত টেস্ট বোলিং করেন। তিনিই কেকেআরের মেরুদণ্ড ভেঙে দেন। (ছবি সৌজন্য আইপিএল)
একা কিছুটা চেষ্টা করেছিলেন ইয়ন মর্গ্যান। কিন্তু তাঁর সঙ্গ দিতে পারলেন না কার্তিক। প্রাক্তন কেকেআর অধিনায়ক আউট হওয়ার পর কোনও বিশেষজ্ঞ ব্যাটসম্যানও ছিলেন না। (ছবি সৌজন্য আইপিএল)
8/8একা কিছুটা চেষ্টা করেছিলেন ইয়ন মর্গ্যান। কিন্তু তাঁর সঙ্গ দিতে পারলেন না কার্তিক। প্রাক্তন কেকেআর অধিনায়ক আউট হওয়ার পর কোনও বিশেষজ্ঞ ব্যাটসম্যানও ছিলেন না। (ছবি সৌজন্য আইপিএল)
অন্য গ্যালারিগুলি