বাড়ি > ছবিঘর > আগে হিংসা বন্ধ হোক- জামিয়া ও আলিগড়ে প্রতিবাদ নিয়ে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

আগে হিংসা বন্ধ হোক- জামিয়া ও আলিগড়ে প্রতিবাদ নিয়ে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

  • সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ সোমবার বলেন যে হিংসা বন্ধ হলে তবেই তারা কোনও আলিগড় ও জামিয়া সংক্রান্ত মামলা শুনবেন। যদি হিংসা বন্ধ হয়, তাহলে আগামীকাল এই মামলা শুনবে শীর্ষ আদালত। জামিয়া মিলিয়ায় হিংসার বিষয় ইতিমধ্যেই দুটি এফআইআর দায়ের করেছে পুলিশ।
জামিয়া ও আলিগড়ে পড়ুয়াদের নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদ করার জন্য নিগ্রহ করেছে পুলিশ, এই অভিযোগে সোমবার সকালে সুপ্রিম কোর্টে পোঁছে গিয়েছিলেন সমাজসেবীরা। কিন্তু ওই দুই বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদের সময় যে হিংসা হয়েছে সেই নিয়ে উদ্বেগ প্রকাশ করেন সিজেআই বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ। (ANI)
1/7জামিয়া ও আলিগড়ে পড়ুয়াদের নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদ করার জন্য নিগ্রহ করেছে পুলিশ, এই অভিযোগে সোমবার সকালে সুপ্রিম কোর্টে পোঁছে গিয়েছিলেন সমাজসেবীরা। কিন্তু ওই দুই বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদের সময় যে হিংসা হয়েছে সেই নিয়ে উদ্বেগ প্রকাশ করেন সিজেআই বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ। (ANI)
আবেদনকারীদের আর্জি ছিল যে পুলিশের ভূমিকা নিয়ে কোনও পদক্ষেপ নিক সুপ্রিম কোর্ট। কিন্তু জবাবে শীর্ষ আদালত বলে, যে আগে দাঙ্গা বন্ধ হোক। বিচারপতিরা বলেন যে তারা জানেন কীভাবে দাঙ্গা করা হয় । কেউ পাথর ছুঁড়ছে মানেই তাঁদের মামলা শুনতে হবে, এটা ঠিক না বলেই জানান বিচারপতিরা  (REUTERS)
2/7আবেদনকারীদের আর্জি ছিল যে পুলিশের ভূমিকা নিয়ে কোনও পদক্ষেপ নিক সুপ্রিম কোর্ট। কিন্তু জবাবে শীর্ষ আদালত বলে, যে আগে দাঙ্গা বন্ধ হোক। বিচারপতিরা বলেন যে তারা জানেন কীভাবে দাঙ্গা করা হয় । কেউ পাথর ছুঁড়ছে মানেই তাঁদের মামলা শুনতে হবে, এটা ঠিক না বলেই জানান বিচারপতিরা (REUTERS)
প্রধান বিচারপতি বোবদে জানান যে আগে শান্তি ফিরে আসতে হবে। তারপর মামলা শুনবেন তাঁরা। বিচারপতি বলেন যে সরকারি সম্পত্তি ধ্বংস করা হচ্ছে, বাস জ্বালিয়ে দেওয়া হচ্ছে, এটা মেনে নেওয়া যায় না। আগে এটা বন্ধ হওয়া উচিত। বোবদে বলেন তাঁরা শান্তিপূর্ণ প্রতিবাদের বিপক্ষে নন।  (ANI)
3/7প্রধান বিচারপতি বোবদে জানান যে আগে শান্তি ফিরে আসতে হবে। তারপর মামলা শুনবেন তাঁরা। বিচারপতি বলেন যে সরকারি সম্পত্তি ধ্বংস করা হচ্ছে, বাস জ্বালিয়ে দেওয়া হচ্ছে, এটা মেনে নেওয়া যায় না। আগে এটা বন্ধ হওয়া উচিত। বোবদে বলেন তাঁরা শান্তিপূর্ণ প্রতিবাদের বিপক্ষে নন। (ANI)
গতকাল দিল্লির নিউ ফ্রেন্ডস কলোনিতে একটি বাস ও অনেকগুলি বাইকে আগুন জ্বালিয়ে দেন বিক্ষোভকারীরা। তারপরেই ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ। পড়ুয়াদের নিগৃহ করা হয় বলে অভিযোগ।
4/7গতকাল দিল্লির নিউ ফ্রেন্ডস কলোনিতে একটি বাস ও অনেকগুলি বাইকে আগুন জ্বালিয়ে দেন বিক্ষোভকারীরা। তারপরেই ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ। পড়ুয়াদের নিগৃহ করা হয় বলে অভিযোগ।
হিংসার পর অনেক পড়ুয়াদের আটক করা হয়। যদিও সকালে সবাইকে ছেড়ে দেয় পুলিশ। সারা রাত পুলিশ হেডকোয়ার্টারের সামনে উপস্থিত ছিলেন বিক্ষোভকারীরা। জামিয়ায় হিংসার পরিপ্রেক্ষিতে দুটি এফআইআর দায়ের করেছে পুলিশ  (REUTERS)
5/7হিংসার পর অনেক পড়ুয়াদের আটক করা হয়। যদিও সকালে সবাইকে ছেড়ে দেয় পুলিশ। সারা রাত পুলিশ হেডকোয়ার্টারের সামনে উপস্থিত ছিলেন বিক্ষোভকারীরা। জামিয়ায় হিংসার পরিপ্রেক্ষিতে দুটি এফআইআর দায়ের করেছে পুলিশ (REUTERS)
বিক্ষোভের জেরে জানুয়ারির ৫ তারিখ বন্ধ করে দেওয়া হল জামিয়া। সকাল থেকেই ছাত্র-ছাত্রীরা তাই বাড়ির দিকে পাড়ি দিয়েছে।  (PTI)
6/7বিক্ষোভের জেরে জানুয়ারির ৫ তারিখ বন্ধ করে দেওয়া হল জামিয়া। সকাল থেকেই ছাত্র-ছাত্রীরা তাই বাড়ির দিকে পাড়ি দিয়েছে। (PTI)
পুলিশ ছাত্রদের নিগৃহ করেছে, এই অভিযোগে প্রতিবাদ জানাচ্ছেন জামিয়ার পড়ুয়ারা  (PTI)
7/7পুলিশ ছাত্রদের নিগৃহ করেছে, এই অভিযোগে প্রতিবাদ জানাচ্ছেন জামিয়ার পড়ুয়ারা (PTI)
অন্য গ্যালারিগুলি