বাংলা নিউজ > ছবিঘর > টুকিটাকি > Myopia Disease: পোস্ট-কোভিড কি কেড়ে নিচ্ছে আপনার শিশুর দৃষ্টিশক্তি? চিন্তার কারণ মায়োপিয়া?

Myopia Disease: পোস্ট-কোভিড কি কেড়ে নিচ্ছে আপনার শিশুর দৃষ্টিশক্তি? চিন্তার কারণ মায়োপিয়া?

চিন্তার কারণ মায়োপিয়া। ফাইল ছবি

Mayopia Disease: কোভিড পরবর্তী সময়ে বহু সমস্যার সন্মুখীন হতে হচ্ছে মানুষদের। এর বেশি প্রভাব লক্ষ করা যাচ্ছে শিশুদের ওপর। দীর্ঘদিন বাড়ির বাইরে না যাওয়ার ফলে জাঁকিয়ে ধরেছে নানা সমস্যা। এর প্রভাব পড়ছে শিশুর শরীর ও মানসিক স্বাস্থ্যে।

কাছের জিনিস না দেখতে পাওয়ার সমস্যাকে এক কথায় বলা হয় মায়োপিয়া। বিশেষ করে শিশুরা এই সমস্যায় বেশি ভোগে। চোখে ভালো দেখতে পাচ্ছে না! এই সমস্যার কথা বাচ্চারা তাঁদের বাবা-মাকে প্রায়শই বলে থাকে। কিন্তু বেশিরভাগ বাবা-মা পড়া না করার অজুহাত ভেবে তা পাত্তা দেয় না। কিন্তু একে অবহেলা না করে অবশ্যই ডাক্তারি পরামর্শ নেওয়া উচিত। চিকিৎসকের পরামর্শ মতো পাওয়ার দেওয়া চশমা নেওয়া ভালো।

কোভিড কি আপনার শিশুর দৃষ্টিশক্তি কেড়ে নিচ্ছে? এতগুলো বছর চলে গিয়েছে সকলের জীবন থেকে। সবাই ডিজিটাল জীবনে অভস্ত হয়ে পড়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলেও কিছু সমস্যা তো রয়েইছে। স্কুল খুলেছে, কিন্তু অনলাইনে অভ্যস্ত বাচ্চারা বাড়ি ফিরে জানাচ্ছে তারা বোর্ড দেখতে পাচ্ছে না। মাথার যন্ত্রণা, চোখে ব্যথা অনুভব করছে। একটানা মোবাইল, ল্যাপটপে পড়ার ফলে চোখের ওপর চাপ বেড়েছে। কোভিড মহামারি জীবন কেড়েছে প্রায় লক্ষাধিক মানুষের। অতিমারি পরবর্তী চোখের সমস্যা বড় হয়ে দাঁড়িয়েছে। বিশেষত বাচ্চাদের মধ্যে মায়োপিয়া বড় সমস্যা হয়ে উঠেছে।

মহামারি পরবর্তী বছরগুলিতে মায়োপিয়ার প্রকোপ কমবে কিনা এই নিয়ে গবেষকরা নানা গবেষণা করেছেন। চিনা প্রতিবেদনে একটি রিপোর্ট বের হয়েছে যেখানে তারা ফেইচেং-এর ১০টি প্রাথমিক বিদ্যালয়ের ৬-১৩ বছর বয়সি স্কুল ছাত্রছাত্রীদের ওপর গবেষণা করেছেন। গবেষণায় দেখা গিয়েছে ৩২৫,৪৪৩ শিশুর মধ্যে ৫১.৪% ছেলে ও ৪৮.৬% মেয়েদের এসইআর অনেক বেশি। বিশেষজ্ঞরা বলছেন ৯-১৩ বছর বয়সিদের মধ্যে গড় এসইআর সামান্য বেশি ৬-৮ বছরের তুলনায়।

২০৫০ সালের মধ্যে মায়োপিয়ার সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। বাচ্চাদের বাইরে বেরনোর সুযোগ বা মাঠে খেলার সুযোগও কমেছে ফলে সারাদিনের রুটিনে বেশিরভাগ সময় কাটছে মোবাইলে। বাড়ছে চোখের পাওয়ার, রেটিনার সমস্যা। কর্নিয়া বা আইবল যদি খুব দীর্ঘ হয়, তখন রেটিনার উপর স্পষ্ট ছবি তৈরি হয় না। রেটিনার পরিবর্তে চোখের আলোক সংবেদনশীল অংশে ফোকাস করে। ফলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যায়। এই কারণেই মায়োপিয়ার সমস্যা হয়।

মায়োপিয়া থেকে বাঁচার উপায়

কোভিডের কারণে বাচ্চা থেকে বড় সকলেই ইনডোরে আটকে পড়েছে। ফলে বাড়ছে নানা অসুখ। মাথার যন্ত্রণা থেকে শুরু করে চোখের ব্যথা একটি সাধারণ বিষয় হয়ে উঠেছে। বাচ্চাদের চোখের এই সমস্যা মায়োপিয়া নামে পরিচিত। এই সমস্যা থেকে বাঁচার একটাই উপায় আউটডোর অ্যাক্টিভিটি বাড়ানো। পাশাপাশি চিকিৎসকের পরামর্শ  অনুযায়ী চোখের পরীক্ষা আবশ্যক।

ছবিঘর খবর

Latest News

২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া? 'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি বহু রাজ্যে, বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী বলছে? মনসা পুজো ২০২৪এর তারিখ কবে? দেবীর আরাধনার বিধি, কাহিনি একনজরে রবিবার রাজভবনে যাচ্ছেন শুভেন্দু অধিকারী, আক্রান্তদের নিয়ে রাজ্যপাল সাক্ষাৎ

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.