বাংলা নিউজ > ছবিঘর > টুকিটাকি > Food Hacks: আপনার সন্তানের বয়স কি ২ বছরের কম? তাহলে ওকে দিন এই ৫ খাবার
দুই বছরের কম বয়সী শিশুদের যে খাবার দেবেন

Food Hacks: আপনার সন্তানের বয়স কি ২ বছরের কম? তাহলে ওকে দিন এই ৫ খাবার

  • Food Hacks: আপনার বাড়ির খুদে সদস্যের বয়স কি দুই বছরের কম? যদি হয়ে থাকে তাহলে তাকে এই পাঁচটি খাবার অবশ্যই দিন, কেন জানেন? দেখে নিন কারণ।

ছোটদের স্বাস্থ্যের দিকে বিশেষ খেয়াল রাখতে হয়। তারা কিসে পুষ্টি পাবে, কিসে নয় সেই দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। তাই এই প্রতিবেদন থেকে জেনে নিন এমন কিছু টিপস যা আপনার সন্তানের জন্য উপকারী।

আপনার বাড়ির খুদে সদস্যের বয়স কি ২ বছরের কম? যদি হয়ে থাকে তাহলে কিন্তু তাকে এই পাঁচটি খাবার দিতে একদম ভুলবেন না। মনে রাখবেন শিশুরা যত পুষ্টিকর খাবার খাবেন ততই তাদের মানসিক বিকাশ ঘটতে সাহায্য করবে। দেখুন কোন খাবার রাখবেন তাদের খাদ্যতালিকায়।

দুই বছরের কম বয়সী শিশুদের যে খাবার দেবেন:

১. ডিম: ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। এটা শিশুদের বিকাশে সাহায্য করে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

২. দুধ: শিশুদের নিয়মিত দুধ খাওয়াব কারণ এতে আছে ক্যালসিয়াম যা তাদের হাড় গঠনে সাহায্য করবে। দাঁত মজবুত রাখবে। একই সঙ্গে সঠিক রক্তচাপ বজায় রাখতে সাহায্য করে এটি।

৩. পালং শাক: পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ এবং কে। এছাড়াও এতে পাবেন ক্যালসিয়াম, পটাশিয়াম এবং আয়রন। এই উপাদানগুলো শিশুদের বিকাশে সাহায্য করে। পালং শাক খেলে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক থাকে।

৪. গাজর: গাজরে রয়েছে ডায়েটারি ফাইবার। এতে পেটের সমস্যা দূরে থাকে। এছাড়াও গাজর শিশুদের চোখ ভালো রাখে, সঙ্গে কোষের বৃদ্ধি ঘটায় এবং দাঁত ভালো রাখে।

৫. কমলা লেবু: যে কোনও ধরনের টক ফল শিশুদের জন্য ভীষণই ভালো কারণ এতে আছে ভিটামিন সি যা শিশুদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, যার কারণে ঘন ঘন সর্দি কাশির সমস্যা দূরে যায়।

বন্ধ করুন