বাড়ি > ছবিঘর > Lockdown 2.0: 'তিনশো করোনামুক্ত জেলাকে তীর্থস্থান ভাবতে হবে' - একনজরে মোদীর গুরুত্বপূর্ণ মন্তব্য

Lockdown 2.0: 'তিনশো করোনামুক্ত জেলাকে তীর্থস্থান ভাবতে হবে' - একনজরে মোদীর গুরুত্বপূর্ণ মন্তব্য

  • মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে লকডাউনের ভবিষ্যৎ কার্যত স্পষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কী কী বললেন তিনি, জেনে নিন -
দেশের ৩০০ টি জেলা সুরক্ষিত বা সবুজ জোনে রয়েছে। সেগুলিকে আমাদের তীর্থস্থানের মতো বিবেচনা করতে হবে। এই এলাকাগুলি একত্রিতভাবে অর্থনৈতিক কর্মকাণ্ডে ভূমিকা পালন করবে। তবে সামাজিক দূরত্বের বিধি মেনে চলতে হবে। সবুজ জোন বাড়ানোর দিকে আমাদের লক্ষ্য থাকবে। (ছবি সৌজন্য পিআইবি)
1/8দেশের ৩০০ টি জেলা সুরক্ষিত বা সবুজ জোনে রয়েছে। সেগুলিকে আমাদের তীর্থস্থানের মতো বিবেচনা করতে হবে। এই এলাকাগুলি একত্রিতভাবে অর্থনৈতিক কর্মকাণ্ডে ভূমিকা পালন করবে। তবে সামাজিক দূরত্বের বিধি মেনে চলতে হবে। সবুজ জোন বাড়ানোর দিকে আমাদের লক্ষ্য থাকবে। (ছবি সৌজন্য পিআইবি)
লাল জোনভুক্ত ও হটস্পট এলাকাগুলিতে বাড়তি সতর্কতা নেওয়ার প্রয়োজন আছে। ওই এলাকায় আমাদের বিশেষ দল তৈরি করতে হবে। (ছবি সৌজন্য পিআইবি)
2/8লাল জোনভুক্ত ও হটস্পট এলাকাগুলিতে বাড়তি সতর্কতা নেওয়ার প্রয়োজন আছে। ওই এলাকায় আমাদের বিশেষ দল তৈরি করতে হবে। (ছবি সৌজন্য পিআইবি)
লকডাউনের কারণে ইতিবাচক ফলাফল পাওয়া গিয়েছে। গত দেড় মাসে হাজার হাজার মানুষের জীবন রক্ষা পেয়েছে। (ছবি সৌজন্য পিআইবি)
3/8লকডাউনের কারণে ইতিবাচক ফলাফল পাওয়া গিয়েছে। গত দেড় মাসে হাজার হাজার মানুষের জীবন রক্ষা পেয়েছে। (ছবি সৌজন্য পিআইবি)
কীভাবে জীবন রক্ষা করব, তা নিয়ে আমরা একদিকে চ্যালেঞ্জের মুখোমুখি। অন্যদিকে, সমানভাবে এটার (করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউন) আর্থিক দিকেও নজর দিতে হয়। সেজন্য আমাদের অর্থনৈতিক কর্মকাণ্ড শক্তিশালী করতে হবে এবং ভাইরাস রুখতে আমাদের শক্তি বাড়াতে হবে। (ছবি সৌজন্য পিআইবি)
4/8কীভাবে জীবন রক্ষা করব, তা নিয়ে আমরা একদিকে চ্যালেঞ্জের মুখোমুখি। অন্যদিকে, সমানভাবে এটার (করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউন) আর্থিক দিকেও নজর দিতে হয়। সেজন্য আমাদের অর্থনৈতিক কর্মকাণ্ড শক্তিশালী করতে হবে এবং ভাইরাস রুখতে আমাদের শক্তি বাড়াতে হবে। (ছবি সৌজন্য পিআইবি)
সবরকম নম্রতার সঙ্গে আমি মুখ্যমন্ত্রীদের বলতে চাই, যদি আপনাদের রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ে, তাহলে আপনাদের রাজ্যকে দোষী হিসেবে দেখা হবে না। আবার যে রাজ্যগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা কম, সেটাকে দারুণ কৃতিত্ব হিসেবে বিবেচনা করা হবে না। আমরা এরকম মনোভাব চাই না। (ছবি সৌজন্য পিআইবি)
5/8সবরকম নম্রতার সঙ্গে আমি মুখ্যমন্ত্রীদের বলতে চাই, যদি আপনাদের রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ে, তাহলে আপনাদের রাজ্যকে দোষী হিসেবে দেখা হবে না। আবার যে রাজ্যগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা কম, সেটাকে দারুণ কৃতিত্ব হিসেবে বিবেচনা করা হবে না। আমরা এরকম মনোভাব চাই না। (ছবি সৌজন্য পিআইবি)
প্রযুক্তিরর উপরও জোর দেন মোদী। গবেষণা ও আবিষ্কারে কাজে নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞদের নিযুক্ত করা হতে পারে। তিনি বলেন, 'আমাদের সেইসব সংস্কার নিয়ে আনতে হবে, যা সাধারণ জীবনে প্রভাব ফেলে।' (ছবি সৌজন্য পিআইবি)
6/8প্রযুক্তিরর উপরও জোর দেন মোদী। গবেষণা ও আবিষ্কারে কাজে নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞদের নিযুক্ত করা হতে পারে। তিনি বলেন, 'আমাদের সেইসব সংস্কার নিয়ে আনতে হবে, যা সাধারণ জীবনে প্রভাব ফেলে।' (ছবি সৌজন্য পিআইবি)
আমরা মাঝেমধ্যেই মরশুমকালীন বিভিন্ন রোগের প্রকোপ দেখি। জুনে কিছু নির্দিষ্ট রোগ আছে, যা গরমের সঙ্গে সম্পর্কিত। আমাদের উপযুক্ত ব্যবস্থা করে এটার জন্য তৈরি থাকতে হবে। কিছু চিকিৎসক নিজেদের ক্লিনিক বন্ধ করে দিয়েছেন। তাই আমাদের সেগুলি খুলতে হবে। করোনার জন্য সব পরিষেবা বন্ধ হতে পারে না। (ছবি সৌজন্য পিআইবি)
7/8আমরা মাঝেমধ্যেই মরশুমকালীন বিভিন্ন রোগের প্রকোপ দেখি। জুনে কিছু নির্দিষ্ট রোগ আছে, যা গরমের সঙ্গে সম্পর্কিত। আমাদের উপযুক্ত ব্যবস্থা করে এটার জন্য তৈরি থাকতে হবে। কিছু চিকিৎসক নিজেদের ক্লিনিক বন্ধ করে দিয়েছেন। তাই আমাদের সেগুলি খুলতে হবে। করোনার জন্য সব পরিষেবা বন্ধ হতে পারে না। (ছবি সৌজন্য পিআইবি)
অনেকদিন ধরে Covid-১৯ আমাদের জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। এর থেকে যে বিপদের আশঙ্কা রয়েছে, তার কারণে একটি বিষয়ে আমাদের আপস করা যাবে না। তা হল - দু'মিটারের সামাজিক দূরত্ব বজায় রাখা। এটা আমাদের সকলের মন্ত্র হওয়া উচিত - দো গজ দূরি। (ছবি সৌজন্য এএনআই)
8/8অনেকদিন ধরে Covid-১৯ আমাদের জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। এর থেকে যে বিপদের আশঙ্কা রয়েছে, তার কারণে একটি বিষয়ে আমাদের আপস করা যাবে না। তা হল - দু'মিটারের সামাজিক দূরত্ব বজায় রাখা। এটা আমাদের সকলের মন্ত্র হওয়া উচিত - দো গজ দূরি। (ছবি সৌজন্য এএনআই)
অন্য গ্যালারিগুলি