বাড়ি > ছবিঘর > লকডাউনের আগে বাজারে উপচে পড়ল ভিড়, বেশি দামেই দ্রব্য মজুতের হিড়িক

লকডাউনের আগে বাজারে উপচে পড়ল ভিড়, বেশি দামেই দ্রব্য মজুতের হিড়িক

  • 'জনতার কার্ফু'-র পরদিনই লকডাউন। আর দুইয়ের মাঝে বাজার খুলতেই হুড়োহুড়ি পড়ে গেল আমজনতার মধ্যে। সোমবার সকালে আনাজ, আলু থেকে শুরু করে মুদি,মাংসের দোকানের সামনে লম্বা লাইন চোখে পড়ল। সবারই একটাই উদ্দেশ্য, বাড়িতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী মজুত করা। যদিও সরকার আগেই জানিয়েছে, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকান খোলা থাকবে। তাতেও আশ্বস্ত হলেন না আমজনতা। একনজরে দেখে নেওয়া যাক শহরের কয়েকটি বাজারের ছবিটা কী ছিল -
মানিকতলা বাজার : বাজার খুলতেই বাড়িতে জিনিস মজুতের হিড়িক পড়ে যায়। সবজি, মুদি থেকে শুরু করে সব মাছের দোকানের সামনে ভিড় চোখে পড়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
1/5মানিকতলা বাজার : বাজার খুলতেই বাড়িতে জিনিস মজুতের হিড়িক পড়ে যায়। সবজি, মুদি থেকে শুরু করে সব মাছের দোকানের সামনে ভিড় চোখে পড়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
কোলে মার্কেট : অন্যদিনের ভিড় তুলনামূলকভাবে কম ছিল এই পাইকারি বাজারে। ব্যবসায়ীদের বক্তব্য, ট্রেন বন্ধ থাকায় অনেকেই আসতে পারেননি। তাতে অবশ্য দামে লাগাম পড়েনি। সবজির দাম চড়া যথেষ্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
2/5কোলে মার্কেট : অন্যদিনের ভিড় তুলনামূলকভাবে কম ছিল এই পাইকারি বাজারে। ব্যবসায়ীদের বক্তব্য, ট্রেন বন্ধ থাকায় অনেকেই আসতে পারেননি। তাতে অবশ্য দামে লাগাম পড়েনি। সবজির দাম চড়া যথেষ্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
গড়িয়াহাট বাজার : দক্ষিণ কলকাতার আর পাঁচটা বাজারের থেকে গড়িয়াহাট বাজারে জিনিসপত্রের দাম কিছুটা বেশি থাকে। আজ তা আরও খানিকটা বেশি ছিল। সকালে রীতিমতো ভিড়ে ঠাসা ছিল বাজার। প্রতিটা দোকানের সামনে গিজগিজ করছে লোক। এক ক্রেতা বলেন, 'দাম সামান্য বেড়েছে। ২০ টাকা কেজিতে আলু, আর ৪০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনলাম। পেঁয়াজ আগের সপ্তাহে ৩০ টাকার আশপাশে ছিল। আলুর দামও কিছুটা কম ছিল।' (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
3/5গড়িয়াহাট বাজার : দক্ষিণ কলকাতার আর পাঁচটা বাজারের থেকে গড়িয়াহাট বাজারে জিনিসপত্রের দাম কিছুটা বেশি থাকে। আজ তা আরও খানিকটা বেশি ছিল। সকালে রীতিমতো ভিড়ে ঠাসা ছিল বাজার। প্রতিটা দোকানের সামনে গিজগিজ করছে লোক। এক ক্রেতা বলেন, 'দাম সামান্য বেড়েছে। ২০ টাকা কেজিতে আলু, আর ৪০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনলাম। পেঁয়াজ আগের সপ্তাহে ৩০ টাকার আশপাশে ছিল। আলুর দামও কিছুটা কম ছিল।' (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বেহালা বাজার : সেখানেও সকাল থেকে ভিড় লেগে রয়েছে। প্রয়োজনীয় জিনিস কেনার জন্য লম্বা লাইনে দাঁড়াচ্ছেন। এক ক্রেতা বলেন, সপ্তাহখানেকের জিবনিস একেবার কিনেছি। কিন্তু নিত্যপ্রয়োজনীয় জিনিস তো মিলবে? তাঁর জবাব, হ্যাঁ, তাও কিনে রাখলাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
4/5বেহালা বাজার : সেখানেও সকাল থেকে ভিড় লেগে রয়েছে। প্রয়োজনীয় জিনিস কেনার জন্য লম্বা লাইনে দাঁড়াচ্ছেন। এক ক্রেতা বলেন, সপ্তাহখানেকের জিবনিস একেবার কিনেছি। কিন্তু নিত্যপ্রয়োজনীয় জিনিস তো মিলবে? তাঁর জবাব, হ্যাঁ, তাও কিনে রাখলাম। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
শুধু কলকাতার নয়, জেলার বাজারের ছবিটাও এক। দুর্গাপুর, বারুইপুর, বজবজ - সর্বত্র একই ছবি ধরা পড়ল। (ছবি সৌজন্য পিটিআই)
5/5শুধু কলকাতার নয়, জেলার বাজারের ছবিটাও এক। দুর্গাপুর, বারুইপুর, বজবজ - সর্বত্র একই ছবি ধরা পড়ল। (ছবি সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি