বাংলা নিউজ > ছবিঘর > ফিরলেন 'শাহজাহান', তাজমহল বানিয়ে স্ত্রী'কে উপহার শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবসায়ীর!

ফিরলেন 'শাহজাহান', তাজমহল বানিয়ে স্ত্রী'কে উপহার শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবসায়ীর!

আনন্দ প্রকাশ চোকসির প্রচেষ্টায় এবার মধ্যপ্রদেশেই অ... more

ভালোবাসার প্রতীক তাজমহল শুধু আগ্রায় নয়। এখন মধ্যপ্রদেশের বুরহানপুরেও এর একটি ক্ষুদ্রতর সংস্করণ দেখা যাবে। স্ত্রী মঞ্জুশার জন্য তাজমহলের রেপ্লিকা বানিয়ে দিলেন বুরহানপুরের ব্যবসায়ী আনন্দ প্রকাশ চোকসি। শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবসা তাঁর। ছবি : এএনআই (ANI)
1/6ভালোবাসার প্রতীক তাজমহল শুধু আগ্রায় নয়। এখন মধ্যপ্রদেশের বুরহানপুরেও এর একটি ক্ষুদ্রতর সংস্করণ দেখা যাবে। স্ত্রী মঞ্জুশার জন্য তাজমহলের রেপ্লিকা বানিয়ে দিলেন বুরহানপুরের ব্যবসায়ী আনন্দ প্রকাশ চোকসি। শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবসা তাঁর। ছবি : এএনআই (ANI)
বাড়িটি তৈরি করতে দীর্ঘ তিন বছর সময় লেগেছে। আগ্রা ও পশ্চিমবঙ্গ থেকে সেরা কারিগররা গিয়ে এই বাড়িটি তৈরি করেন। বাড়িটিতে চারটি বেডরুম, একটি রান্নাঘর, একটি লাইব্রেরি এবং একটি মেডিটেশন রুম রয়েছে। রয়েছে ঘোড়ানো সিঁড়ি ও বিশাল দালান ঘর। ছবি : টুইটার (Twitter)
2/6বাড়িটি তৈরি করতে দীর্ঘ তিন বছর সময় লেগেছে। আগ্রা ও পশ্চিমবঙ্গ থেকে সেরা কারিগররা গিয়ে এই বাড়িটি তৈরি করেন। বাড়িটিতে চারটি বেডরুম, একটি রান্নাঘর, একটি লাইব্রেরি এবং একটি মেডিটেশন রুম রয়েছে। রয়েছে ঘোড়ানো সিঁড়ি ও বিশাল দালান ঘর। ছবি : টুইটার (Twitter)
বাড়ি তৈরির উদ্দেশ্যে একাধিকবার আগ্রার তাজমহল পর্যবেক্ষণে যান আনন্দ প্রকাশ চোকসি ও তাঁর স্ত্রী। গিয়েছিলেন ইঞ্জিনিয়ার, নির্মাতারাও। তাজমহলের বিভিন্ন খুঁটিনাটি বৈশিষ্ট্য, নির্মাণকৌশল ক্ষুদ্রতর সংস্করণে তুলে ধরা যায়, তার পর্যবেক্ষণ করেন তাঁরা। ছবি : টুইটার (Twitter)
3/6বাড়ি তৈরির উদ্দেশ্যে একাধিকবার আগ্রার তাজমহল পর্যবেক্ষণে যান আনন্দ প্রকাশ চোকসি ও তাঁর স্ত্রী। গিয়েছিলেন ইঞ্জিনিয়ার, নির্মাতারাও। তাজমহলের বিভিন্ন খুঁটিনাটি বৈশিষ্ট্য, নির্মাণকৌশল ক্ষুদ্রতর সংস্করণে তুলে ধরা যায়, তার পর্যবেক্ষণ করেন তাঁরা। ছবি : টুইটার (Twitter)
বাড়ির ভিতরে খোদাই করার জন্য বাংলা ও ইন্দোরের শিল্পীদের আনা হয়েছিল। রাজস্থানের মাকরানার কারিগররা বাড়ির মেঝে তৈরি করেছেন। আগ্রার পারদর্শী কারিগররা ইনলে-র কাজ করেছেন। বাড়িতে ব্যবহৃত আসবাবের কাজ করেছেন সুরাট ও মুম্বইয়ের কারিগররা। ছবি : টুইটার (Twitter)
4/6বাড়ির ভিতরে খোদাই করার জন্য বাংলা ও ইন্দোরের শিল্পীদের আনা হয়েছিল। রাজস্থানের মাকরানার কারিগররা বাড়ির মেঝে তৈরি করেছেন। আগ্রার পারদর্শী কারিগররা ইনলে-র কাজ করেছেন। বাড়িতে ব্যবহৃত আসবাবের কাজ করেছেন সুরাট ও মুম্বইয়ের কারিগররা। ছবি : টুইটার (Twitter)
বাড়ির বাইরে আলোকসজ্জাতেও বিশেষ নজর দেওয়া হয়েছে। আসল তাজমহলের মতো যাতে অন্ধকারেও এই বাড়ি জ্বলজ্বল করে, সেই ভাবনাই রাখা হয়েছে। এই মিনি তাজমহল প্রশংসা কুড়িয়েছে গোটা দেশের স্থপতিদের। বাড়িটি 'ইন্ডিয়ান কনস্ট্রাকটিং- আল্ট্রাটেক আউট স্ট্যান্ডিং স্ট্রাকচার অফ এমপি' পুরস্কার পেয়েছে।
5/6বাড়ির বাইরে আলোকসজ্জাতেও বিশেষ নজর দেওয়া হয়েছে। আসল তাজমহলের মতো যাতে অন্ধকারেও এই বাড়ি জ্বলজ্বল করে, সেই ভাবনাই রাখা হয়েছে। এই মিনি তাজমহল প্রশংসা কুড়িয়েছে গোটা দেশের স্থপতিদের। বাড়িটি 'ইন্ডিয়ান কনস্ট্রাকটিং- আল্ট্রাটেক আউট স্ট্যান্ডিং স্ট্রাকচার অফ এমপি' পুরস্কার পেয়েছে।
অনেকেই জানেন না, বুরহানপুরের তাপ্তি নদীর তীরেই প্রথমে তাজমহল তৈরি হওয়ার কথা ছিল। কিন্তু নানা কারণে এই তাজমহল বুরহানপুরের পরিবর্তে আগ্রায় নির্মিত হয়। তবে আনন্দ প্রকাশ চোকসির প্রচেষ্টায় এবার মধ্যপ্রদেশেই অবশেষে তৈরি হল আরও এক তাজমহল। ছবি : এএনআই (ANI)
6/6অনেকেই জানেন না, বুরহানপুরের তাপ্তি নদীর তীরেই প্রথমে তাজমহল তৈরি হওয়ার কথা ছিল। কিন্তু নানা কারণে এই তাজমহল বুরহানপুরের পরিবর্তে আগ্রায় নির্মিত হয়। তবে আনন্দ প্রকাশ চোকসির প্রচেষ্টায় এবার মধ্যপ্রদেশেই অবশেষে তৈরি হল আরও এক তাজমহল। ছবি : এএনআই (ANI)
অন্য গ্যালারিগুলি