বাংলা নিউজ > ছবিঘর > বাড়তি বার্থ, সুবিধা - 'এসিতে বিশ্বের সবথেকে সস্তায় যাতায়াত'-এর কোচ তৈরি রেলের

বাড়তি বার্থ, সুবিধা - 'এসিতে বিশ্বের সবথেকে সস্তায় যাতায়াত'-এর কোচ তৈরি রেলের

  • এসি থ্রি-টিয়ার কোচ এবং স্লিপার ক্লাসের মধ্যবর্তী স্তরে আধুনিক 'সস্তা' কোচ তৈরি করল ভারতীয় রেল। তাতে বাড়তি বার্থ থাকছে। সেই সঙ্গে আধুনিক প্রযুূক্তিও আছে। একনজরে দেখে নিন সেই কোচের বিশেষ বৈশিষ্ট্য -
দিনকয়েক আগেই প্রথম এসি থ্রি-টিয়ার ইকোনমি কোচ নিয়ে এসেছে ভারতীয় রেল। যা 'এসিতে বিশ্বের সবথেকে সস্তায় যাতায়াত' হিসেবে বিবেচিত হচ্ছে। (ছবি সৌজন্য পিটিআই)
1/6দিনকয়েক আগেই প্রথম এসি থ্রি-টিয়ার ইকোনমি কোচ নিয়ে এসেছে ভারতীয় রেল। যা 'এসিতে বিশ্বের সবথেকে সস্তায় যাতায়াত' হিসেবে বিবেচিত হচ্ছে। (ছবি সৌজন্য পিটিআই)
পঞ্জাবের কাপুরথালাতে সেই বিশেষ কোচ তৈরি করেছে রেল কোচ ফ্যাক্টরি। গত বছর অক্টোবরে রেল মন্ত্রকের অনুমোদনের সেই কাজ শুরু হয়েছিল বলে সংস্থার জানানো হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
2/6পঞ্জাবের কাপুরথালাতে সেই বিশেষ কোচ তৈরি করেছে রেল কোচ ফ্যাক্টরি। গত বছর অক্টোবরে রেল মন্ত্রকের অনুমোদনের সেই কাজ শুরু হয়েছিল বলে সংস্থার জানানো হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
রেল কোচ ফ্যাক্টরির তরফে জানানো হয়েছে. এসি থ্রি-টিয়ার কোচ এবং স্লিপার ক্লাসের মধ্যবর্তী স্তরে 'সস্তা' কোচ তৈরি করা হয়েছে। ৭২ টির পরিবর্তে ৮৩ টি বার্থ আছে। সঙ্গে একাধিক বাড়তি সুযোগ-সুবিধা পাবেন যাত্রীরা। (ছবি সৌজন্য পিটিআই)
3/6রেল কোচ ফ্যাক্টরির তরফে জানানো হয়েছে. এসি থ্রি-টিয়ার কোচ এবং স্লিপার ক্লাসের মধ্যবর্তী স্তরে 'সস্তা' কোচ তৈরি করা হয়েছে। ৭২ টির পরিবর্তে ৮৩ টি বার্থ আছে। সঙ্গে একাধিক বাড়তি সুযোগ-সুবিধা পাবেন যাত্রীরা। (ছবি সৌজন্য পিটিআই)
যাত্রীদের হাঁটার জায়গা বড় করা হয়েছে। প্রতিটি কোচের প্রবেশের মুখে বড় এবং বিশেষভাবে সক্ষমদের জন্য একটি শৌচাগার আছে। যা ভারতীয় রেলে একেবারেই নয়া উদ্ভাবন বলে জানানো হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
4/6যাত্রীদের হাঁটার জায়গা বড় করা হয়েছে। প্রতিটি কোচের প্রবেশের মুখে বড় এবং বিশেষভাবে সক্ষমদের জন্য একটি শৌচাগার আছে। যা ভারতীয় রেলে একেবারেই নয়া উদ্ভাবন বলে জানানো হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
মিডল এবং আপার বার্থের মাথার উপরের ফাঁকা জায়গা বাড়ানো হয়েছে। তার ফলে আরও স্বস্তি পাবেন যাত্রীরা। কোচগুলিতে ঘোষণার বন্দোবস্ত করা হয়েছে। সঙ্গে আরও দৃষ্টিনন্দন হবে সেই কোচ। রাতের জন্য বিশেষ আলো থাকবে। আসনের নম্বর জ্বলজ্বল করবে। (ছবি সৌজন্য পিটিআই)
5/6মিডল এবং আপার বার্থের মাথার উপরের ফাঁকা জায়গা বাড়ানো হয়েছে। তার ফলে আরও স্বস্তি পাবেন যাত্রীরা। কোচগুলিতে ঘোষণার বন্দোবস্ত করা হয়েছে। সঙ্গে আরও দৃষ্টিনন্দন হবে সেই কোচ। রাতের জন্য বিশেষ আলো থাকবে। আসনের নম্বর জ্বলজ্বল করবে। (ছবি সৌজন্য পিটিআই)
চলতি মাস থেকেই আরও এই ধরনের কোচ তৈরি করা হবে। যা 'উচ্চাকাঙ্ক্ষী ভারতের' প্রতীক হতে চলেছে বলে দাবি করা হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
6/6চলতি মাস থেকেই আরও এই ধরনের কোচ তৈরি করা হবে। যা 'উচ্চাকাঙ্ক্ষী ভারতের' প্রতীক হতে চলেছে বলে দাবি করা হয়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি