Mothers Day 2020: মনের কথা বলুন মা'কে, জানান মাতৃ দিবসের শুভেচ্ছা

  • যাঁর সঙ্গে জড়িয়ে আছে নাড়ির টান, জীবনের প্রথম শিক্ষাগুরু,জীবনের সবচেয়ে বড় আধার-মা। মা'কে সম্মান জানানোর,তাঁর প্রতি নিজের ভালোবাসা জাহির করার কোনও একটা দিন হয় না। আমাদের জীবনের প্রতিটা দিনই মাদার্স ডে।
যাঁর সঙ্গে জড়িয়ে আছে নাড়ির টান, জীবনের প্রথম শিক্ষাগুরু,জীবনের সবচেয়ে বড় আধার-মা। মা'কে সম্মান জানানোর,তাঁর প্রতি নিজের ভালোবাসা জাহির করার কোনও একটা দিন হয় না। আমাদের জীবনের প্রতিটা দিনই মাদার্স ডে। 
1/17যাঁর সঙ্গে জড়িয়ে আছে নাড়ির টান, জীবনের প্রথম শিক্ষাগুরু,জীবনের সবচেয়ে বড় আধার-মা। মা'কে সম্মান জানানোর,তাঁর প্রতি নিজের ভালোবাসা জাহির করার কোনও একটা দিন হয় না। আমাদের জীবনের প্রতিটা দিনই মাদার্স ডে। 
চারিদিকে করোনার আতঙ্ক থাবা বসিয়েছে। মন খারাপের বছর ২০২০। ঘরবন্দি জীবনে আমাদের একমাত্র ভরসা মা। সব শক্তির উত্স। মায়েদের সম্মাননায় একটা দিন যথেষ্ট না হলেও মে মাসের দ্বিতীয় রবিবার পালন বিশ্বজুড়ে পালন করা হয় আন্তর্জাতিক মাতৃ দিবস।  (AP)
2/17চারিদিকে করোনার আতঙ্ক থাবা বসিয়েছে। মন খারাপের বছর ২০২০। ঘরবন্দি জীবনে আমাদের একমাত্র ভরসা মা। সব শক্তির উত্স। মায়েদের সম্মাননায় একটা দিন যথেষ্ট না হলেও মে মাসের দ্বিতীয় রবিবার পালন বিশ্বজুড়ে পালন করা হয় আন্তর্জাতিক মাতৃ দিবস।  (AP)
এদিন মন খুলে মা'কে জানান নিজের মনের কথা।আন্তর্জাতিক মাতৃ দিবস মানে মা'কে উপহার দেওয়া বা তাঁকে বাইরে ঘুরতে নিয়ে যাওয়া নয়, এদিনটা মাতৃত্বকে উদযাপনের দিন। ন'মাস শিশুকে গর্ভে রেখে, আজীবন সব ঝড়-ঝাপটা থেকে আগলে রাখেন যিনি,ভালোবাসার সেই মানুষটির নাম মা।মা, আম্মা, মম, মাদার যে নামেই আপনি তাঁকে ডাকুন না কেন-অনুভূতিটা একই। (AFP)
3/17এদিন মন খুলে মা'কে জানান নিজের মনের কথা।আন্তর্জাতিক মাতৃ দিবস মানে মা'কে উপহার দেওয়া বা তাঁকে বাইরে ঘুরতে নিয়ে যাওয়া নয়, এদিনটা মাতৃত্বকে উদযাপনের দিন। ন'মাস শিশুকে গর্ভে রেখে, আজীবন সব ঝড়-ঝাপটা থেকে আগলে রাখেন যিনি,ভালোবাসার সেই মানুষটির নাম মা।মা, আম্মা, মম, মাদার যে নামেই আপনি তাঁকে ডাকুন না কেন-অনুভূতিটা একই। (AFP)
মাদার্স ডে'র এই মুহূর্তে মা'কে মনের কথা জানাতে পাঠান কিছু বিখ্যাত মানুষেক উক্তি, কিছু অদ্বিতীয় কার্ড কিংবা মেসেজ। প্রথমেই চোখ রাখব মায়ের জন্য কিছু প্রচলিত বাংলা শুভেচ্ছা বার্তায়।  (AFP)
4/17মাদার্স ডে'র এই মুহূর্তে মা'কে মনের কথা জানাতে পাঠান কিছু বিখ্যাত মানুষেক উক্তি, কিছু অদ্বিতীয় কার্ড কিংবা মেসেজ। প্রথমেই চোখ রাখব মায়ের জন্য কিছু প্রচলিত বাংলা শুভেচ্ছা বার্তায়।  (AFP)
মা যে আমার স্বপ্নমাখা, রাত জোছনার গান। আঁধার পথের একটু আলো, নীল জোনাকি প্রাণ। মা দিবসের শুভেচ্ছা রইল। (AP)
5/17মা যে আমার স্বপ্নমাখা, রাত জোছনার গান। আঁধার পথের একটু আলো, নীল জোনাকি প্রাণ। মা দিবসের শুভেচ্ছা রইল। (AP)
 মা কথাটি ছোট্ট অতি কিন্তু জেনো ভাই, ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভূবনে নাই। আন্তর্জাতিক মাতৃ দিবসে অনেক শুভেচ্ছা।  (AFP)
6/17 মা কথাটি ছোট্ট অতি কিন্তু জেনো ভাই, ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভূবনে নাই। আন্তর্জাতিক মাতৃ দিবসে অনেক শুভেচ্ছা।  (AFP)
পৃথিবীর কাছে যেমন সূর্যের প্রয়োজনীয়তা রয়েছে, মাছের কাছে যেমন জলের প্রয়োজনীয়তা, কবির কাছে যেমন কলমের প্রয়োজনীয়তা রয়েছে, সন্তানের কাছে তেমন  মায়ের প্রয়োজনীয়তা। আন্তর্জাতিক মাতৃ দিবসে শুভেচ্ছা। (AFP)
7/17পৃথিবীর কাছে যেমন সূর্যের প্রয়োজনীয়তা রয়েছে, মাছের কাছে যেমন জলের প্রয়োজনীয়তা, কবির কাছে যেমন কলমের প্রয়োজনীয়তা রয়েছে, সন্তানের কাছে তেমন  মায়ের প্রয়োজনীয়তা। আন্তর্জাতিক মাতৃ দিবসে শুভেচ্ছা। (AFP)
প্রথম স্পর্শ মা, প্রথম পাওয়া,প্রথম পাওয়া মা, প্রথম শব্দ মা, প্রথম দেখা মা,আমার গোটা পৃথিবী তুমি মা। মা দিবসের শুভেচ্ছা। (AFP)
8/17প্রথম স্পর্শ মা, প্রথম পাওয়া,প্রথম পাওয়া মা, প্রথম শব্দ মা, প্রথম দেখা মা,আমার গোটা পৃথিবী তুমি মা। মা দিবসের শুভেচ্ছা। (AFP)
দুনিয়ার সব কিছুই বদলাতে পারে,কিন্তু তোমার প্রতি আমার ভালবাসা কখনো বদলাবার নয় মা। মাতৃ দিবসের অনেক শুভেচ্ছা আর ভালোবাসা তোমাকে।
9/17দুনিয়ার সব কিছুই বদলাতে পারে,কিন্তু তোমার প্রতি আমার ভালবাসা কখনো বদলাবার নয় মা। মাতৃ দিবসের অনেক শুভেচ্ছা আর ভালোবাসা তোমাকে।
যার ললাটের ঐ সিঁদুর নিয়ে ভোরের রবি ওঠে.. আলতা রাঙা পায়ের ছোঁয়ায় রক্ত কোমল ফোটে। সেই যে আমার মা, যার হয় না তুলনা।
10/17যার ললাটের ঐ সিঁদুর নিয়ে ভোরের রবি ওঠে.. আলতা রাঙা পায়ের ছোঁয়ায় রক্ত কোমল ফোটে। সেই যে আমার মা, যার হয় না তুলনা।
আমি কিছুই বলতে পারতাম না..তুমি আমার মনের সব কথা বুঝে যেতে..আজ আমি হয়ত অনেক কথার শেষে বলি, এসব তুমি বুঝবে না! কিন্তু বিশ্বাস কর আমি জানি সেটা সত্যি নয়। আই লাভ ইউ মা।
11/17আমি কিছুই বলতে পারতাম না..তুমি আমার মনের সব কথা বুঝে যেতে..আজ আমি হয়ত অনেক কথার শেষে বলি, এসব তুমি বুঝবে না! কিন্তু বিশ্বাস কর আমি জানি সেটা সত্যি নয়। আই লাভ ইউ মা।
ওপরে যার শেষ নেই তা হল আকাশ। আর পৃথিবীতে যার শেষ নেই তাকে আমরা মা বলি। 
12/17ওপরে যার শেষ নেই তা হল আকাশ। আর পৃথিবীতে যার শেষ নেই তাকে আমরা মা বলি। 
দূরে যখন থাকি, তোমার ছবি আঁকি। বিপদ যখন আসে, তুমি থাকো পাশে। অসুখ যখন হয় রাত জেগে তুমি রও। পৃথিবীর যেখানেই যাই, তোমার তুলনা নাই! আন্তর্জাতিক মাতৃ দিবসে শুভেচ্ছা।
13/17দূরে যখন থাকি, তোমার ছবি আঁকি। বিপদ যখন আসে, তুমি থাকো পাশে। অসুখ যখন হয় রাত জেগে তুমি রও। পৃথিবীর যেখানেই যাই, তোমার তুলনা নাই! আন্তর্জাতিক মাতৃ দিবসে শুভেচ্ছা।
প্রিয় মা, তুমি আমার চারপাশে তোমার স্নেহের আর যত্নের হাত রেখে আমায় কখনো কোনো কষ্ট পেতে দাও নি… চেয়েছো আমি যেন সবসময় ভালো থাকি। তোমার ঋণ শোধ করা কখনো সম্ভব নয় আমি জানি, সেই চেষ্টাও আমি করি না কখনো, শুধু চাই তুমি যেন চিরকাল আমার মাথায় তোমার আশীর্বাদের হাতটা একইভাবে রেখে দাও। অনেক ভালোবাসা মা। (সংগৃহীত)
14/17প্রিয় মা, তুমি আমার চারপাশে তোমার স্নেহের আর যত্নের হাত রেখে আমায় কখনো কোনো কষ্ট পেতে দাও নি… চেয়েছো আমি যেন সবসময় ভালো থাকি। তোমার ঋণ শোধ করা কখনো সম্ভব নয় আমি জানি, সেই চেষ্টাও আমি করি না কখনো, শুধু চাই তুমি যেন চিরকাল আমার মাথায় তোমার আশীর্বাদের হাতটা একইভাবে রেখে দাও। অনেক ভালোবাসা মা। (সংগৃহীত)
যার মা আছে, সে কখনই গরীব নয় - আব্রাহাম লিঙ্কন (ছবি-সংগৃহীত)
15/17যার মা আছে, সে কখনই গরীব নয় - আব্রাহাম লিঙ্কন (ছবি-সংগৃহীত)
ভালবাসা থেকেই আমাদের জন্ম, আর ভালবাসা মানে হল মা - রুমি (ছবি-PIXABAY)
16/17ভালবাসা থেকেই আমাদের জন্ম, আর ভালবাসা মানে হল মা - রুমি (ছবি-PIXABAY)
আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সমস্ত অর্জন তারই কাছ থেকে পাওয়া নৈতিকতা, বুদ্ধিমত্তা আর শারীরিক শিক্ষার ফল - জর্জ ওয়াশিংটন (ছবি-PickPik)
17/17আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সমস্ত অর্জন তারই কাছ থেকে পাওয়া নৈতিকতা, বুদ্ধিমত্তা আর শারীরিক শিক্ষার ফল - জর্জ ওয়াশিংটন (ছবি-PickPik)
অন্য গ্যালারিগুলি