বাংলা নিউজ > ছবিঘর > শীঘ্রই ধোঁয়ার চাদরে ঢেকে যাবে উত্তর ভারত, ছবি দেখিয়ে দাবি করল NASA

শীঘ্রই ধোঁয়ার চাদরে ঢেকে যাবে উত্তর ভারত, ছবি দেখিয়ে দাবি করল NASA

এই খড় পোড়া ধোঁয়া দিল্লির দূষণের জন্য ১৫ শতাংশ দা... more

প্রতি বছরের ঘটনা এটি। ফলন তুলে নেওয়ার পরে খেতে অবশিষ্ট খড়ের গাদা জ্বালিয়ে দেওয়া হয়। আর সেই ধোঁয়ার কুপ্রভাব দেখা যায় উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায়। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
1/5প্রতি বছরের ঘটনা এটি। ফলন তুলে নেওয়ার পরে খেতে অবশিষ্ট খড়ের গাদা জ্বালিয়ে দেওয়া হয়। আর সেই ধোঁয়ার কুপ্রভাব দেখা যায় উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায়। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
হরিয়ানা এবং পঞ্জাবের বেশ কয়েকটি খেতে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে সেই কাজ। নাসার উপগ্রহ চিত্র বলছে, শীঘ্রই এই ধোঁয়া গ্রাস করবে উত্তর ভারতের আকাশ। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
2/5হরিয়ানা এবং পঞ্জাবের বেশ কয়েকটি খেতে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে সেই কাজ। নাসার উপগ্রহ চিত্র বলছে, শীঘ্রই এই ধোঁয়া গ্রাস করবে উত্তর ভারতের আকাশ। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
পঞ্জাব বার্ষিক ২০ মিলিয়ন টন ধানের খড় উৎপন্ন করে। সাধারণত একই খেতে পরবর্তী ফসলের জন্য মাঠ পরিষ্কার করতে আগুন জ্বালানো হয়। প্রতি বছর অক্টোবর-নভেম্বরে এই কাজ করা হয়। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
3/5পঞ্জাব বার্ষিক ২০ মিলিয়ন টন ধানের খড় উৎপন্ন করে। সাধারণত একই খেতে পরবর্তী ফসলের জন্য মাঠ পরিষ্কার করতে আগুন জ্বালানো হয়। প্রতি বছর অক্টোবর-নভেম্বরে এই কাজ করা হয়। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
এই ধোঁয়াই বায়ুপ্রবাহের সঙ্গে উড়ে আসে দূর-দূরান্তে। ধোঁয়াশায় ছেয়ে যায় জনবসতি এলাকা। বায়ুদূষণের মাত্রা এমনই দাঁড়ায় যে দিনের বেলাই সন্ধ্যের মতো অন্ধকার হয়ে আসে। কাশি, চোখ জ্বালার মতো পরিস্থিতি তৈরি হয়। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
4/5এই ধোঁয়াই বায়ুপ্রবাহের সঙ্গে উড়ে আসে দূর-দূরান্তে। ধোঁয়াশায় ছেয়ে যায় জনবসতি এলাকা। বায়ুদূষণের মাত্রা এমনই দাঁড়ায় যে দিনের বেলাই সন্ধ্যের মতো অন্ধকার হয়ে আসে। কাশি, চোখ জ্বালার মতো পরিস্থিতি তৈরি হয়। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
শীঘ্রই ভারতের আকাশ ছেয়ে যাবে ধোঁয়ায়! দেখুন NASA-র ছবি
5/5শীঘ্রই ভারতের আকাশ ছেয়ে যাবে ধোঁয়ায়! দেখুন NASA-র ছবি
অন্য গ্যালারিগুলি