বাংলা নিউজ > ছবিঘর > মঙ্গল গ্রহে সাপের মাথা নাকি আগ্নেয়গিরি? দুর্ধর্ষ ছবি প্রকাশ করল NASA

মঙ্গল গ্রহে সাপের মাথা নাকি আগ্নেয়গিরি? দুর্ধর্ষ ছবি প্রকাশ করল NASA

নাসার 'মার্স রিকনেস্যান্স' কৃত্রিম উপগ্রহ থেকে এই ... more

মঙ্গল গ্রহের পৃষ্ঠে একটি বিস্তৃত গর্ত। হঠাত্ দেখলে মনে হবে সাপের মাথার অংশ। কিন্তু আসলে এটি একটি আগ্নেয়গিরির চারপাশের এলাকা।  ছবি : নাসা  (NASA)
1/6মঙ্গল গ্রহের পৃষ্ঠে একটি বিস্তৃত গর্ত। হঠাত্ দেখলে মনে হবে সাপের মাথার অংশ। কিন্তু আসলে এটি একটি আগ্নেয়গিরির চারপাশের এলাকা।  ছবি : নাসা  (NASA)
নাসার 'মার্স রিকনেস্যান্স' কৃত্রিম উপগ্রহ থেকে এই ছবি তোলা হয়েছে। HiRISE ক্যামেরা দিয়ে প্রায় ২৭৩ কিলোমিটার উঁচু থেকে এগুলি তোলা। ছবি : নাসা   (NASA)
2/6নাসার 'মার্স রিকনেস্যান্স' কৃত্রিম উপগ্রহ থেকে এই ছবি তোলা হয়েছে। HiRISE ক্যামেরা দিয়ে প্রায় ২৭৩ কিলোমিটার উঁচু থেকে এগুলি তোলা। ছবি : নাসা   (NASA)
গত অগস্টে ছবিটা তোলা হয়েছিল। তবে সম্প্রতি এগুলি প্রকাশ্যে আনা হয়েছে। ছবি : নাসা  (NASA)
3/6গত অগস্টে ছবিটা তোলা হয়েছিল। তবে সম্প্রতি এগুলি প্রকাশ্যে আনা হয়েছে। ছবি : নাসা  (NASA)
এই ফিসারটি মঙ্গল গ্রহের বৃহত্তম আগ্নেয়গিরি অলিম্পাস মনসের কাছে একটি আগ্নেয়গিরি অঞ্চল, 'Gordii Fossae'-তে অবস্থিত। ছবি : নাসা   (NASA)
4/6এই ফিসারটি মঙ্গল গ্রহের বৃহত্তম আগ্নেয়গিরি অলিম্পাস মনসের কাছে একটি আগ্নেয়গিরি অঞ্চল, 'Gordii Fossae'-তে অবস্থিত। ছবি : নাসা   (NASA)
নাসা জানিয়েছে, এই অঞ্চলে বেশ কিছু স্থানেই এরকম ফাটল রয়েছে। বিস্তৃত মসৃণ আগ্নেয়পৃষ্ঠের উপর রয়েছে বিচিত্র, বিশাল ফাটল। ছবি : নাসা  (NASA)
5/6নাসা জানিয়েছে, এই অঞ্চলে বেশ কিছু স্থানেই এরকম ফাটল রয়েছে। বিস্তৃত মসৃণ আগ্নেয়পৃষ্ঠের উপর রয়েছে বিচিত্র, বিশাল ফাটল। ছবি : নাসা  (NASA)
বর্তমানে, মঙ্গল গ্রহের কোনও সক্রিয় আগ্নেয়গিরি নেই। তবে আজ থেকে বহু বহু বছর আগে একসময়ে ছিল। সেই সময়েই ম্যাগমা উঠে ছড়িয়ে পড়ার ফলে এমনটা হয়েছে। ছবি : নাসা ( NASA)
6/6বর্তমানে, মঙ্গল গ্রহের কোনও সক্রিয় আগ্নেয়গিরি নেই। তবে আজ থেকে বহু বহু বছর আগে একসময়ে ছিল। সেই সময়েই ম্যাগমা উঠে ছড়িয়ে পড়ার ফলে এমনটা হয়েছে। ছবি : নাসা ( NASA)
অন্য গ্যালারিগুলি