নয়া বছরে নিয়ম পরিবর্তন SBI-এর, একনজরে জেনে নিন

  • নতুন বছরের প্রথম দিন থেকে কয়েকটি নিয়ম পরিবর্তন করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। আপনি যদি এসবিআই গ্রাহক হন, তাহলে সেই পরিবর্তনগুলির বিষয়ে এখনই জেনে নিন, নাহলে পরে সমস্যায় পড়তে পারেন। কী কী পরিবর্তন হয়েছে, তা দেখে নিন একনজরে -
রাত আটটা থেকে আটটা পর্যন্ত এসবিআই এটিএমে ১০ হাজারের বেশি টাকা তুলতে গেলে আজ থেকে ওটিপির (OTP) প্রয়োজন হবে। ব্যাঙ্কের সঙ্গে নথিভুক্ত গ্রাহকের মোবাইল নম্বরে ওটিপি (OTP) আসবে। তা সঠিকভাবে দিলে তবেই এসবিআই এটিএম থেকে টাকা তোলা যাবে। তবে অন্য কোনও ব্যাঙ্কের এটিএমে এই পরিষেবা পাবেন না এসবিআই গ্রাহকরা। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
1/4রাত আটটা থেকে আটটা পর্যন্ত এসবিআই এটিএমে ১০ হাজারের বেশি টাকা তুলতে গেলে আজ থেকে ওটিপির (OTP) প্রয়োজন হবে। ব্যাঙ্কের সঙ্গে নথিভুক্ত গ্রাহকের মোবাইল নম্বরে ওটিপি (OTP) আসবে। তা সঠিকভাবে দিলে তবেই এসবিআই এটিএম থেকে টাকা তোলা যাবে। তবে অন্য কোনও ব্যাঙ্কের এটিএমে এই পরিষেবা পাবেন না এসবিআই গ্রাহকরা। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
আজ থেকে এসবিআইয়ের ম্যাগনেটিক স্ট্রিপের এটিএম-কাম-ডেবিট কার্ড বাতিল হয়ে গেল। পরিবর্তে ইএমভি চিপ বা পিন ভিত্তিক কার্ড ব্যবহার করতে হবে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
2/4আজ থেকে এসবিআইয়ের ম্যাগনেটিক স্ট্রিপের এটিএম-কাম-ডেবিট কার্ড বাতিল হয়ে গেল। পরিবর্তে ইএমভি চিপ বা পিন ভিত্তিক কার্ড ব্যবহার করতে হবে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
গৃহঋণে সুদ কমিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইবিআর-এ (এক্সটার্নাল বেঞ্চমার্ক বেসড রেট) ২৫ বেসিস পয়েন্ট ছাড় দেওয়া হয়েছে। অর্থাৎ গৃহঋণে এবং অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পঋণে সুদের হার কমছে। আজ থেকে কার্যকর হল নতুন রেট। (ছবি সৌজন্য রয়টার্স)
3/4গৃহঋণে সুদ কমিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইবিআর-এ (এক্সটার্নাল বেঞ্চমার্ক বেসড রেট) ২৫ বেসিস পয়েন্ট ছাড় দেওয়া হয়েছে। অর্থাৎ গৃহঋণে এবং অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পঋণে সুদের হার কমছে। আজ থেকে কার্যকর হল নতুন রেট। (ছবি সৌজন্য রয়টার্স)
গৃহঋণের ক্ষেত্রে আগে ৮.০৫% হারে যে সুদ দিতে হত, তা আজ থেকে হল ৭.৮%। আজ থেকে নতুন গৃহঋণের জন্য যাঁরা আবেদন করবেন, তাঁদের ৭.৯% হারে সুদ গুণতে হবে। আগে যা ছিল ৮.১৫%। (ছবি সৌজন্য মিন্ট)
4/4গৃহঋণের ক্ষেত্রে আগে ৮.০৫% হারে যে সুদ দিতে হত, তা আজ থেকে হল ৭.৮%। আজ থেকে নতুন গৃহঋণের জন্য যাঁরা আবেদন করবেন, তাঁদের ৭.৯% হারে সুদ গুণতে হবে। আগে যা ছিল ৮.১৫%। (ছবি সৌজন্য মিন্ট)
অন্য গ্যালারিগুলি