বাংলা নিউজ > ছবিঘর > NIRF Rankings 2021: যাদবপুরকে ছাপিয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয় - দেশের সেরার তালিকায় দাপট বাংলার

NIRF Rankings 2021: যাদবপুরকে ছাপিয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয় - দেশের সেরার তালিকায় দাপট বাংলার

দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় আবারও বাজিমা... more

দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় আবারও বাজিমাত করল বাংলা। ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২১’-এর (ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা এনআইআরএফ) প্রথম দশে জায়গা করে নিয়েছে বাংলার দুটি বিশ্ববিদ্যালয়।
1/9দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় আবারও বাজিমাত করল বাংলা। ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২১’-এর (ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা এনআইআরএফ) প্রথম দশে জায়গা করে নিয়েছে বাংলার দুটি বিশ্ববিদ্যালয়।
 এবার চতুর্থ স্থানে আছে কলকাতা বিশ্ববিদ্যালয়। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
2/9 এবার চতুর্থ স্থানে আছে কলকাতা বিশ্ববিদ্যালয়। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় অষ্টম স্থানে আছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। (ছবি সৌজন্য পিটিআই)
3/9দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় অষ্টম স্থানে আছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। (ছবি সৌজন্য পিটিআই)
গতবারের তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয় ছিল সপ্তম স্থানে। এবার তিন ধাপ এগিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়কে ছাপিয়ে গিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। 
4/9গতবারের তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয় ছিল সপ্তম স্থানে। এবার তিন ধাপ এগিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়কে ছাপিয়ে গিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। 
গতবার যাদবপুর বিশ্ববিদ্যালয় পঞ্চম স্থানে ছিল। এবার তিন ধাপ নেমে অষ্টম স্থান পেয়েছে যাদবপুর। (ফাইল ছবি)
5/9গতবার যাদবপুর বিশ্ববিদ্যালয় পঞ্চম স্থানে ছিল। এবার তিন ধাপ নেমে অষ্টম স্থান পেয়েছে যাদবপুর। (ফাইল ছবি)
গত কয়েক বছর ধরেই ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক র‌্যাঙ্কিংয়ে কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। একবার যাদবপুর এগিয়ে যায় তো, অন্যবার বাজিমাত করে কলকাতা। এবারও সেই ধারায় ছেদ পড়ল না।
6/9গত কয়েক বছর ধরেই ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক র‌্যাঙ্কিংয়ে কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। একবার যাদবপুর এগিয়ে যায় তো, অন্যবার বাজিমাত করে কলকাতা। এবারও সেই ধারায় ছেদ পড়ল না।
বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম হয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, ব্যাঙ্গালোর। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। (ছবি সৌজন্য, ফেসবুক @iiscbangalore)
7/9বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম হয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, ব্যাঙ্গালোর। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। (ছবি সৌজন্য, ফেসবুক @iiscbangalore)
তালিকায় ৬৪ নম্বরে আছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। পরপর দু'বার ৫০-এ থাকার পর এবার ৬৪ তম স্থানে নেমে গিয়েছে। (ছবি সৌজন্য ফেসবুক)
8/9তালিকায় ৬৪ নম্বরে আছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। পরপর দু'বার ৫০-এ থাকার পর এবার ৬৪ তম স্থানে নেমে গিয়েছে। (ছবি সৌজন্য ফেসবুক)
বর্ধমান বিশ্ববিদ্যালয় গতবার পিছিয়ে ৯২ তম স্থানে চলে গিয়েছিল। এবার ৮৫ তম স্থানে উঠে এসেছে।
9/9বর্ধমান বিশ্ববিদ্যালয় গতবার পিছিয়ে ৯২ তম স্থানে চলে গিয়েছিল। এবার ৮৫ তম স্থানে উঠে এসেছে।
অন্য গ্যালারিগুলি