বাড়ছে করোনাভাইরাসের ভীতি, জানুন সাম্প্রতিক তথ্য

  • হু হু করে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। চিনের উহান শহর থেকে ক্রমে অন্যান্য প্রদেশেও সংক্রমণের আশঙ্কা দেখা দিয়েছে। ভয়াল ভাইরাসের হাত পৌঁছে গিয়েছে সুদূর আমেরিকাতেও। প্রতিবেশী ভারত, বাংলাদেশ, মায়ানমার ও পাকিস্তানেও ভাইরাস সংক্রমণের আশঙ্কা দেখা দিয়েছে।
চিনের উহান শহরে ক্রমশই ছড়িয়ে পড়ছে রহস্য ভাইরাস। করোনাভাইরাসের বলি ইতিমধ্যেই ছয়। মধ্য চিনের উহান শহরকে কার্যত সিল করে দিয়েছে স্থানীয় প্রশাসন। তবে ইতিমধ্যেই এই ভাইরাসে অসুস্থ ৩১৯। লুনার নিউ ইয়ারের আগে এই রহস্য ভাইরাসের প্রভাবে প্রথমে উদ্বেগ ছড়ায় চিনে।
1/8চিনের উহান শহরে ক্রমশই ছড়িয়ে পড়ছে রহস্য ভাইরাস। করোনাভাইরাসের বলি ইতিমধ্যেই ছয়। মধ্য চিনের উহান শহরকে কার্যত সিল করে দিয়েছে স্থানীয় প্রশাসন। তবে ইতিমধ্যেই এই ভাইরাসে অসুস্থ ৩১৯। লুনার নিউ ইয়ারের আগে এই রহস্য ভাইরাসের প্রভাবে প্রথমে উদ্বেগ ছড়ায় চিনে।
নোভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে চিনের হুবেই প্রদেশের উহান শহরের যাবতীয় গণ পরিবহন ব্যবস্থা বন্ধ করল প্রশাসন। এই নিয়ে জরুরি ভিত্তিতে আলোচনাতেও উদ্যোগী হয়েছে রাষ্ট্রসংঘ।
2/8নোভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে চিনের হুবেই প্রদেশের উহান শহরের যাবতীয় গণ পরিবহন ব্যবস্থা বন্ধ করল প্রশাসন। এই নিয়ে জরুরি ভিত্তিতে আলোচনাতেও উদ্যোগী হয়েছে রাষ্ট্রসংঘ।
আমেরিকাতেও ছড়াল করোনাভাইরাস আতঙ্ক। সম্প্রতি চিন থেকে আমেরিকায় ফেরা এক যুবকের শরীরে ওই ভাইরাসের সন্ধান মিলেছে বলে জানিয়েছেন মার্কিন স্বাস্থ্য আধিকারিকরা।
3/8আমেরিকাতেও ছড়াল করোনাভাইরাস আতঙ্ক। সম্প্রতি চিন থেকে আমেরিকায় ফেরা এক যুবকের শরীরে ওই ভাইরাসের সন্ধান মিলেছে বলে জানিয়েছেন মার্কিন স্বাস্থ্য আধিকারিকরা।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে করোনাভাইরাস সি-ফুডের সঙ্গে যুক্ত। করোনাভাইরাস খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। উট, বিড়াল এবং বাদুড় সহ অনেক প্রাণীর শরীরেই এই ভাইরাস প্রবেশ করতে সক্ষম। আর এই সব প্রাণী থেকেই ওই বিরল ভাইরাসে মানুষও সংক্রামিত হতে পারে। রোগের উপসর্গ হিসেবে জ্বর, হাঁচি-কাশি, গলা জ্বালা, মাথা ও বুকে ব্যথা, শ্বাসকষ্ট, নিউমোনিয়া এমনকি কিডনির গুরুতর সমস্যা দেখা দিতে পারে।
4/8বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে করোনাভাইরাস সি-ফুডের সঙ্গে যুক্ত। করোনাভাইরাস খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। উট, বিড়াল এবং বাদুড় সহ অনেক প্রাণীর শরীরেই এই ভাইরাস প্রবেশ করতে সক্ষম। আর এই সব প্রাণী থেকেই ওই বিরল ভাইরাসে মানুষও সংক্রামিত হতে পারে। রোগের উপসর্গ হিসেবে জ্বর, হাঁচি-কাশি, গলা জ্বালা, মাথা ও বুকে ব্যথা, শ্বাসকষ্ট, নিউমোনিয়া এমনকি কিডনির গুরুতর সমস্যা দেখা দিতে পারে।
উহানে প্রায় ৬০০-৭০০ ভারতীয় পড়ুয়া মেডিক্যাল ইন্টার্নশিপ করছেছেন।চিনা নববর্ষ উপলক্ষে ছুটি পেয়ে দেশে ফিরেছেন বেশ কিছু ভারতীয় পড়ুয়া। অজান্তেই মারাত্মক করোনা ভাইরাস বয়ে আনতে পারেন চিন থেকে দেশে ফেরা ভারতীয় ছাত্ররা। এমনই আশঙ্কা করছে চিকিত্সক মহল।
5/8উহানে প্রায় ৬০০-৭০০ ভারতীয় পড়ুয়া মেডিক্যাল ইন্টার্নশিপ করছেছেন।চিনা নববর্ষ উপলক্ষে ছুটি পেয়ে দেশে ফিরেছেন বেশ কিছু ভারতীয় পড়ুয়া। অজান্তেই মারাত্মক করোনা ভাইরাস বয়ে আনতে পারেন চিন থেকে দেশে ফেরা ভারতীয় ছাত্ররা। এমনই আশঙ্কা করছে চিকিত্সক মহল।
করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভরতি হলেন সৌদি আরবে কর্মরত ৩০ জন ভারতীয় নার্স। তাঁরা সকলে কেরালার বাসিন্দা বলে জানা গিয়েছে। খবর পেয়ে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শংকরকে চিঠি লিখে অবিলম্বে ওই সেবিকাদের বিষয়ে মন্ত্রকের মধ্যস্থতার জন্য অনুরোধ জানিয়েছেন।
6/8করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভরতি হলেন সৌদি আরবে কর্মরত ৩০ জন ভারতীয় নার্স। তাঁরা সকলে কেরালার বাসিন্দা বলে জানা গিয়েছে। খবর পেয়ে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শংকরকে চিঠি লিখে অবিলম্বে ওই সেবিকাদের বিষয়ে মন্ত্রকের মধ্যস্থতার জন্য অনুরোধ জানিয়েছেন।
চিনে করোনাভাইরাসের হানায় অসংখ্য মানুষে অসুস্থ হওয়ার জেরে ভারতের প্রতিটি প্রধান বিমানবন্দরে চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে। ভাইরাস আক্রান্তদের জন্য হাসপাতালে বিশেষ আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে।
7/8চিনে করোনাভাইরাসের হানায় অসংখ্য মানুষে অসুস্থ হওয়ার জেরে ভারতের প্রতিটি প্রধান বিমানবন্দরে চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে। ভাইরাস আক্রান্তদের জন্য হাসপাতালে বিশেষ আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে।
করোনাভাইরাস আক্রাম্ত সন্দেহে চিন ফেরত দুই যাত্রীকে মুম্বইতে কড়া নজরদারিতে রাখা হল। শুক্রবার এই তথ্য জানিয়েছে বৃহম্মুম্বই পুর নিগম (বিএমসি)। ভাইরাস আক্রান্তদের জন্য মুম্বইয়ের চিঞ্চপোকালির কস্তুরবা হাসপাতালে বিশেষ আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করেছে বিএমসি।পাশাপাশি, পুনে থেকেও দুই ব্যক্তির অসুস্থতার খবর শোনা গিয়েছে। তাঁদেরও বিশেষ ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখার ব্যবস্থা করছে প্রশাসন।
8/8করোনাভাইরাস আক্রাম্ত সন্দেহে চিন ফেরত দুই যাত্রীকে মুম্বইতে কড়া নজরদারিতে রাখা হল। শুক্রবার এই তথ্য জানিয়েছে বৃহম্মুম্বই পুর নিগম (বিএমসি)। ভাইরাস আক্রান্তদের জন্য মুম্বইয়ের চিঞ্চপোকালির কস্তুরবা হাসপাতালে বিশেষ আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করেছে বিএমসি।পাশাপাশি, পুনে থেকেও দুই ব্যক্তির অসুস্থতার খবর শোনা গিয়েছে। তাঁদেরও বিশেষ ওয়ার্ডে পর্যবেক্ষণে রাখার ব্যবস্থা করছে প্রশাসন।
অন্য গ্যালারিগুলি