বাংলা নিউজ > ছবিঘর > এবার শুধুমাত্র CoWIN-এর মাধ্যমেই করোনা টিকা কিনতে পারবে বেসরকারি হাসপাতাল

এবার শুধুমাত্র CoWIN-এর মাধ্যমেই করোনা টিকা কিনতে পারবে বেসরকারি হাসপাতাল

  • 'পুরো বিষয়টা সহজ ও স্বচ্ছ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে,' জানালেন নাম প্রকাশে অনিচ্ছুক এক কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক।
সরাসরি টিকা প্রস্ততকারী সংস্থা নয়। এবার থেকে কেবলমাত্র CoWin অ্যাপ বা পোর্টালের মাধ্যমেই করোনা টিকা কিনতে পারবে বেসরকারি হাসপাতালগুলি। নাম প্রকাশে অনিচ্ছুক এক কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক এমনটাই জানালেন। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
1/5সরাসরি টিকা প্রস্ততকারী সংস্থা নয়। এবার থেকে কেবলমাত্র CoWin অ্যাপ বা পোর্টালের মাধ্যমেই করোনা টিকা কিনতে পারবে বেসরকারি হাসপাতালগুলি। নাম প্রকাশে অনিচ্ছুক এক কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিক এমনটাই জানালেন। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
'পুরো বিষয়টা সহজ ও স্বচ্ছ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে,' জানালেন তিনি। নতুন পদ্ধতিতে টিকা কিনতে হবে ১ জুলাই থেকে। পেমেন্ট অনলাইনে। ছবি : কোউইন পোর্টাল  (CoWin Portal)
2/5'পুরো বিষয়টা সহজ ও স্বচ্ছ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে,' জানালেন তিনি। নতুন পদ্ধতিতে টিকা কিনতে হবে ১ জুলাই থেকে। পেমেন্ট অনলাইনে। ছবি : কোউইন পোর্টাল  (CoWin Portal)
দেশের মোট টিকার ভান্ডারের ২৫% বেসরকারি হাসপাতালগুলির কেনার কথা। বাকি ৭৫% কেন্দ্রীয় সরকারের হাতে। কিন্তু কিছু সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী মোট টিকাকরণের মাত্র ৪% হচ্ছে বেসরকারি হাসপাতাল থেকে। ফাইল ছবি : এএনআই (ANI)
3/5দেশের মোট টিকার ভান্ডারের ২৫% বেসরকারি হাসপাতালগুলির কেনার কথা। বাকি ৭৫% কেন্দ্রীয় সরকারের হাতে। কিন্তু কিছু সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী মোট টিকাকরণের মাত্র ৪% হচ্ছে বেসরকারি হাসপাতাল থেকে। ফাইল ছবি : এএনআই (ANI)
চলতি বছরের জানুয়ারি থেকে মে মাসের মধ্যে মোট ১ কোটি ৫৬ লক্ষ টিকা বেসরকারি হাসপাতাল মারফত প্রয়োগ হয়েছে। সুপ্রিম কোর্টকে দেওয়া তথ্যে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ফাইল ছবি : এএনআই (ANI)
4/5চলতি বছরের জানুয়ারি থেকে মে মাসের মধ্যে মোট ১ কোটি ৫৬ লক্ষ টিকা বেসরকারি হাসপাতাল মারফত প্রয়োগ হয়েছে। সুপ্রিম কোর্টকে দেওয়া তথ্যে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ফাইল ছবি : এএনআই (ANI)
দিল্লির পিএসআরআই হাসপাতালের ডেপুটি মেডিকেল সুপারিন্টেন্ডেন্ট ডঃ প্রশান্ত কুলশ্রেষ্ঠ জানান, 'সরকারের এই নীতিতে টিকাকরণের হার বৃদ্ধি পাবে। কারণ কোনও হাসপাতাল কত টিকা কিনছে, তার স্বচ্ছ হিসাব থাকবে সরকারের কাছে। অযথা টিকা জমিয়ে রাখার প্রবণতাও রোধ করা যাবে।' ফাইল ছবি : পিএসআরআই হাসপাতাল (PSRI Hospital)
5/5দিল্লির পিএসআরআই হাসপাতালের ডেপুটি মেডিকেল সুপারিন্টেন্ডেন্ট ডঃ প্রশান্ত কুলশ্রেষ্ঠ জানান, 'সরকারের এই নীতিতে টিকাকরণের হার বৃদ্ধি পাবে। কারণ কোনও হাসপাতাল কত টিকা কিনছে, তার স্বচ্ছ হিসাব থাকবে সরকারের কাছে। অযথা টিকা জমিয়ে রাখার প্রবণতাও রোধ করা যাবে।' ফাইল ছবি : পিএসআরআই হাসপাতাল (PSRI Hospital)
অন্য গ্যালারিগুলি