বাড়ি > ছবিঘর > 'কালু' শব্দের মানে জানতেন স্যামি! সামনে এল পুরনো টুইট

'কালু' শব্দের মানে জানতেন স্যামি! সামনে এল পুরনো টুইট

  • IPL-এ বর্ণবিদ্বেষের গুরুতর অভিযোগ এনেছেন ড্যারেন স্যামি। তাঁর দাবি সানরাইজার্সের সতীর্থরা তাঁকে কালু বলে ডাকতেন, যার মানে তিনি জানতেন না। এখন জানতে পেরেছেন কালুর মানে কালো মানুষ। যদিও স্যামির দাবি কতটা সত্যি, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। স্যামির পুরনো টুইটই তাঁর প্রমাণ। দেখে নেওয়া যাক সেই ছবি। 
ইনস্টাগ্রাম স্টোরিতে স্যামি জানান সানরাইজার্সে তাঁকে এবং শ্রীলঙ্কার থিসারা পেরেরাকে কালু বলে ডাকা হতো। তিনি ভাবতেন কালু মানে হয়ত তেজী ঘোড়া। পরে জানতে পারেন গায়ের রং নিয়ে টিপ্পনি শুনতে হতো তাঁকে।
1/5ইনস্টাগ্রাম স্টোরিতে স্যামি জানান সানরাইজার্সে তাঁকে এবং শ্রীলঙ্কার থিসারা পেরেরাকে কালু বলে ডাকা হতো। তিনি ভাবতেন কালু মানে হয়ত তেজী ঘোড়া। পরে জানতে পারেন গায়ের রং নিয়ে টিপ্পনি শুনতে হতো তাঁকে।
ইরফান পাঠান, পারভেজ রসুল, বেনুগোপাল রাও, পার্থিব প্যাটেলরা জানান, তাঁরা স্যামিকে কালু বলে কাউকে ডাকতে শোনেননি। যদিও ইশান্ত শর্মার পুরনো ইনস্টাগ্রাম পোস্টে দেখা যায় স্যামিকে কালু বলে উল্লেখ করেছেন তিনি। অর্থাৎ, স্যামির দাবির স্বপক্ষে প্রমাণ পাওয়া যায়।
2/5ইরফান পাঠান, পারভেজ রসুল, বেনুগোপাল রাও, পার্থিব প্যাটেলরা জানান, তাঁরা স্যামিকে কালু বলে কাউকে ডাকতে শোনেননি। যদিও ইশান্ত শর্মার পুরনো ইনস্টাগ্রাম পোস্টে দেখা যায় স্যামিকে কালু বলে উল্লেখ করেছেন তিনি। অর্থাৎ, স্যামির দাবির স্বপক্ষে প্রমাণ পাওয়া যায়।
তা সত্ত্বেও স্যামির দাবি পুরোপুরি সত্য নয় বলে আওয়াজ উঠতে শুরু করেছে। কেননা, পুরনো টুইটে ভিভিএস লক্ষ্মণকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে গিয়ে স্যামি নিজেকে ডার্ক কালু বলে উল্লেখ করেছেন। অর্থাৎ, কালুর মানে যে কালো মানুষ, তা তিনি জানতেন। অথচ এখন দাবি করছেন, তিনি তখন জানতেন না কালুর মানে।
3/5তা সত্ত্বেও স্যামির দাবি পুরোপুরি সত্য নয় বলে আওয়াজ উঠতে শুরু করেছে। কেননা, পুরনো টুইটে ভিভিএস লক্ষ্মণকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে গিয়ে স্যামি নিজেকে ডার্ক কালু বলে উল্লেখ করেছেন। অর্থাৎ, কালুর মানে যে কালো মানুষ, তা তিনি জানতেন। অথচ এখন দাবি করছেন, তিনি তখন জানতেন না কালুর মানে।
বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আওয়াজ তোলা স্যামি নিজেই নিজেকে কালো বলতেন, তার প্রমাণও পাওয়া যায় পুরনো টুইটে। একদা ক্যারিবিয়ান সতীর্থদের সঙ্গে ছবি পোস্ট করে নিজেদের ব্ল্যাক বলে উল্লেখ করেছেন স্যামি। প্রশ্ন উঠছে, স্যামির বর্ণবাদী হওয়া নিয়ে।
4/5বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আওয়াজ তোলা স্যামি নিজেই নিজেকে কালো বলতেন, তার প্রমাণও পাওয়া যায় পুরনো টুইটে। একদা ক্যারিবিয়ান সতীর্থদের সঙ্গে ছবি পোস্ট করে নিজেদের ব্ল্যাক বলে উল্লেখ করেছেন স্যামি। প্রশ্ন উঠছে, স্যামির বর্ণবাদী হওয়া নিয়ে।
ভারতীয় সংস্কৃতিতে কালু বর্ণবিদ্বেষী শব্দ নয় বলে স্যামিকে বোঝানোর চেষ্টা করেন অনুরাগীরা। অনুরাগীদের অনেকেই বলেন, বড়রা অনেক সময় তাঁদের আদর করে কালু বলে ডাকেন। তবে স্যামি মানতে নারাজ সেই যুক্তি।
5/5ভারতীয় সংস্কৃতিতে কালু বর্ণবিদ্বেষী শব্দ নয় বলে স্যামিকে বোঝানোর চেষ্টা করেন অনুরাগীরা। অনুরাগীদের অনেকেই বলেন, বড়রা অনেক সময় তাঁদের আদর করে কালু বলে ডাকেন। তবে স্যামি মানতে নারাজ সেই যুক্তি।
অন্য গ্যালারিগুলি