বাংলা নিউজ > ছবিঘর > চলে যাওয়ার পর প্রথম… আজ ইরফান খানের ৫৩ তম জন্মবার্ষিকী

চলে যাওয়ার পর প্রথম… আজ ইরফান খানের ৫৩ তম জন্মবার্ষিকী

  • ৯ মাস আগে আমাদের ছেড়ে চলে গিয়েছেন ইরফান খান। তবে নিজের শিল্পের মধ্যে দিয়ে, সৃষ্টির মধ্যে দিয়ে আপামর ভারতীয় হৃদয়ে অমর অভিনেতা। 
আজ থেকে ঠিক ৫৩ বছর আগের কথা। রাজস্থানের ছা-পোষা মুশমিল পরিবারের জন্মে ছিলেন ইরফান খান। জন্মদিন পালন করতে বিশ্বাসী ছিলেন না কোনওদিনই। কারণ তিনি অন্যরকমের মানুষ। গত বছর এপ্রিলে সকলে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গিয়েছেন ইরফান। জন্মবার্ষিকীতে ফিরে দেখা অভিনেতার বর্ণময় জীবন। 
1/19আজ থেকে ঠিক ৫৩ বছর আগের কথা। রাজস্থানের ছা-পোষা মুশমিল পরিবারের জন্মে ছিলেন ইরফান খান। জন্মদিন পালন করতে বিশ্বাসী ছিলেন না কোনওদিনই। কারণ তিনি অন্যরকমের মানুষ। গত বছর এপ্রিলে সকলে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গিয়েছেন ইরফান। জন্মবার্ষিকীতে ফিরে দেখা অভিনেতার বর্ণময় জীবন। 
হিরোসুলভ লুক ছিল না কিন্তু অভিনেতা কী জিনিস তা ইরফান খান বুঝিয়ে দিয়েছেন তাঁর সাড়ে তিন দশক লম্বা কেরিয়ারে। মাত্র ৫৩ বছর বয়সে থমকে গিয়েছে জীবন। তবে নিজের শিল্পের মধ্যে দিয়ে মৃত্যুর ৯ মাস পরেও দেশবাসীর মনে উজ্জ্বল ইরফান খান এবং আজীবন এভাবেই তিনি ঘর করে থাকবেন। 
2/19হিরোসুলভ লুক ছিল না কিন্তু অভিনেতা কী জিনিস তা ইরফান খান বুঝিয়ে দিয়েছেন তাঁর সাড়ে তিন দশক লম্বা কেরিয়ারে। মাত্র ৫৩ বছর বয়সে থমকে গিয়েছে জীবন। তবে নিজের শিল্পের মধ্যে দিয়ে মৃত্যুর ৯ মাস পরেও দেশবাসীর মনে উজ্জ্বল ইরফান খান এবং আজীবন এভাবেই তিনি ঘর করে থাকবেন। 
১৯৬৭ সালের ৭ জানুয়ারি জন্মেছিলেন সাহাবজাদে ইরফান আলি খান। রাজস্থানের জয়পুরে জন্ম অভিনেতার। ছোটবেলায় অভিনয়  নয় ক্রিকেট খেলাই ছিল ইরফানের প্রথম ভালোবাসা। (ছবি-সংগৃহীত)
3/19১৯৬৭ সালের ৭ জানুয়ারি জন্মেছিলেন সাহাবজাদে ইরফান আলি খান। রাজস্থানের জয়পুরে জন্ম অভিনেতার। ছোটবেলায় অভিনয় নয় ক্রিকেট খেলাই ছিল ইরফানের প্রথম ভালোবাসা। (ছবি-সংগৃহীত)
১৯৮৪ সালে ন্যাশান্যাল স্কুল অফ ড্রামায় সুযোগ পান ইরফান খান। এই ঘটনাই পুরোদস্তুর পাল্টে দিয়েছিল ইরফানের জীবন।  (ছবি-সংগৃহীত)
4/19১৯৮৪ সালে ন্যাশান্যাল স্কুল অফ ড্রামায় সুযোগ পান ইরফান খান। এই ঘটনাই পুরোদস্তুর পাল্টে দিয়েছিল ইরফানের জীবন। (ছবি-সংগৃহীত)
আশির দশকের দ্বিতীয়ার্ধে মুম্বইতে এসে টেলিভিশনে অভিনয় কেরিয়ার শুরু করেন ইরফান। চাণক্য, ভারত এক খোঁজ, সারা জাহান হামার'র মতো ধারাবাহিকে অভিনয় করেছিলেন ইরফান। নিয়মিত থিয়েটারেও কাজ করছেন।
5/19আশির দশকের দ্বিতীয়ার্ধে মুম্বইতে এসে টেলিভিশনে অভিনয় কেরিয়ার শুরু করেন ইরফান। চাণক্য, ভারত এক খোঁজ, সারা জাহান হামার'র মতো ধারাবাহিকে অভিনয় করেছিলেন ইরফান। নিয়মিত থিয়েটারেও কাজ করছেন।
ইরফানের কেরিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন পরিচালক মীরা নায়ার। ১৯৮৮ সালে এই হলিউড পরিচালকের সালাম বম্বে ছবিতে অভিনয় করেন ইরফান। অস্কার মনোনীত এই ছবির সঙ্গেই রূপোলি সফর শুরু অভিনেতার। অন্যধারার ছবির পরিচিত নাম হয়ে উঠেন ইরফান খান।
6/19ইরফানের কেরিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন পরিচালক মীরা নায়ার। ১৯৮৮ সালে এই হলিউড পরিচালকের সালাম বম্বে ছবিতে অভিনয় করেন ইরফান। অস্কার মনোনীত এই ছবির সঙ্গেই রূপোলি সফর শুরু অভিনেতার। অন্যধারার ছবির পরিচিত নাম হয়ে উঠেন ইরফান খান।
নব্বইয়ের দশকেও মেনস্ট্রিম বলিউড ছবি থেকে দূরেই ছিলেন ইরফান খান। ২০০৩ সালে বিশাল ভরদ্বাজের মকবুল ছবিতে অভিনয় করে সংবাদ শিরোনামে আসেন ইরফান। শেক্সপিয়ারের ম্যাকবেথের ভারতীয় অ্যাডাপশন এই ছবি।‘হাসিল’ (২০০৩) ও ‘মকবুল’ (২০০৪) ইরফানের গ্রহণযোগ্যতা অনেকখানি বাড়িয়ে দিয়েছিল।  (টুইটার)
7/19নব্বইয়ের দশকেও মেনস্ট্রিম বলিউড ছবি থেকে দূরেই ছিলেন ইরফান খান। ২০০৩ সালে বিশাল ভরদ্বাজের মকবুল ছবিতে অভিনয় করে সংবাদ শিরোনামে আসেন ইরফান। শেক্সপিয়ারের ম্যাকবেথের ভারতীয় অ্যাডাপশন এই ছবি।‘হাসিল’ (২০০৩) ও ‘মকবুল’ (২০০৪) ইরফানের গ্রহণযোগ্যতা অনেকখানি বাড়িয়ে দিয়েছিল।  (টুইটার)
২০০৪ সালে প্রথমবার মেনস্ট্রিম ছবিতে লিড রোলে অভিনয় করেন ইরফান। ছবির নাম ছিল রোগ। এই বছরই হাসিল ছবিতে অভিনয়ের জন্য খলনায়ক হিসাবে ফিল্মফেয়ার পুরস্কার পান ইরফান খান।
8/19২০০৪ সালে প্রথমবার মেনস্ট্রিম ছবিতে লিড রোলে অভিনয় করেন ইরফান। ছবির নাম ছিল রোগ। এই বছরই হাসিল ছবিতে অভিনয়ের জন্য খলনায়ক হিসাবে ফিল্মফেয়ার পুরস্কার পান ইরফান খান।
অনুরাগ বসুর লাইফ ইন এ মেট্রো ছবিতে ইরফানের অভিনয় সাড়া ফেলেছিল। কঙ্কনার সঙ্গে ইরফানের কেমিস্ট্রি নজরে আসে সকলের। ২০০৭ সালে মুক্তি পায় এই ছবি।
9/19অনুরাগ বসুর লাইফ ইন এ মেট্রো ছবিতে ইরফানের অভিনয় সাড়া ফেলেছিল। কঙ্কনার সঙ্গে ইরফানের কেমিস্ট্রি নজরে আসে সকলের। ২০০৭ সালে মুক্তি পায় এই ছবি।
২ বছর পর মুক্তি পায় ইরফানের কেরিয়ারের অন্যতম সেরা ছবি লাঞ্চ বক্স। এই ছবি কান চলচ্চিত্র উত্সবে পুরস্কৃত হয়। ছিনিয়ে নেয় বাফটা মনোনয়ন।
10/19২ বছর পর মুক্তি পায় ইরফানের কেরিয়ারের অন্যতম সেরা ছবি লাঞ্চ বক্স। এই ছবি কান চলচ্চিত্র উত্সবে পুরস্কৃত হয়। ছিনিয়ে নেয় বাফটা মনোনয়ন।
এরপর বলিউডের পাশাপাশি সমানতালে হলিউড ছবিতেও অভিনয় শুরু করেন ইরফান। ২০০৮ সালে অস্কার জয়ী ছবি স্লামডগ মিলিয়নিয়ারে অভিনয় করেন ইরফান খান।
11/19এরপর বলিউডের পাশাপাশি সমানতালে হলিউড ছবিতেও অভিনয় শুরু করেন ইরফান। ২০০৮ সালে অস্কার জয়ী ছবি স্লামডগ মিলিয়নিয়ারে অভিনয় করেন ইরফান খান।
২০১৫ সালে সুজিত সরকারে পিকু ছবিতে অমিতাভ বচ্চন ও দীপিকা পাড়ুকোনের সঙ্গে স্ক্রিন শেয়ার করেন নেন ইরফান। বাবা-মেয়ের সম্পর্কের প্রেক্ষাপটে তৈরি এই ছবিতেও নিজের অভিনয় দক্ষতার ছাপ রাখেন ইরফান।
12/19২০১৫ সালে সুজিত সরকারে পিকু ছবিতে অমিতাভ বচ্চন ও দীপিকা পাড়ুকোনের সঙ্গে স্ক্রিন শেয়ার করেন নেন ইরফান। বাবা-মেয়ের সম্পর্কের প্রেক্ষাপটে তৈরি এই ছবিতেও নিজের অভিনয় দক্ষতার ছাপ রাখেন ইরফান।
২০১৭ সালে মুক্তি পায় ইরফান খান অভিনীত হিন্দি মিডিয়াম এবং করিব করিব সিঙ্গল। হিন্দি মিডিয়াম ছবির সঙ্গে ফিল্মফেয়ারের মঞ্চে সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছিলেন ইরফান খান।
13/19২০১৭ সালে মুক্তি পায় ইরফান খান অভিনীত হিন্দি মিডিয়াম এবং করিব করিব সিঙ্গল। হিন্দি মিডিয়াম ছবির সঙ্গে ফিল্মফেয়ারের মঞ্চে সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছিলেন ইরফান খান।
‘নিউইয়র্ক, আই লাভ ইউ’ (২০০৯), ‘দ্য অ্যামেজিং স্পাইডারম্যান’ (২০১২), ‘লাইফ অব পাই’ (২০১২), ‘জুরাসিক ওয়ার্ল্ড’ (২০১৫) এবং ‘ইনফারনো’ (২০১৬)-র মতো হলিউড ছবিতে অভিনয় করেছেন ইরফান খান। ২০১১ সালে ভারত সরকারের তরফে তাঁকে পদ্মশ্রী সম্মান দেওয়া হয়। (REUTERS)
14/19‘নিউইয়র্ক, আই লাভ ইউ’ (২০০৯), ‘দ্য অ্যামেজিং স্পাইডারম্যান’ (২০১২), ‘লাইফ অব পাই’ (২০১২), ‘জুরাসিক ওয়ার্ল্ড’ (২০১৫) এবং ‘ইনফারনো’ (২০১৬)-র মতো হলিউড ছবিতে অভিনয় করেছেন ইরফান খান। ২০১১ সালে ভারত সরকারের তরফে তাঁকে পদ্মশ্রী সম্মান দেওয়া হয়। (REUTERS)
২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ইরফান খানের নিউরো এন্ডোক্রিন টিউমারে আক্রান্ত হওয়ার খবর সামনে আসে, এরপর দীর্ঘ সময় লন্ডনে চিকিত্সা চলেছে ইরফান খানের। (PTI)
15/19২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ইরফান খানের নিউরো এন্ডোক্রিন টিউমারে আক্রান্ত হওয়ার খবর সামনে আসে, এরপর দীর্ঘ সময় লন্ডনে চিকিত্সা চলেছে ইরফান খানের। (PTI)
দীর্ঘদিন লন্ডনে চিকিত্সা চলেছে ইরফানের। তবে অভিনয় থেকে খুব বেশিদিন দূরে থাকতে পারেননি ইরফান। চলতি বছরেই মুক্তি পায় ইরফান খান অভিনীত শেষ ছবি আংরেজি মিডিয়াম। 
16/19দীর্ঘদিন লন্ডনে চিকিত্সা চলেছে ইরফানের। তবে অভিনয় থেকে খুব বেশিদিন দূরে থাকতে পারেননি ইরফান। চলতি বছরেই মুক্তি পায় ইরফান খান অভিনীত শেষ ছবি আংরেজি মিডিয়াম। 
 ইরফান খান রেখে গিয়েছেন তাঁর দুই পুত্র বাবিল খান, অয়ন খান এবং স্ত্রী সুতপা শিকদারকে। (ছবি-ইনস্টাগ্রাম) 
17/19 ইরফান খান রেখে গিয়েছেন তাঁর দুই পুত্র বাবিল খান, অয়ন খান এবং স্ত্রী সুতপা শিকদারকে। (ছবি-ইনস্টাগ্রাম) 
মুক্তির অপেক্ষায় রয়েছে ইরফান খানের ছবি দ্য সং অফ স্কোর্পিয়ান। নতুন বছরের শুরুর দিকেই মুক্তি পাওয়ার কথা অনুপ সিং পরিচালিত এই ছবি। 
18/19মুক্তির অপেক্ষায় রয়েছে ইরফান খানের ছবি দ্য সং অফ স্কোর্পিয়ান। নতুন বছরের শুরুর দিকেই মুক্তি পাওয়ার কথা অনুপ সিং পরিচালিত এই ছবি। 
গত বছর ২৮ এপ্রিল জানা যায় কোলনে সংক্রমণ নিয়ে ইরফান খান ভর্তি হয়েছেন মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে ভর্তি হয়েছেন অভিনেতা।মাত্র কয়েক ঘন্টার ব্যবধান, ২৯ এপ্রিল বেলা গড়াতেই এল সেই সংবাদ, সকলকে কাঁদিয়ে না-ফেরার দেশে চলে গেলেন ইরফান খান। 
19/19গত বছর ২৮ এপ্রিল জানা যায় কোলনে সংক্রমণ নিয়ে ইরফান খান ভর্তি হয়েছেন মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে ভর্তি হয়েছেন অভিনেতা।মাত্র কয়েক ঘন্টার ব্যবধান, ২৯ এপ্রিল বেলা গড়াতেই এল সেই সংবাদ, সকলকে কাঁদিয়ে না-ফেরার দেশে চলে গেলেন ইরফান খান। 
অন্য গ্যালারিগুলি