বাংলা নিউজ > ছবিঘর > Republic Day 2021 : দেব থেকে কোয়েল, জেনে নিন টলি তারকাদের প্রিয় দেশাত্মবোধক ছবি

Republic Day 2021 : দেব থেকে কোয়েল, জেনে নিন টলি তারকাদের প্রিয় দেশাত্মবোধক ছবি

  • টলি তারকাদের মনকে সবচেয়ে বেশি নাড়া দেয় দেশপ্রেমের কাহিনি নির্ভর যে ছবিগুলি…
দেশকে ভালোবাসার কোনও নির্দিষ্ট তারিখ নয়। প্রতিটা দিন দেশের প্রতি শ্রদ্ধা আর সম্মান প্রদর্শনের দিন। তবে প্রত্যেক জাতির কাছে নির্দিষ্ট কিছু দিন বিশেষ হয়। ১৯৫০ সালের আজকের দিনেই ভারত প্রজাতান্ত্রিক রাষ্ট্র হিবাসে আত্মপ্রকাশ করেছিল। প্রজাতন্ত্র দিবসে জেনে নিন আপনার প্রিয় টলি তারকাদের পছন্দের দেশাত্মবোধক ছবি- 
1/6দেশকে ভালোবাসার কোনও নির্দিষ্ট তারিখ নয়। প্রতিটা দিন দেশের প্রতি শ্রদ্ধা আর সম্মান প্রদর্শনের দিন। তবে প্রত্যেক জাতির কাছে নির্দিষ্ট কিছু দিন বিশেষ হয়। ১৯৫০ সালের আজকের দিনেই ভারত প্রজাতান্ত্রিক রাষ্ট্র হিবাসে আত্মপ্রকাশ করেছিল। প্রজাতন্ত্র দিবসে জেনে নিন আপনার প্রিয় টলি তারকাদের পছন্দের দেশাত্মবোধক ছবি- 
অধিনায়ক দেবের প্রিয় দেশাত্মবোধক ছবি- ‘বর্ডার’ ও ‘ভাগ মিলখা ভাগ’। ‘বর্ডার’ ছবিটি ১৯৭১ সালে ইন্দো-পাক সংঘর্ষের প্রেক্ষাপটে ছবি। ‘ভাগ মিলখা ভাগ’ ছবিতে ভারত-পাক ভাগের সময় মিখলার জীবন কাহিনি উঠে এসেছে।
2/6অধিনায়ক দেবের প্রিয় দেশাত্মবোধক ছবি- ‘বর্ডার’ ও ‘ভাগ মিলখা ভাগ’। ‘বর্ডার’ ছবিটি ১৯৭১ সালে ইন্দো-পাক সংঘর্ষের প্রেক্ষাপটে ছবি। ‘ভাগ মিলখা ভাগ’ ছবিতে ভারত-পাক ভাগের সময় মিখলার জীবন কাহিনি উঠে এসেছে।
অভিনেত্রী শ্রাবন্তীর প্রিয় দেশাত্মবোধক ছবি ‘রোজা’। ছবিতে কাশ্মীরের প্রেক্ষাপটে সন্ত্রাস আর রোম্যান্সের এক কাহিনি ফুটে উঠেছে। ছবিতে পরিচালক মনিরত্নম বার্তা দিয়েছেন- আদর্শ বা জাতীয়তাবোধ যাই হোক না কেন, সবার ওপরে মানবতাবোধই শ্রেষ্ঠ। 
3/6অভিনেত্রী শ্রাবন্তীর প্রিয় দেশাত্মবোধক ছবি ‘রোজা’। ছবিতে কাশ্মীরের প্রেক্ষাপটে সন্ত্রাস আর রোম্যান্সের এক কাহিনি ফুটে উঠেছে। ছবিতে পরিচালক মনিরত্নম বার্তা দিয়েছেন- আদর্শ বা জাতীয়তাবোধ যাই হোক না কেন, সবার ওপরে মানবতাবোধই শ্রেষ্ঠ। 
অভিনেত্রী কোয়েলের প্রিয় দেশাত্মপ্রেম ছবি ‘রঙ দে বাসান্তি’। ছবিতে ছয় বন্ধুর গল্প দেখানো হয়েছে। কীভাবে তাঁরা দুর্নীতির বিরুদ্ধে লড়েছে এবং আওয়াজ তুলেছে। 
4/6অভিনেত্রী কোয়েলের প্রিয় দেশাত্মপ্রেম ছবি ‘রঙ দে বাসান্তি’। ছবিতে ছয় বন্ধুর গল্প দেখানো হয়েছে। কীভাবে তাঁরা দুর্নীতির বিরুদ্ধে লড়েছে এবং আওয়াজ তুলেছে। 
পরিচালক রাজ চক্রবর্তীর প্রিয় ছবি ‘গান্ধী' এবং 'প্রলয়’। পরিলাকের কথায়, তাঁর কাছে দেশপ্রেম খুব ইমোশনাল একটা বিষয়। এই দুটো ছবি সকলকে দেখার পরামর্শও দিয়েছেন রাজ। 
5/6পরিচালক রাজ চক্রবর্তীর প্রিয় ছবি ‘গান্ধী' এবং 'প্রলয়’। পরিলাকের কথায়, তাঁর কাছে দেশপ্রেম খুব ইমোশনাল একটা বিষয়। এই দুটো ছবি সকলকে দেখার পরামর্শও দিয়েছেন রাজ। 
অভিনেত্রী চুর্নি গাঙ্গুলির কাছে দেশাত্মবোধের প্রিয় ছবি ‘নির্বাসিত’। ছবিতে মাতৃভূমি থেকে আলাদা হওয়ার যন্ত্রণা উঠে এসেছে। মা এবং সন্তানের সম্পর্কের গভীর উপলব্ধি উঠে এসেছে। ছবিটি পরিচালনা করেছেন তিনি নিজে। 
6/6অভিনেত্রী চুর্নি গাঙ্গুলির কাছে দেশাত্মবোধের প্রিয় ছবি ‘নির্বাসিত’। ছবিতে মাতৃভূমি থেকে আলাদা হওয়ার যন্ত্রণা উঠে এসেছে। মা এবং সন্তানের সম্পর্কের গভীর উপলব্ধি উঠে এসেছে। ছবিটি পরিচালনা করেছেন তিনি নিজে। 
অন্য গ্যালারিগুলি