HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > 20 June, On This Day: ‘কোচ-ক্যাপ্টেন-বোর্ড প্রেসিডেন্ট’, ভারতের তিন কিংবদন্তির টেস্ট অভিষেক হয় আজকের দিনে

20 June, On This Day: ‘কোচ-ক্যাপ্টেন-বোর্ড প্রেসিডেন্ট’, ভারতের তিন কিংবদন্তির টেস্ট অভিষেক হয় আজকের দিনে

Team India: ২০ জুন তারিখটি ভারতীয় ক্রিকেটের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে চিরকাল। টিম ইন্ডিয়ার তিন প্রাক্তন অধিনায়কের টেস্ট অভিষেক হয় এই দিনে।

1/5 ২০ জুন তারিখটি ভারতীয় ক্রিকেটের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে সন্দেহ নেই। কেননা এই দিনেই ভারতের তিন কিংবদন্তি ক্রিকেটারের টেস্ট অভিষেক হয়। তিনজনেই একদা টিম ইন্ডিয়াকে সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। একজন খেলা ছাড়ার পরে ভারতের হেড কোচ হয়েছেন। পালন করেছেন এনসিএ প্রধানের দায়িত্ব। কোচিং করিয়েছেন ভারতের জুনিয়র দলকেও। আর একজন ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্যাপ্টেনের মর্যাদা পান, যিনি খেলা ছাড়ার পরে বিসিসিআই সভাপতির পদ অলঙ্কৃত করেন। ছবি- এএফপি।
2/5 ১৯৯৬ সালের ২০ জুন লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় সৌরভ গঙ্গোপাধ্যায়ের। নিজের অভিষেক টেস্ট ইনিংসেই শতরান করেন সৌরভ। তিনি কেরিয়ারের প্রথম টেস্ট ইনিংসে তিন নম্বরে ব্যাট করতে নেমে ৩০১ বলে ১৩১ রান করেন। মারেন ২০টি চার। অভিষেক টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৩টি উইেকটও সংগ্রহ করেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি- পিটিআই।
3/5 সৌরভ গঙ্গোপাধ্যায় ঝকঝকে কেরিয়ারে ১১৩টি টেস্ট ও ৩১১টি ওয়ান ডে খেলেন। টেস্টে ১৬টি শতরান ও ৩৫টি অর্ধশতরান-সহ ৭২১২ রান সংগ্রহ করেন তিনি। উইকেট নেন ৩২টি। ওয়ান ডে ক্রিকেটে ২২টি শতরান ও ৭২টি অর্ধশতরান-সহ ১১৩৬৩ রান সংগ্রহ করেন সৌরভ। উইকেট নেন ১০০টি। সৌরভকে ভারতের অন্যতম সেরা ক্যাপ্টেন হিসেবে বিবেচনা করা হয়। খেলা ছাড়ার পরে তিনি বিসিসিআই সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ছবি- পিটিআই।
4/5 ১৯৯৬ সালের ২০ জুন লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সৌরভের সঙ্গে একই ম্যাচে টেস্ট অভিষেক হয় রাহুল দ্রাবিড়ের। তিনি কেরিয়ারের প্রথম টেস্ট ইনিংসে ৯৫ রান করে আউট হন। বর্ণোজ্জ্বল কেরিয়ারে দ্রাবিড় ১৬৪টি টেস্ট ও ৩৪৪টি ওয়ান ডে খেলেছেন। টেস্টে ১৩২৮৮ রান সংগ্রহ করেছেন দ্রাবিড। সেঞ্চুরি করেছেন ৩৬টি ও হাফ-সেঞ্চুরি করেছেন ৬৩টি। ওয়ান ডে ক্রিকেটে ১০৮৮৯ রান সংগ্রহ করেছেন দ্রাবিড়। তিনি ১২টি সেঞ্চুরি ও ৮৩টি হাফ-সেঞ্চুরি করেছেন। দ্রাবিড় এই মুহূর্তে টিম ইন্ডিয়ার হেড কোচ। যদিও চলতি টি-২০ বিশ্বকাপের পরেই দায়িত্ব ছাড়তে চলেছেন তিনি। রাহুল ভারতীয় দলকে নেতৃত্বও দিয়েছেন। ছবি- এএনআই।
5/5 ২০১১ সালের ২০ জুন কিংস্টোনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় বিরাট কোহলির। নিজের অভিষেক টেস্টের দুই ইনিংসে কোহলি সংগ্রহ করেন যথাক্রমে ৪ ও ১৫ রান। বিরাট এখনও পর্যন্ত ১১৩টি টেস্ট, ২৯২টি ওয়ান ডে ও ১২০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্টে ৮৮৪৮ রান সংগ্রহ করেছেন তিনি। সেঞ্চুরি করেছেন ২৯টি এবং হাফ-সেঞ্চুরি করেছেন ৩০টি। ওয়ান ডে ক্রিকেটে ১৩৮৪৮ রান সংগ্রহ করেছেন বিরাট। শতরান করেছেন ৫০টি এবং অর্ধশতরান করেছেন ৭২টি। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ১টি শতরান ও ৩৭টি অর্ধশতরান-সহ ৪০৪২ রান করেছেন কোহলি। তিনি দীর্ঘদিন ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। ছবি- এএনআই।

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ