অস্কার ২০২০: এক নজরে দেখুন কাদের ঝুলিতে গেল অস্কার

এ বছর অস্কারে মঞ্চে জয়জয়কার দক্ষিণ কোরিয়ার ছবি প্য... more

সোমবার কাকভোরে সূদূর লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসেছিল ৯২তম অস্কারের আসর। এবছর অ্যাকাডেমির মঞ্চে ছিল একঝাঁক চমক। প্রত্যাশিত বিজয়ীদের হাত থেকে অস্কার হাতছাড়াও হল এদিন, প্যারাসাইট রচনা করল নতুন ইতিহাস। এক নজরে দেখে নিন  কাদের হাতে উঠল অস্কারের সোনালি ট্রফি (রয়টার্স)
1/8সোমবার কাকভোরে সূদূর লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসেছিল ৯২তম অস্কারের আসর। এবছর অ্যাকাডেমির মঞ্চে ছিল একঝাঁক চমক। প্রত্যাশিত বিজয়ীদের হাত থেকে অস্কার হাতছাড়াও হল এদিন, প্যারাসাইট রচনা করল নতুন ইতিহাস। এক নজরে দেখে নিন কাদের হাতে উঠল অস্কারের সোনালি ট্রফি (রয়টার্স)
সেরা ছবি- প্যারাসাইট : অস্কারের ৯২তম এডিশনে নতুন ইতিহাস রচনা হল।সেই ইতিহাস রচনার কারিগর দক্ষিণ কোরিয়ার ছবি প্যারাসাইট। এই প্রথম প্রথম কোন বিদেশি ভাষার ছবি সেরা ছবির বিভাগে পুরস্কৃত হল (রয়টার্স)
2/8সেরা ছবি- প্যারাসাইট : অস্কারের ৯২তম এডিশনে নতুন ইতিহাস রচনা হল।সেই ইতিহাস রচনার কারিগর দক্ষিণ কোরিয়ার ছবি প্যারাসাইট। এই প্রথম প্রথম কোন বিদেশি ভাষার ছবি সেরা ছবির বিভাগে পুরস্কৃত হল (রয়টার্স)
সেরা পরিচালক- বং জুন হো (প্যারাসাইট) :  সেরা ছবির পাশাপাশি সেরা পরিচালকের পুরস্কারও ছিনিয়ে নিলেন বং জুন হো। পিছনে ফেললেন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্যাম মেন্ডিসকে।
3/8সেরা পরিচালক- বং জুন হো (প্যারাসাইট) : সেরা ছবির পাশাপাশি সেরা পরিচালকের পুরস্কারও ছিনিয়ে নিলেন বং জুন হো। পিছনে ফেললেন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্যাম মেন্ডিসকে।
সেরা অভিনেত্রী ও সহ অভিনেত্রী- রেনে জেলওয়েগার এবং লরা ডেরেন: প্রত্যাশা মতোই অস্কারের মঞ্চে সেরা অভিনেত্রী রেনে জেলওয়েগার। জুডির জন্য সম্মানিত অভিনেত্রী। ম্যারেজ স্টোরির জন্য সেরা সহ অভিনেত্রীর সম্মান পেলেন লরা ডেরেন (রয়টার্স)
4/8সেরা অভিনেত্রী ও সহ অভিনেত্রী- রেনে জেলওয়েগার এবং লরা ডেরেন: প্রত্যাশা মতোই অস্কারের মঞ্চে সেরা অভিনেত্রী রেনে জেলওয়েগার। জুডির জন্য সম্মানিত অভিনেত্রী। ম্যারেজ স্টোরির জন্য সেরা সহ অভিনেত্রীর সম্মান পেলেন লরা ডেরেন (রয়টার্স)
সেরা অভিনেতা- জোয়াকিম ফিনিক্স : চতুর্থবার নমিনেশনের পর অবশেষে অস্কার উঠল 'জোকার' অভিনেতা জোয়াকিম ফিনিক্সের হাতে। এই বিভাগে প্রত্যাশিত ভাবেই পুরস্কৃত ফিনিক্স (রয়টার্স)
5/8সেরা অভিনেতা- জোয়াকিম ফিনিক্স : চতুর্থবার নমিনেশনের পর অবশেষে অস্কার উঠল 'জোকার' অভিনেতা জোয়াকিম ফিনিক্সের হাতে। এই বিভাগে প্রত্যাশিত ভাবেই পুরস্কৃত ফিনিক্স (রয়টার্স)
সেরা সহ অভিনেতা- ব্র্যাড পিট: সুদীর্ঘ ফিল্মি কেরিরারে অভিনয়ে অস্কারের খরা অবশেষে কাটালেন ব্র্যাড পিট। ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড ছবির জন্য সেরা সহ অভিনেতার পুরস্কার জিতলেন তিনি (রয়টার্স)
6/8সেরা সহ অভিনেতা- ব্র্যাড পিট: সুদীর্ঘ ফিল্মি কেরিরারে অভিনয়ে অস্কারের খরা অবশেষে কাটালেন ব্র্যাড পিট। ওয়ান্স আপঅন এ টাইম ইন হলিউড ছবির জন্য সেরা সহ অভিনেতার পুরস্কার জিতলেন তিনি (রয়টার্স)
সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র- প্যারাসাইট (দক্ষিণ কোরিয়া) : হ্যাঁ সেরা ছবির পাশাপাশি সেরা বিদেশি ভাষার ছবিও নির্বাচিত হয়েছে পরিচালক বং জুন হো-র প্যারাসাইট (রয়টার্স)
7/8সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র- প্যারাসাইট (দক্ষিণ কোরিয়া) : হ্যাঁ সেরা ছবির পাশাপাশি সেরা বিদেশি ভাষার ছবিও নির্বাচিত হয়েছে পরিচালক বং জুন হো-র প্যারাসাইট (রয়টার্স)
সেরা মৌলিক চিত্রনাট্য (প্যারাসাইট) : এবছর অ্যাকাডেমির মঞ্চটা প্যারাসাইটের এটা বললে বোধহয় খুব একটা ভুল হবে না। সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার গেছে এই দক্ষিণ কোরিয়ার ছবির ঝুলিতে (রয়টার্স)
8/8সেরা মৌলিক চিত্রনাট্য (প্যারাসাইট) : এবছর অ্যাকাডেমির মঞ্চটা প্যারাসাইটের এটা বললে বোধহয় খুব একটা ভুল হবে না। সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার গেছে এই দক্ষিণ কোরিয়ার ছবির ঝুলিতে (রয়টার্স)
অন্য গ্যালারিগুলি