HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > ‘১০০ শতাংশ আফসোস রয়েছে’, UPA আমলে মহিলা সংরক্ষণের প্রস্তাবিত বিলে OBC কোটা না থাকা নিয়ে বার্তা রাহুলের

‘১০০ শতাংশ আফসোস রয়েছে’, UPA আমলে মহিলা সংরক্ষণের প্রস্তাবিত বিলে OBC কোটা না থাকা নিয়ে বার্তা রাহুলের

রাহুল গান্ধী বলছেন, তাঁর ‘১০০ শতাংশ আফসোস’ রয়েছে , যে ইউপিএ আমলে মহিলা সংরক্ষণ বিলের আওতায় ওবিসি সংরক্ষণকে জায়গা দেওায়া হয়নি বলে।

1/5 বছর ঘুরলেই লোকসভা ভোট। তার আগে, রাজস্থান সমেত বহু রাজ্যে বিধানসভা ভোট। এদিকে, কংগ্রেস সরব হয়েছে অনগ্রসর শ্রেণি বা ওবিসি সংরক্ষণ নিয়ে। সদ্য সংসদে দুই কক্ষে পাশ হয়েছে মহিলা সংরক্ষণ বিল। আর সেই বিল নিয়ে মুখ খুলে রাহুল গান্ধী দাবি করেন, মহিলা সংরক্ষণ বিলের আওতায় ওবিসি মহিলাদের সংরক্ষণের বিষয়টি আনা উচিত ছিল। প্রশ্ন ওঠে, ওই মহিলা সংরক্ষণ বিলে ওবিসি সংরক্ষণের বিষয়টি, কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ আমলে যে মহিলা সংরক্ষণ বিলের প্রস্তাব আনা হয়েছিল, তাতে কেন ছিল না? এর উত্তর আসে রাহুলের থেকে।  (ANI Photo)
2/5 রাহুল গান্ধী বলছেন, তাঁর ‘১০০ শতাংশ আফসোস’ রয়েছে , যে ইউপিএ আমলে মহিলা সংরক্ষণ বিলের আওতায় ওবিসি সংরক্ষণকে জায়গা দেওয়া হয়নি বলে। এর আগে, রাহুল ও সনিয়ার নেতৃত্বাধীন কংগ্রেস বরাবরই দাবি করেছে যে মহিলাদের জন্য সংরক্ষিত আসনের মধ্যে ওবিসিদের জন্য আসন সংরক্ষণ করা হোক।   (ANI Photo)
3/5 রাহুল বলছেন, মহিলা সংরক্ষণ বিল আসলে মোদী সরকারের নজর ঘোরানোর কৌশল। ওবিসিদের সংখ্যানির্ধারণে জাতি সুমারি ও আদানি কাণ্ড থেকে মোদী সরকার নজর ঘোরাতেই এই মহিলা সংরক্ষণ বিল সামনে এনেছে। প্রসঙ্গত, মহিলা সংরক্ষণ বিলে ওবিসি সংরক্ষণ নিয়ে কংগ্রেস এখন যে দাবি তুলছে, কংগ্রেসের ইউপিএর জমানায় সেই একই দাবি তুলেছিল এসপি আরজেডি। সেই সময়, তাঁদের আপত্তিতেই কংগ্রেস ওই বিল পাশ করতে পারেনি। (Photo by Sanchit Khanna/ Hindustan Times)
4/5 রাহুল গান্ধী বলছেন, ‘আমরা এই বিষয়ে ১০০ শতাংশ অনুশোচনা রয়েছে। ওই সময় এটা করা উচিত ছিল। আর এখন আমরা তা করে ছাড়ব।’ এদিকে, বিলটি কবে লাগু হবে, তা নিয়ে রয়েছে সংশয়। রাহুলের দাবি, আগামী ১০ বছরেও এই বিল লাগু হবে কি না, তা নিয়ে রয়েছে সন্দেহ।   (Photo by Sanchit Khanna/ Hindustan Times)
5/5 এদিকে, ওবিসি কোটা নিয়ে রাহুল গান্ধী সদ্য একটি টুইটও করেছেন। সেখানে তিনি লিখছেন,'যতটা জনসংখ্যা ততটাই ভাগ চাই। এটা আমাদের ওবিসি ভাইবোনেদের দাবি। জাতিগণনার তথ্য প্রকাশ করা হোক, জাতিভিত্তিক নয়া জনগণনা পেশ করা হোক। মহিলা সংরক্ষণ বিল লাগু হোক, ১০ বছর বাদে নয়। '  (Photo by Sanchit Khanna/ Hindustan Times)

Latest News

আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 6 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 48/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ