বাংলা নিউজ > ছবিঘর > শীঘ্রই আগের মতোই সাধারণ টিকিট নিয়ে এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ করা যাবে

শীঘ্রই আগের মতোই সাধারণ টিকিট নিয়ে এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ করা যাবে

  • বর্তমানে এই বগিতে মাত্র ৪০ থেকে ৫০ শতাংশ যাত্রী যাতায়াত করছেন। এই পরিস্থিতিতে, রেল প্রায় আধ ডজন ট্রেনের সংরক্ষিত সাধারণ কোচকে অসংরক্ষিত কোচে রূপান্তরিত করার প্রস্তুতি নিচ্ছে।
দিল্লি-মুম্বই রুটের ট্রেনগুলিতে শীঘ্রই আবার সাধারণ টিকিটে ভ্রমণ করা যাবে। এক্সপ্রেস ট্রেনগুলিতে সংরক্ষিত সাধারণ কোচের টিকিট কম লোকই কাটেন। ফলে বর্তমানে এই বগিতে মাত্র ৪০ থেকে ৫০ শতাংশ যাত্রী যাতায়াত করছেন। এই পরিস্থিতিতে, রেল প্রায় আধ ডজন ট্রেনের সংরক্ষিত সাধারণ কোচকে অসংরক্ষিত কোচে রূপান্তরিত করার প্রস্তুতি নিচ্ছে। ফাইল ছবি : পিটিআই 
1/5দিল্লি-মুম্বই রুটের ট্রেনগুলিতে শীঘ্রই আবার সাধারণ টিকিটে ভ্রমণ করা যাবে। এক্সপ্রেস ট্রেনগুলিতে সংরক্ষিত সাধারণ কোচের টিকিট কম লোকই কাটেন। ফলে বর্তমানে এই বগিতে মাত্র ৪০ থেকে ৫০ শতাংশ যাত্রী যাতায়াত করছেন। এই পরিস্থিতিতে, রেল প্রায় আধ ডজন ট্রেনের সংরক্ষিত সাধারণ কোচকে অসংরক্ষিত কোচে রূপান্তরিত করার প্রস্তুতি নিচ্ছে। ফাইল ছবি : পিটিআই 
এর পাশাপাশি লোকাল রুটে চলাচল করা ইন্টারসিটি ও কৃষক এক্সপ্রেস ট্রেনগুলিতেও সাধারণ টিকিটে ভ্রমণ করা যাবে। শুধু রিজার্ভেশন টিকিটের ঝামেলা থেকে মুক্তিই নয়, এর ফলে ভাড়াও ১৫-৩০ টাকা কমে যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার) (Twitter)
2/5এর পাশাপাশি লোকাল রুটে চলাচল করা ইন্টারসিটি ও কৃষক এক্সপ্রেস ট্রেনগুলিতেও সাধারণ টিকিটে ভ্রমণ করা যাবে। শুধু রিজার্ভেশন টিকিটের ঝামেলা থেকে মুক্তিই নয়, এর ফলে ভাড়াও ১৫-৩০ টাকা কমে যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার) (Twitter)
লকডাউনের পরে, ১ জুন ২০২০ থেকে, সমস্ত ট্রেন স্পেশাল হিসাবে চলছিল। স্পেশাল এক্সপ্রেসের জেনারেল কোচে (TwoS) সংরক্ষিত টিকিট বাধ্যতামূলক৷ সাধারণ টিকিট শুধুমাত্র প্যাসেঞ্জার ট্রেনে অনুমোদিত। যাত্রীবাহী ট্রেনের (প্যাসেঞ্জার ট্রেন) মতোই, এখন এক্সপ্রেস ট্রেনগুলিতে অসংরক্ষিত (সাধারণ) কোচ বসানোর মহড়া শুরু করেছে রেল। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই) (ANI)
3/5লকডাউনের পরে, ১ জুন ২০২০ থেকে, সমস্ত ট্রেন স্পেশাল হিসাবে চলছিল। স্পেশাল এক্সপ্রেসের জেনারেল কোচে (TwoS) সংরক্ষিত টিকিট বাধ্যতামূলক৷ সাধারণ টিকিট শুধুমাত্র প্যাসেঞ্জার ট্রেনে অনুমোদিত। যাত্রীবাহী ট্রেনের (প্যাসেঞ্জার ট্রেন) মতোই, এখন এক্সপ্রেস ট্রেনগুলিতে অসংরক্ষিত (সাধারণ) কোচ বসানোর মহড়া শুরু করেছে রেল। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই) (ANI)
প্রাথমিকভাবে ট্রেনের রেকে মাত্র ২ থেকে ৪টি অসংরক্ষিত কোচ বসানো হবে। রেলের কর্তাদের দাবি, নয়া ব্যবস্থায় যে সাধারণ যাত্রীদের যাতায়াতে সুবিধাই হবে তা নয়। এর ফলে রেলের আয়ও বাড়বে। ছবি : পিটিআই (PTI)
4/5প্রাথমিকভাবে ট্রেনের রেকে মাত্র ২ থেকে ৪টি অসংরক্ষিত কোচ বসানো হবে। রেলের কর্তাদের দাবি, নয়া ব্যবস্থায় যে সাধারণ যাত্রীদের যাতায়াতে সুবিধাই হবে তা নয়। এর ফলে রেলের আয়ও বাড়বে। ছবি : পিটিআই (PTI)
কিছুটা স্তিমিত সংক্রমণ। ফলে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে উত্তর-পূর্ব রেল। তবে এখনও এক্সপ্রেস ট্রেনের সাধারণ বগিতেও সংরক্ষিত টিকিট লাগছে। কনফার্ম টিকিট না পাওয়ায় শুধু দিল্লি ও মুম্বই নয়, রুটের মাঝের স্থানীয় যাত্রীরাও অসুবিধার সম্মুখীন হচ্ছেন। সাধারণ টিকিটে ভ্রমণ চালু হলে সাধারণ কোচে ১০০ জনের পরিবর্তে ১৫০ জন ভ্রমণ করতে পারবেন। (ছবিটি প্রতীকী) (PTI)
5/5কিছুটা স্তিমিত সংক্রমণ। ফলে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে উত্তর-পূর্ব রেল। তবে এখনও এক্সপ্রেস ট্রেনের সাধারণ বগিতেও সংরক্ষিত টিকিট লাগছে। কনফার্ম টিকিট না পাওয়ায় শুধু দিল্লি ও মুম্বই নয়, রুটের মাঝের স্থানীয় যাত্রীরাও অসুবিধার সম্মুখীন হচ্ছেন। সাধারণ টিকিটে ভ্রমণ চালু হলে সাধারণ কোচে ১০০ জনের পরিবর্তে ১৫০ জন ভ্রমণ করতে পারবেন। (ছবিটি প্রতীকী) (PTI)
অন্য গ্যালারিগুলি